
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
সাম্যবাদী - কাজী নজরুল ইসলাম
একাদশ শ্রেণি । প্রথম সেমেস্টার । প্রশ্ন ও উত্তর
"সাম্যবাদী" কবিতাটি কাজী নজরুল ইসলামের একটি অসামান্য ও শক্তিশালী সমাজ-চেতনার দলিল। এটি বাংলার বিদ্রোহী কবি নজরুলের সাম্য ও মানবতাবাদের দর্শনকে তুলে ধরে। তিনি এই কবিতায় জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গভেদের ঊর্ধ্বে উঠে মানব জাতির জন্য এক সমান অধিকার ও মর্যাদার সমাজের স্বপ্ন দেখিয়েছেন।
WBCHSE Class 11-এর পাঠ্যক্রমে এই কবিতাটি অন্তর্ভুক্ত হওয়ার বিশেষ গুরুত্ব রয়েছে, কারণ এটি শিক্ষার্থীদের সামাজিক ন্যায়, সমতা এবং মানবিক মূল্যবোধের প্রতি সচেতন করে তোলে। ছাত্রছাত্রীরা এই কবিতা থেকে শিখতে পারে কীভাবে বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানানো যায় এবং কীভাবে সবাইকে সম্মান ও ভালোবাসা দিয়ে সমাজে সত্যিকারের সাম্য প্রতিষ্ঠা করা যায়।
এটি শুধু একটি কবিতা নয়, একটি বিপ্লবী আহ্বান—যা আজও সমানভাবে প্রাসঙ্গিক।
সাম্যবাদী
গাহি সাম্যের গান-
যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান
যেখানে মিশছে হিন্দু-বৌদ্ধ-মুস্লিম-ক্রীশ্চান।
গাহি সাম্যের গান!
কে তুমি?- পার্সী? জৈন? ইহুদী? সাঁওতাল, ভীল, গারো?
কন্ফুসিয়াস্? চার্বআখ চেলা? ব’লে যাও, বলো আরো!
বন্ধু, যা-খুশি হও,
পেটে পিঠে কাঁধে মগজে যা-খুশি পুঁথি ও কেতাব বও,
কোরান-পুরাণ-বেদ-বেদান্ত-বাইবেল-ত্রিপিটক-
জেন্দাবেস্তা-গ্রন্থসাহেব প’ড়ে যাও, যত সখ-
কিন্তু, কেন এ পন্ডশ্রম, মগজে হানিছ শূল?
দোকানে কেন এ দর কষাকষি? -পথে ফুটে তাজা ফুল!
তোমাতে রয়েছে সকল কেতাব সকল কালের জ্ঞান,
সকল শাস্র খুঁজে পাবে সখা, খুলে দেখ নিজ প্রাণ!
তোমাতে রয়েছে সকল ধর্ম, সকল যুগাবতার,
তোমার হৃষয় বিশ্ব-দেউল সকল দেবতার।
কেন খুঁজে ফের’ দেবতা ঠাকুর মৃত পুঁথি -কঙ্কালে?
হাসিছেন তিনি অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে!
বন্ধু, বলিনি ঝুট,
এইখানে এসে লুটাইয়া পড়ে সকল রাজমুকুট।
এই হৃদ্য়ই সে নীলাচল, কাশী, মথুরা, বৃন্দাবন,
বুদ্ধ-গয়া এ, জেরুজালেম্ এ, মদিনা, কাবা-ভবন,
মস্জিদ এই, মন্দির এই, গির্জা এই হৃদয়,
এইখানে ব’সে ঈসা মুসা পেল সত্যের পরিচয়।
এই রণ-ভূমে বাঁশীর কিশোর গাহিলেন মহা-গীতা,
এই মাঠে হ’ল মেষের রাখাল নবীরা খোদার মিতা।
এই হৃদয়ের ধ্যান-গুহা-মাঝে বসিয়া শাক্যমুনি
ত্যজিল রাজ্য মানবের মহা-বেদনার ডাক শুনি’।
এই কন্দরে আরব-দুলাল শুনিতেন আহবান,
এইখানে বসি’ গাহিলেন তিনি কোরানের সাম-গান!
মিথ্যা শুনিনি ভাই,
এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির-কাবা নাই।
"সাম্যবাদী" — কাজী নজরুল ইসলাম সারাংশ (বাংলায়): একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার
"সাম্যবাদী" কবিতাটি কাজী নজরুল ইসলামের এক অসামান্য বিপ্লবী রচনা, যেখানে তিনি সমাজে বিদ্যমান বৈষম্যের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছেন। কবি এখানে ঘোষণা করেছেন যে, তিনি সব ধর্ম, জাতি, বর্ণ ও লিঙ্গের মানুষের জন্য সমান ভালোবাসা পোষণ করেন। তিনি হিন্দু, মুসলিম, খ্রিস্টান, বৌদ্ধ—সবারই অংশীদার, সবারই ভাই।
কবিতায় নজরুল বলেন, তিনি শুধু ব্রাহ্মণের নয়, চণ্ডাল, কাফের, মাল্লা, মুচি—সবাইকে সমানভাবে ভালোবাসেন। তিনি ধনী-গরিবের ভেদ মানেন না। ঈশ্বরকে তিনি কেবল এক নির্দিষ্ট ধর্মের মধ্যে সীমাবদ্ধ না রেখে, সব ধর্মের মাঝে খুঁজে পান।
এই কবিতার মূল বার্তা হল—মানুষের মধ্যে কোনও ভেদাভেদ নেই, সকলেই সমান। এই সাম্য ও মানবতার ডাকই "সাম্যবাদী" কবিতাকে একটি চিরকালীন ও যুগান্তকারী কাব্যগ্রন্থে পরিণত করেছে।
এটি একাধারে কবির বিদ্রোহ, প্রেম, বিশ্বাস ও মানবতাবাদের ঘোষণা।
✅ MCQ Questions from “সাম্যবাদী” – কাজী নজরুল ইসলাম: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার
- "সাম্যবাদী" কবিতাটি কে লিখেছেন?
(a) রবীন্দ্রনাথ ঠাকুর
(b) জীবনানন্দ দাশ
(c) কাজী নজরুল ইসলাম
(d) সুকান্ত ভট্টাচার্য
Answer: (c) কাজী নজরুল ইসলাম - "সাম্যবাদী" কবিতায় কোন মূল বার্তা প্রকাশ পেয়েছে?
(a) প্রকৃতির সৌন্দর্য
(b) প্রেমের আকুলতা
(c) ধর্মীয় নিঃস্বতা
(d) সাম্য ও মানবতা
Answer: (d) সাম্য ও মানবতা - কাজী নজরুল ইসলাম কে?
(a) প্রেমিক কবি
(b) প্রকৃতি কবি
(c) বিদ্রোহী কবি
(d) দার্শনিক কবি
Answer: (c) বিদ্রোহী কবি - কবিতায় কবি নিজেকে কাদের প্রতিনিধি হিসেবে দেখিয়েছেন?
(a) কেবল হিন্দুদের
(b) কেবল মুসলমানদের
(c) উচ্চবর্ণের
(d) সমস্ত মানবজাতির
Answer: (d) সমস্ত মানবজাতির - কবি কোন ধর্মের মানুষকে ভালোবাসেন?
(a) শুধুই মুসলমান
(b) কেবল হিন্দু
(c) সব ধর্মের
(d) খ্রিস্টান মাত্র
Answer: (c) সব ধর্মের - "আমি চির-বিদ্রোহী বীর" — এখানে 'বিদ্রোহী' শব্দটি কী বোঝায়?
(a) যুদ্ধবাজ
(b) সমাজবিরোধী
(c) অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী
(d) রাজনৈতিক নেতা
Answer: (c) অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী - কবি "ব্রাহ্মণ" ও "চণ্ডাল" উভয়কেই কীভাবে দেখেন?
(a) পৃথক
(b) শ্রেণিভেদে বিভক্ত
(c) সমানভাবে
(d) ঘৃণাভরে
Answer: (c) সমানভাবে
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- কবিতাটি কোন কাব্যগ্রন্থে সংকলিত?
(a) বিষের বাঁশি
(b) অগ্নিবীণা
(c) ছায়ানট
(d) সঞ্চয়িতা
Answer: (b) অগ্নিবীণা - কবি 'মাল্লা', 'মুচি', 'চণ্ডাল' ইত্যাদি শব্দ ব্যবহার করেছেন কেন?
(a) নিচু জাতিকে কটাক্ষ করতে
(b) সমাজের বৈষম্য তুলে ধরতে
(c) ধর্ম প্রচারের জন্য
(d) গল্প বলার জন্য
Answer: (b) সমাজের বৈষম্য তুলে ধরতে - “আমি সেই দিন হব শান্ত, যবে উৎপীড়িতের ক্রন্দন-রোল আকাশে-বাতাসে ধ্বনিবে না”— এই পঙক্তি থেকে কবির কী মনোভাব বোঝা যায়?
(a) আত্মসমর্পণ
(b) নিঃসঙ্গতা
(c) সংগ্রামের অঙ্গীকার
(d) নিঃসাড়তা
Answer: (c) সংগ্রামের অঙ্গীকার - কবি কাকে "অন্ধ জ্ঞানী" বলে অভিহিত করেছেন?
(a) শিক্ষিত মানুষকে
(b) পণ্ডিত সমাজকে
(c) শিশুদের
(d) প্রকৃতিপ্রেমীদের
Answer: (b) পণ্ডিত সমাজকে - "আমি ঈশ্বরের ঘরে মসজিদের আজান" — এখানে কবির ভাবনা কী?
(a) ইসলাম প্রচার
(b) নির্দিষ্ট ধর্মের প্রশংসা
(c) ধর্মীয় ঐক্য ও উদারতা
(d) হিন্দু-মুসলিম দ্বন্দ্ব
Answer: (c) ধর্মীয় ঐক্য ও উদারতা - কাজী নজরুল ইসলামের "সাম্যবাদী" কবিতায় বর্ণিত ‘আমি’ মানে কী?
(a) ব্যক্তি নজরুল
(b) নির্দিষ্ট ধর্মের অনুসারী
(c) সর্বজনীন মানবচেতনা
(d) সমাজ সংস্কারক
Answer: (c) সর্বজনীন মানবচেতনা - কবি যেসব শ্রেণির নাম করেছেন, তা কী বোঝায়?
(a) বৈষম্যের প্রতীক
(b) সমাজের সম্পদ
(c) ধর্ম প্রচারের মাধ্যম
(d) শিক্ষার স্তর
Answer: (a) বৈষম্যের প্রতীক - “আমি মুসলমান, আমি খ্রিস্টান, বৌদ্ধ, ব্রাহ্মণ, চণ্ডাল” — কবিতার এই পংক্তির উদ্দেশ্য কী?
(a) সাম্প্রদায়িক বিভাজন
(b) ধর্মের গুরুত্ব
(c) মানবতার সর্বজনীনতা
(d) নিজেকে উচ্চ দেখানো
Answer: (c) মানবতার সর্বজনীনতা
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- নজরুলের দৃষ্টিতে ঈশ্বর কোথায়?
(a) মন্দিরে
(b) কোরআনে
(c) বাইবেলে
(d) সর্বত্র
Answer: (d) সর্বত্র - "আমি চির-দ্রোহী" — 'দ্রোহী' শব্দটির অর্থ কী?
(a) নাস্তিক
(b) আত্মসমর্পণকারী
(c) বিদ্রোহী
(d) আশাবাদী
Answer: (c) বিদ্রোহী - “আমি মন্দির, মসজিদ, গির্জা-অভ্যন্তরে” — কবির এই বক্তব্যের মধ্য দিয়ে বোঝায়:
(a) ধর্মীয় সংকীর্ণতা
(b) অসহিষ্ণুতা
(c) সাম্যবাদী দর্শন
(d) ধর্মীয় নিষ্ঠা
Answer: (c) সাম্যবাদী দর্শন - কবির মতে, মানুষের আসল পরিচয় কী?
(a) ধর্ম
(b) জাত
(c) বর্ণ
(d) মানবতা
Answer: (d) মানবতা - "সাম্যবাদী" কবিতা প্রকাশ পায় কোন সময়ে?
(a) ১৯১০ সালে
(b) ১৯২২ সালে
(c) ১৯৪৭ সালে
(d) ১৯৩৫ সালে
Answer: (b) ১৯২২ সালে - “আমি চির-দ্রোহী, আমি যুগ-যুগান্তের পথিক”— কবি এখানে নিজেকে কী রূপে চিত্রিত করেছেন?
(a) ভবঘুরে
(b) চিরসংঘর্ষকারী মানুষ
(c) শ্রোতা
(d) স্বপ্নচারী
Answer: (b) চিরসংঘর্ষকারী মানুষ - কবি যেসব পরিচয় গ্রহণ করেছেন, তার উদ্দেশ্য কী?
(a) জনপ্রিয়তা অর্জন
(b) সাম্য ও সর্বজনীন চেতনার প্রচার
(c) ধর্মীয় উৎসব উদযাপন
(d) রাজনৈতিক প্রচার
Answer: (b) সাম্য ও সর্বজনীন চেতনার প্রচার - "আমি দুর্বিনীত রণ-ডঙ্কা ধ্বনির বাজনা" — কবি এখানে কী বোঝাতে চেয়েছেন?
(a) যুদ্ধবাজ মনোভাব
(b) সংগীত প্রেম
(c) বিপ্লবের ঘোষণা
(d) কল্পনা
Answer: (c) বিপ্লবের ঘোষণা - “আমি দুখী ও শোষিতের বন্ধু” — কবির এই চেতনাটি কী নির্দেশ করে?
(a) আত্মমর্যাদা
(b) সমাজ সংস্কারের আকাঙ্ক্ষা
(c) শ্রেণিবিভেদ
(d) রাজনৈতিক বিক্ষোভ
Answer: (b) সমাজ সংস্কারের আকাঙ্ক্ষা
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- “আমি কৃষাণ, আমি শ্রমিক, আমি পথের ভিখারি” — কবি এখানে কী প্রকাশ করছেন?
(a) দারিদ্র্য
(b) শ্রেণি সচেতনতা
(c) ঐক্য ও সহানুভূতির বার্তা
(d) অসহায়তা
Answer: (c) ঐক্য ও সহানুভূতির বার্তা - “আমার ভিতরে বাহিরে অন্তরে অন্তরে”— এই পুনরুক্তি কোন অলঙ্কারে পড়ে?
(a) উপমা
(b) অনুপ্রাস
(c) পুনরুক্তি
(d) উৎপ্রেক্ষা
Answer: (c) পুনরুক্তি - কবিতা পাঠে নজরুলের মূল আকাঙ্ক্ষা কী বোঝা যায়?
(a) ধর্ম প্রতিষ্ঠা
(b) শিক্ষা বিস্তার
(c) বৈষম্যহীন সমাজ
(d) প্রতিশোধ
Answer: (c) বৈষম্যহীন সমাজ - কবিতায় কবি যে অনুভব করেন—“আমি সকলের”, এটি কী চেতনার পরিচয়?
(a) জাতীয়তা
(b) শ্রেণীসংগ্রাম
(c) সর্বজনীনতা ও সাম্য
(d) ব্যক্তিগত দম্ভ
Answer: (c) সর্বজনীনতা ও সাম্য - “আমি অন্ধকারে আলোর দিশারী”—এই উক্তির মাধ্যমে কবি নিজেকে কীভাবে তুলে ধরেছেন?
(a) নেতা
(b) প্রেমিক
(c) মুক্তির বার্তাবাহক
(d) দরিদ্র মানুষ
Answer: (c) মুক্তির বার্তাবাহক - “আমি অভয় বাণী বজ্রনিনাদে”—এই লাইনটি বোঝায়:
(a) হুমকি
(b) সাহস ও প্রেরণা
(c) আবেগ
(d) বিরক্তি
Answer: (b) সাহস ও প্রেরণা - কবি যে ভাষায় সাম্যবাদ ব্যাখ্যা করেছেন তা কেমন?
(a) কোমল
(b) দুর্বোধ্য
(c) জ্বালাময় ও উদ্দীপক
(d) লঘু ও কাব্যিক
Answer: (c) জ্বালাময় ও উদ্দীপক - “আমি রক্তে রাঙানো বিদ্রোহী পথিক”— এখানে ‘রক্তে রাঙানো’ কী বোঝায়?
(a) প্রেম
(b) সংগ্রামের প্রতীক
(c) অপরাধ
(d) বিজয়
Answer: (b) সংগ্রামের প্রতীক - “আমি সেই চণ্ডাল যাহারে করিয়া গেছে অপমান”— এখানে কবির অভিব্যক্তি কী?
(a) দুঃখ
(b) প্রতিবাদ
(c) ঘৃণা
(d) লজ্জা
Answer: (b) প্রতিবাদ
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- কবি তাঁর পরিচয় গড়ে তুলেছেন কোন ভিত্তিতে?
(a) জাতি ও ধর্ম
(b) মানবতা ও সাম্য
(c) সংস্কৃতি
(d) শ্রেণি
Answer: (b) মানবতা ও সাম্য - নজরুলের "সাম্যবাদী" কবিতা কোন ধরনের কবিতার শ্রেণীতে পড়ে?
(a) ভাবাবেগপূর্ণ
(b) প্রেরণাদায়ক ও প্রতিবাদী
(c) হাস্যরসাত্মক
(d) ধর্মীয়
Answer: (b) প্রেরণাদায়ক ও প্রতিবাদী - কবি ধর্মের বিভাজন মানেন কি?
(a) হ্যাঁ
(b) আংশিক
(c) না
(d) সন্দেহযুক্ত
Answer: (c) না - “আমি কুয়াশা রাতের নীল বিষণ্ণতা” — এখানে কোন রূপকে কবি ব্যবহার করেছেন?
(a) দুর্বলতা
(b) মানবজীবনের বিষাদ
(c) রাতের সৌন্দর্য
(d) নিঃসঙ্গতা
Answer: (b) মানবজীবনের বিষাদ - “আমি পরাধীনতার শৃঙ্খল ভাঙা হাতুড়ি” — এখানে কবি কী বোঝাচ্ছেন?
(a) শৃঙ্খল পছন্দ
(b) স্বাধীনতার জন্য সংগ্রাম
(c) দুঃখ
(d) প্রার্থনা
Answer: (b) স্বাধীনতার জন্য সংগ্রাম - নজরুল তাঁর কবিতায় ধর্মীয় সংকীর্ণতার প্রতিবাদ করেছেন কীভাবে?
(a) কটাক্ষ করে
(b) প্রার্থনার মাধ্যমে
(c) উদার ও সাম্যবাদী মত দিয়ে
(d) নীরব থেকে
Answer: (c) উদার ও সাম্যবাদী মত দিয়ে
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- কবিতা “সাম্যবাদী” কেমন ভাষায় রচিত?
(a) কঠিন সংস্কৃতঘেঁষা
(b) মোলায়েম ও প্রেমময়
(c) জ্বালাময় ও প্রত্যয়পূর্ণ
(d) ইংরেজি মিশ্রিত
Answer: (c) জ্বালাময় ও প্রত্যয়পূর্ণ - “আমি ত্যাগ ও ভালবাসায় মহীয়ান” — কবি এখানে কিসে মহত্ত্ব খুঁজেছেন?
(a) শিক্ষা
(b) সম্পদ
(c) ত্যাগ ও ভালোবাসা
(d) ক্ষমতা
Answer: (c) ত্যাগ ও ভালোবাসা - "আমি সবুজ ঘাসে শিশিরবিন্দু" — এখানে কবির রূপক কী বোঝায়?
(a) কোমলতা ও নির্মলতা
(b) দারিদ্র্য
(c) কঠোরতা
(d) শক্তি
Answer: (a) কোমলতা ও নির্মলতা - কবিতা “সাম্যবাদী” কোন সাহিত্যের ধারায় পড়ে?
(a) রোমান্টিক কবিতা
(b) আধুনিকবাদী কবিতা
(c) বিপ্লবী মানবতাবাদী কবিতা
(d) অতীন্দ্রিয় কবিতা
Answer: (c) বিপ্লবী মানবতাবাদী কবিতা - কবিতায় কবি নিজেকে একাধিক পরিচয়ে প্রকাশ করেছেন কেন?
(a) আত্মপ্রসাদে
(b) সবাইকে নিজের বলে গ্রহণ করতে
(c) বিভ্রান্ত করতে
(d) রূপক হিসেবেই
Answer: (b) সবাইকে নিজের বলে গ্রহণ করতে
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- কবির বক্তব্য কোন শ্রেণির পক্ষে?
(a) ধনী
(b) রাজা
(c) শ্রমজীবী ও বঞ্চিত
(d) ব্রাহ্মণ
Answer: (c) শ্রমজীবী ও বঞ্চিত - কবিতাটিতে ‘আমি’ শব্দটি দিয়ে কাকে বোঝানো হয়েছে?
(a) ব্যক্তিগত নজরুল
(b) নিছক বক্তা
(c) সাম্যের প্রতীক হিসেবে সমগ্র মানবজাতি
(d) কবির কোনো চরিত্র
Answer: (c) সাম্যের প্রতীক হিসেবে সমগ্র মানবজাতি - "আমি সেই ক্রীতদাস যাহারে করিয়াছে মানুষ" — এখানে কিসের প্রতি কবির তীব্র প্রতিবাদ?
(a) রাজনীতির
(b) অর্থনীতির
(c) দাসত্বের
(d) প্রযুক্তির
Answer: (c) দাসত্বের - কবির দৃষ্টিতে সকল মানুষ কেমন হওয়া উচিত?
(a) পরিণত
(b) শ্রেণিবদ্ধ
(c) সাম্য ও সহনশীল
(d) ধর্মীয়ভাবে শ্রেষ্ঠ
Answer: (c) সাম্য ও সহনশীল - "আমি সুর, আমি ছন্দ, আমি সঙ্গীত" — এর মাধ্যমে কবি বোঝাতে চেয়েছেন:
(a) কাব্যিকতা
(b) প্রেম
(c) প্রাণের সজীবতা ও জীবনের রূপ
(d) নৃত্য
Answer: (c) প্রাণের সজীবতা ও জীবনের রূপ - “আমি গৃহহীন উদ্বাস্তু” — কবি এই পরিচয়ে কী তুলে ধরেন?
(a) অভাব
(b) নিঃসঙ্গতা
(c) বিতাড়িত মানুষের যন্ত্রণা
(d) অলসতা
Answer: (c) বিতাড়িত মানুষের যন্ত্রণা - নজরুলের মতে, মানুষের আসল পরিচয় কী?
(a) জাত-ধর্ম
(b) সামাজিক মর্যাদা
(c) মনুষ্যত্ব
(d) জাতীয়তা
Answer: (c) মনুষ্যত্ব
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- “আমি শ্মশান, আমি কবর” — এই লাইনটি কী বোঝায়?
(a) মৃত্যু
(b) ধর্মীয় আচার
(c) একতার প্রতীক
(d) অন্তিম সত্য
Answer: (d) অন্তিম সত্য - কবির দৃষ্টিতে ‘বিদ্রোহ’ মানে কী?
(a) হিংসা
(b) অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ
(c) ক্ষমতা কুক্ষিগত
(d) রাজনৈতিক বিপ্লব
Answer: (b) অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ - “আমি পথিক, আমি দিশাহীন পথের যাত্রী” — কবির মনোভাব বোঝায়:
(a) ভ্রান্তি
(b) সত্য অনুসন্ধান
(c) অনিশ্চয়তা
(d) ক্লান্তি
Answer: (b) সত্য অনুসন্ধান - “আমি সেই চির-অপমানিত, চির-বঞ্চিত” — কবির উদ্দেশ্য কী?
(a) শোষিতের প্রতিনিধি হিসেবে কথা বলা
(b) নিজেকে মহৎ প্রমাণ করা
(c) দুঃখপ্রকাশ
(d) আত্মবিসর্জন
Answer: (a) শোষিতের প্রতিনিধি হিসেবে কথা বলা - নজরুলের কবিতায় ধর্মীয় নিরপেক্ষতা প্রকাশ পেয়েছে:
(a) ঈশ্বরের নামে শপথ নিয়ে
(b) সব ধর্মের উল্লেখ করে
(c) এক ধর্মের সমালোচনার মাধ্যমে
(d) নির্দিষ্ট ধর্ম অনুসরণ করে
Answer: (b) সব ধর্মের উল্লেখ করে
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- “আমি মুচি, আমি চণ্ডাল”— কবি এসব পরিচয়ে কি বোঝাতে চান?
(a) সমাজের ছোট শ্রেণিকেও সম্মান দেওয়া
(b) ঘৃণা
(c) নিচু জাতির দুর্দশা
(d) অভিজাতত্ব
Answer: (a) সমাজের ছোট শ্রেণিকেও সম্মান দেওয়া - কবিতার ভাষা কেমন?
(a) কল্পনাপ্রধান
(b) জটিল
(c) সরল ও তীব্র আবেগঘন
(d) নাট্যরসাত্মক
Answer: (c) সরল ও তীব্র আবেগঘন - নজরুল কোন ধরণের ভাবধারায় বিশ্বাসী ছিলেন?
(a) ধর্মীয় গোঁড়ামি
(b) সাম্যবাদ ও মানবতা
(c) বর্ণপ্রথা
(d) ঔপনিবেশিক মানসিকতা
Answer: (b) সাম্যবাদ ও মানবতা - “আমি চিরন্তন শ্রাবণধারা” — এখানে কবি কী বোঝাতে চান?
(a) বৃষ্টি
(b) জীবনের ধারাবাহিকতা
(c) প্রাকৃতিক সৌন্দর্য
(d) সঙ্গীত
Answer: (b) জীবনের ধারাবাহিকতা - নজরুল ‘সাম্যবাদী’ কবিতায় যে বৈশিষ্ট্য তুলে ধরেছেন তা কী?
(a) আত্মপ্রেম
(b) নিঃসঙ্গতা
(c) একতা ও প্রতিবাদ
(d) রাজনীতি
Answer: (c) একতা ও প্রতিবাদ - কবিতা পাঠে শিক্ষার্থীরা কোন মূল্যবোধ শিখতে পারে?
(a) জাতিগত গর্ব
(b) ধর্মীয় শৃঙ্খলাবদ্ধতা
(c) মানবতা ও সহনশীলতা
(d) রাজনীতির চাতুর্য
Answer: (c) মানবতা ও সহনশীলতা - কবি কাকে ‘অন্ধ জ্ঞানী’ বলেছেন?
(a) গোঁড়া পণ্ডিতদের
(b) সাধারণ মানুষকে
(c) শিশুদের
(d) দার্শনিকদের
Answer: (a) গোঁড়া পণ্ডিতদের
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- নজরুল এই কবিতায় নিজেকে কোন শক্তির প্রতীক হিসেবে উপস্থাপন করেছেন?
(a) দুর্বলতা
(b) উদাসীনতা
(c) প্রতিবাদ ও ঐক্য
(d) রাজা
Answer: (c) প্রতিবাদ ও ঐক্য - “আমি নামাজির কান্না, আমি ব্রাহ্মণের স্তব” — এখানে কবি বোঝাতে চেয়েছেন:
(a) ধর্মের মিল
(b) ধর্মীয় সংকীর্ণতা
(c) এক ধর্মের প্রাধান্য
(d) ভক্তি ও সাধনার ভিন্নতা
Answer: (a) ধর্মের মিল - কবিতা অনুযায়ী, কবির ঈশ্বর কেমন?
(a) হিন্দুদের ঈশ্বর
(b) মুসলমানদের আল্লাহ
(c) নির্দিষ্ট ধর্মে সীমাবদ্ধ নন
(d) নিরাকার
Answer: (c) নির্দিষ্ট ধর্মে সীমাবদ্ধ নন - কবি কীভাবে সাম্য প্রতিষ্ঠা করতে চান?
(a) রাজনীতির মাধ্যমে
(b) ধর্মান্তরিত করে
(c) সমাজকে সচেতন করে
(d) শক্তিপ্রয়োগে
Answer: (c) সমাজকে সচেতন করে - “আমি প্রেম, আমি বেদনা, আমি বিস্ময়” — এই পঙক্তি কবির কোন রূপ প্রকাশ করে?
(a) কবি হিসেবে
(b) মানবসত্তার প্রতীক
(c) দার্শনিক ভাবনা
(d) সাহিত্যিক দম্ভ
Answer: (b) মানবসত্তার প্রতীক
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- কাজী নজরুল ইসলাম কোন ধর্মে জন্মগ্রহণ করেন?
(a) হিন্দু
(b) বৌদ্ধ
(c) খ্রিস্টান
(d) ইসলাম
Answer: (d) ইসলাম - "সাম্যবাদী" শব্দের অর্থ কী?
(a) রাজনীতির সমর্থক
(b) সবাইকে সমানভাবে দেখা
(c) সমাজে বিভেদ সৃষ্টিকারী
(d) বিপ্লবকারী
Answer: (b) সবাইকে সমানভাবে দেখা - নজরুলের “সাম্যবাদী” কোন সময়ের প্রেক্ষাপটে রচিত?
(a) ব্রিটিশ শাসনের অবসান
(b) সাম্প্রদায়িক উত্তেজনার সময়
(c) স্বাধীনতা যুদ্ধ
(d) শান্তিপূর্ণ ভারত
Answer: (b) সাম্প্রদায়িক উত্তেজনার সময় - কবিতা “সাম্যবাদী” কোন মনোভাব সৃষ্টি করে?
(a) বিভাজনের
(b) ঐক্য ও সংহতির
(c) গোঁড়ামির
(d) বৈষম্যের
Answer: (b) ঐক্য ও সংহতির - কবির মতে সমাজে কাদের প্রতি সবচেয়ে বেশি দায়িত্ব থাকা উচিত?
(a) রাজনীতিবিদ
(b) লেখক
(c) সচেতন মানুষ
(d) পণ্ডিত
Answer: (c) সচেতন মানুষ
"সাম্যবাদী" কাজী নজরুল ইসলাম সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Poem Sammobadi Summary, MCQ Questions and Answers
- “আমি জগতের সকল দুঃখের প্রতিচ্ছবি” — কবির মনোভাব বোঝায়:
(a) আত্মদয়া
(b) কল্পনা
(c) সহানুভূতি ও মমত্ব
(d) আতঙ্ক
Answer: (c) সহানুভূতি ও মমত্ব - "আমি শোষিতের দুঃখ গাঁথা" — কবি এখানে কী বোঝাতে চেয়েছেন?
(a) মিথ্যা অভিযোগ
(b) সমাজ সংস্কার
(c) মমতা ও প্রতিবাদ
(d) ধর্মীয় চিন্তা
Answer: (c) মমতা ও প্রতিবাদ
সাম্যবাদী - কাজী নজরুল ইসলাম
একাদশ শ্রেণি । প্রথম সেমেস্টার । প্রশ্ন ও উত্তর
কাজী নজরুল ইসলামের "সাম্যবাদী" কবিতাটি শুধু একটি সাহিত্যকর্ম নয়, এটি সমাজে সাম্য, মানবতা এবং ন্যায়ের অনন্য প্রতীক। এই কবিতার মাধ্যমে কবি বৈষম্য ও বিভাজনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সকল মানুষের সমঅধিকারের আহ্বান জানান। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাইকে নিজের ভাই ভাবার মহান বার্তাটি "সাম্যবাদী" কবিতাকে সময়ের অতীত থেকে আজ পর্যন্ত সমসাময়িক ও প্রাসঙ্গিক করে তুলেছে। শিক্ষার্থীদের জন্য এই কবিতাটি মানবিক মূল্যবোধ ও সাম্যচেতনার শিক্ষা দিয়ে সমাজ পরিবর্তনের প্রেরণা জোগায়। তাই "সাম্যবাদী" কবিতা বাংলা সাহিত্যের এক গুরুত্বপূর্ণ সম্পদ, যা সত্যিকারের সামাজিক সাম্যের পথে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা হিসেবে অমর থাকবে।
🔔 পরবর্তী আপডেট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
এই প্রশ্নোত্তর তালিকায় ভবিষ্যতে যদি আরও নতুন প্রশ্ন যোগ করা হয়, তাহলে তোমরা এখানেই আপডেট পেয়ে যাবে। পাশাপাশি, আমাদের Topperstrack.in অ্যাপ-এর কোর্সে তোমরা পাবে –
✅ সাজেশন, উত্তরপত্র এবং রিভিশন সেট
✅ অধ্যায়ভিত্তিক স্টাডি রিসোর্স
✅ নিয়মিত মক টেস্ট ও কুইজ
🔔 পড়াশোনাকে আরও সহজ ও মজাদার করতে আমাদের সঙ্গেই থাকুন!
✅ এখনই যুক্ত হোন আমাদের 📚 Study Group-এ, যেখানে প্রতিদিন পাবেন গুরুত্বপূর্ণ নোটস, MCQ প্রশ্ন, সাজেশন এবং পরীক্ষা প্রস্তুতির টিপস!
👉 টেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join Telegram
👉 হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join WhatsApp Channel
🎯 পড়াশোনা হোক আরও সহজ, গাইডলাইন থাক আমাদের সঙ্গেই!
👥 বন্ধুদের সাথেও শেয়ার করতে ভুলবেন না! 📖✨
💡 এছাড়াও আমাদের অফিসিয়াল ওয়েবসাইট 🌐 Topperstrack.in
এ গেলে তোমরা আরও অনেক বিষয়ভিত্তিক প্রস্তুতি ও শিক্ষনীয় সামগ্রী পাবে!
Related Articles:
- পুঁইমাচা গল্প ও প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers
- “বিড়াল“ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় গল্প ও প্রশ্ন উত্তর: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Biral Summary, MCQ Questions and Answers
- “ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর” মাইকেল মধুসূদন দত্ত কবিতা ও প্রশ্ন উত্তর: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Ishwar Chandra Vidyasagar Summary, MCQ Questions and Answers
- “বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো” গাব্রিয়েল গার্সিয়া মার্কেস সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Bisal Danawala ek Thurthure Buro Summary, MCQ Questions and Answers
- “চারণ কবি“ ভারভারা রাও (অনুবাদ শঙ্খ ঘোষ) সারাংশ, প্রশ্ন ও উত্তর: একাদশ শ্রেণির বাংলা প্রথম সেমেস্টার Charon Kobi Summary, MCQ Questions and Answers