পুঁইমাচা গল্প ও প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers

পুঁইমাচা গল্প ও প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers

পুঁইমাচা গল্প প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers

পুঁইমাচা গল্প- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার। MCQ Questions and Answers

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত "পুঁইমাচা" একটি সহজ-সরল অথচ গভীর মানবিক অনুভূতিতে পূর্ণ গল্প, যা বাংলার গ্রামীণ জীবনের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়। এই গল্পে লেখক এক সাধারণ পুঁই লতার মাচার মাধ্যমে শিশুমনের কল্পনা, জিজ্ঞাসা ও ভালোবাসার অনুভূতিকে তুলে ধরেছেন। গল্পটির কেন্দ্রে আছে এক কিশোরের ছোট একটি আবিষ্কারের আনন্দ, যা তার জীবনের এক মধুর স্মৃতিতে পরিণত হয়।

এই গল্পটি WBCHSE Class 11 পাঠ্যক্রমে রাখা হয়েছে কারণ এটি শিক্ষার্থীদের মধ্যে প্রকৃতির প্রতি ভালোবাসা, কৌতূহল এবং অনুভবশক্তিকে জাগ্রত করে। বিভূতিভূষণের ভাষার সরলতা, বর্ণনার সৌন্দর্য এবং ছোটবেলার স্মৃতিময় আবহ গল্পটিকে শিক্ষণীয় ও মনোমুগ্ধকর করে তোলে। এটি ছাত্রছাত্রীদের সাহিত্য-রুচি গঠনে এবং আত্মিক অনুভূতির বিকাশে সহায়ক ভূমিকা পালন করে।

"পুঁইমাচা" গল্পের সারাংশ:
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত "পুঁইমাচা" একটি স্মৃতিমূলক ছোটগল্প, যেখানে লেখক তাঁর শৈশবের এক ছোট্ট অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। গল্পে একটি সাধারণ পুঁই লতার মাচা লেখকের মনে গভীর ছাপ ফেলেছিল। ছোটবেলায় একদিন তিনি লক্ষ্য করেন, কিভাবে একটিমাত্র পুঁই গাছ থেকে তৈরি হওয়া মাচা পুরো উঠোন জুড়ে ছায়া দিয়েছে। এই ছোট্ট ঘটনা তাঁর মনে বিস্ময় ও আনন্দ জাগিয়েছিল। সেই পুঁইমাচা যেন তাঁর চোখে প্রকৃতির এক বিস্ময়কর সৃষ্টি হয়ে উঠেছিল।

এই গল্পের মাধ্যমে লেখক শৈশবের সরলতা, প্রকৃতির প্রতি মুগ্ধতা এবং ছোট জিনিসে আনন্দ খুঁজে পাওয়ার ক্ষমতা ফুটিয়ে তুলেছেন। "পুঁইমাচা" শুধু একটি গাছের মাচা নয়, বরং তা একটি মনের আবেগ, স্মৃতির ছায়া ও সৌন্দর্যকে বোঝায়।

MCQ Questions and Answers from “পুঁইমাচা” by বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার

  1. ‘পুঁইমাচা’ গল্পের লেখক কে?
    তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়
    B. বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় ✔
    C. মানিক বন্দ্যোপাধ্যায়
    D. শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
  2. পুঁইমাচাটি কিসে তৈরি হয়েছিল?
    বাঁশ ও কঞ্চি দিয়ে ✔
    B. কাঠ দিয়ে
    C. দড়ি দিয়ে
    D. লোহার রড দিয়ে
  3. লেখক ‘পুঁইমাচা’ গল্পে কোন সময়ের স্মৃতি তুলে ধরেছেন?
    যৌবনের
    B. শৈশবের ✔
    C. ছাত্রজীবনের
    D. বৃদ্ধাবস্থার
  4. লেখকের দৃষ্টিতে পুঁইমাচাটি ছিল—
    একটি গাছ
    B. একটি লতা
    C. একটি বিস্ময়কর সৃষ্টি ✔
    D. একটি খেলনা
  5. লেখক কোথায় দাঁড়িয়ে পুঁইমাচার সৌন্দর্য উপভোগ করতেন?
    মাঠে
    B. উঠোনে ✔
    C. ছাদে
    D. স্কুলে
  6. লেখক প্রথম পুঁইগাছটির মাচা তৈরির বিষয়টি কোথা থেকে দেখেছিলেন?
    বন্ধুদের কাছ থেকে
    B. বাবার কাছে
    C. নিজ চোখে ✔
    D. বই পড়ে
  7. ‘একটা গাছ থেকেই এত বড় মাচা হতে পারে’—এই কথাটিতে লেখকের কী প্রকাশ পেয়েছে?
    হতাশা
    B. বিস্ময় ✔
    C. বিরক্তি
    D. লজ্জা
  8. লেখক পুঁইগাছটির সংখ্যা কতটি বলে উল্লেখ করেছেন?

    B. ১ ✔
    C. ৩
    D. ৫
  9. লেখকের বয়স তখন কত হবে?
    আট-নয় ✔
    B. বারো-তেরো
    C. পাঁচ-ছয়
    D. পনেরো-ষোলো
  10. পুঁইমাচাটি লেখকের মনে কী ধরনের প্রভাব ফেলেছিল?
    ক্রোধের
    B. কৌতূহলের
    C. আনন্দ ও বিস্ময়ের ✔
    D. লজ্জার
  11. লেখক যে পুঁইগাছটি দেখেছিলেন, সেটি—
    শুকিয়ে গিয়েছিল
    B. বড়ো হতে পারেনি
    C. একটিমাত্র লতা থেকে বেড়ে উঠেছিল ✔
    D. ঝড়ে পড়ে গিয়েছিল
  12. লেখকের বর্ণনায় পুঁইমাচাটি কেমন ছিল?
    দৃষ্টিনন্দন ও বিস্ময়কর ✔
    B. ছোট ও সাধারণ
    C. পুরোনো ও ভাঙা
    D. অগোছালো
  13. পুঁইমাচা গল্পটি কোন ধরনের সাহিত্য রচনা?
    উপন্যাস
    B. নাটক
    C. স্মৃতিকথা ✔
    D. রম্যরচনা
  14. লেখকের চোখে পুঁইমাচাটি ছিল—
    খেলার বস্তু
    B. অলৌকিক কিছু ✔
    C. মূল্যহীন
    D. রাগের কারণ
  15. পুঁইলতা সাধারণত কেমন গাছ?
    ফলের গাছ
    B. লতা জাতীয় গাছ ✔
    C. বৃক্ষ
    D. কাণ্ড জাতীয় গাছ
  16. গল্পের পটভূমি কোন ধরনের?
    শহরভিত্তিক
    B. স্কুলভিত্তিক
    C. গ্রামীণ ✔
    D. আধুনিক নগর
  17. পুঁইমাচা গল্প ও প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers
  18. লেখক কোন জিনিসে অবাক হয়েছিলেন?
    পুঁইপাতার রং দেখে
    B. মাচার দৈর্ঘ্য দেখে ✔
    C. পুঁইয়ের স্বাদে
    D. গাছের গন্ধে
  19. লেখক গল্পের কোথায় পুঁইমাচার ছায়ায় বসতেন?
    বারান্দায়
    B. উঠোনে ✔
    C. ঘরের কোণে
    D. পুকুর পাড়ে
  20. লেখক কোন গাছকে বিস্ময়কর মনে করেছিলেন?
    নিম
    B. আম
    C. পুঁই ✔
    D. কলা
  21. লেখকের শৈশবের বসবাস কোথায় ছিল বলে বোঝা যায়?
    গ্রামে ✔
    B. শহরে
    C. পাহাড়ে
    D. সমুদ্রতটে
  22. লেখকের মতে ছোটদের কল্পনা কেমন হয়?
    বাস্তবমুখী
    B. বিস্ময়প্রবণ ✔
    C. নিরাবেগ
    D. নিষ্প্রভ
  23. লেখকের মনে এই পুঁইমাচাটি কতদিন গেঁথে ছিল?
    কিছুদিন
    B. বহুদিন ✔
    C. অল্প সময়
    D. একমাস
  24. লেখকের চোখে সেই মাচাটি ছিল—
    খেলনার মতো
    B. শিল্পের মতো
    C. সৌন্দর্যের এক নিদর্শন ✔
    D. বৃথা একটি সৃষ্টি
  25. গল্পটির ভাষা কেমন?
    কঠিন
    B. জটিল
    C. সহজ ও প্রাঞ্জল ✔
    D. দুর্বোধ্য
  26. গল্পের মূল উপজীব্য কী?
    সমাজ সচেতনতা
    B. শৈশবের বিস্ময় ও অনুভূতি ✔
    C. রাজনৈতিক মতবাদ
    D. ধর্মীয় চিন্তাভাবনা
  27. লেখকের মতে ছোটদের মনে কল্পনার স্থান থাকে—
    খুব কম
    B. বিরল
    C. অপরিসীম ✔
    D. সামান্য
  28. লেখক কোন অনুভবটি গল্পে প্রধানভাবে প্রকাশ করেছেন?
    ঈর্ষা
    B. দুঃখ
    C. বিস্ময় ✔
    D. ঘৃণা
  29. লেখকের চোখে ছোটদের কল্পনার জগৎ—
    দুঃখময়
    B. বর্ণহীন
    C. অসীম ✔
    D. অবাস্তব
  30. গল্পের ভাষা ছাত্রদের পক্ষে—
    কঠিন
    B. সহজবোধ্য ✔
    C. দুর্বোধ্য
    D. আধুনিক
  31. লেখক পুঁইগাছটি সম্পর্কে কী মনে করতেন?
    এটি নিষ্ফল
    B. এটি অপ্রয়োজনীয়
    C. এটি আশ্চর্যজনক ✔
    D. এটি বিরক্তিকর
  32. লেখকের মতে পুঁইমাচার সৌন্দর্য কিসে নিহিত ছিল?
    রং-রূপে
    B. আকারে
    C. প্রাকৃতিক বিস্তারে ✔
    D. পাতার গন্ধে
  33. লেখক কোথায় গিয়ে মাচা দেখেছিলেন?
    মন্দিরে
    B. খেলার মাঠে
    C. বাড়ির উঠোনে ✔
    D. বাজারে
  34. গল্পে ‘মাচা’ বলতে কী বোঝানো হয়েছে?
    বিশ্রামের স্থান
    B. গাছের ছায়া
    C. লতা বিস্তারের কাঠামো ✔
    D. ছাউনি
  35. লেখক পুঁইমাচাটি কোন ঋতুতে দেখেছিলেন?
    বর্ষায়
    B. গ্রীষ্মে
    C. স্মৃতিতে নির্দিষ্ট নয় ✔
    D. শীতে
  36. পুঁইগাছ সাধারণত কিসে উঠে যায়?
    খুঁটি
    B. দেওয়াল
    C. মাচা ✔
    D. গাছ
  37. লেখক কোন বিষয়ে বেশি মুগ্ধ হয়েছিলেন?
    পাতার রঙে
    B. ফুলে
    C. গাছের বৃদ্ধি ও বিস্তারে ✔
    D. ফলের স্বাদে
  38. ‘পুঁইমাচা’ গল্পটি শিক্ষার্থীদের শেখায়—
    জটিলতা
    B. প্রযুক্তি
    C. শৈশবের আনন্দ ও বিস্ময় ✔
    D. ধর্মীয় মূল্যবোধ
  39. লেখক গল্পের কোন দিকটি তুলে ধরেছেন?
    রাজনৈতিক
    B. অর্থনৈতিক
    C. আত্মজৈবনিক ✔
    D. বৈজ্ঞানিক
  40. লেখকের অভিজ্ঞতাটি—
    কাল্পনিক
    B. বাস্তব ✔
    C. গাঁজাখুরি
    D. অনুকরণীয়
  41. লেখকের চোখে মাচাটি যেন ছিল—
    যাদুকরী ✔
    B. ভয়ংকর
    C. অলস
    D. নিরুত্তাপ
  42. গল্পে লেখকের কল্পনা শক্তি কেমনভাবে প্রকাশ পেয়েছে?
    গম্ভীরভাবে
    B. কৌতূহলভরে ✔
    C. হতাশাভরে
    D. অযত্নে
  43. লেখক পুঁইমাচা দেখার পর কেমন অনুভব করেছিলেন?
    ক্লান্ত
    B. বিরক্ত
    C. মুগ্ধ ✔
    D. নিরুৎসাহিত
  44. লেখক কতবার পুঁইগাছের মাচা তৈরি হতে দেখেছিলেন?
    বারবার
    B. একবার ✔
    C. তিনবার
    D. পাঁচবার
  45. লেখকের কল্পনা শৈশবকালেই কেমনভাবে গড়ে উঠেছিল?
    পড়াশোনার মাধ্যমে
    B. প্রকৃতি ও অনুভবের মাধ্যমে ✔
    C. শিক্ষকের দ্বারা
    D. অভিভাবকের চাপে
  46. পুঁইমাচা গল্প ও প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers
  47. লেখকের ভাষায়, শিশুর মন—
    অবোধ
    B. শুষ্ক
    C. রহস্যপ্রিয় ✔
    D. যুক্তিবাদী
  48. লেখকের দৃষ্টিতে প্রকৃতি—
    কঠিন
    B. নীরস
    C. বিস্ময়কর ✔
    D. বিরক্তিকর
  49. লেখকের চোখে পুঁইলতা—
    দুর্বল
    B. সাধারণ
    C. শক্তিশালী ও বিস্ময়কর ✔
    D. অবহেলিত
  50. লেখক নিজের কল্পনার কথা—
    গোপন রেখেছেন
    B. প্রকাশ করেননি
    C. গর্বভরে প্রকাশ করেছেন ✔
    D. ভুলে গেছেন
  51. লেখক কাকে উদ্দেশ্য করে এই গল্প লিখেছেন?
    পাঠকদের ✔
    B. পরিবারকে
    C. বন্ধুদের
    D. শিক্ষকদের
  52. লেখকের স্মৃতিতে পুঁইমাচা—
    বিলীন
    B. ম্লান
    C. উজ্জ্বল ও চিরন্তন ✔
    D. ক্ষণস্থায়ী
  53. পুঁইগাছের বিস্তার দেখে লেখক কী ভাবেন?
    এটি খুব সহজ ব্যাপার
    B. এটি অলৌকিক কিছু ✔
    C. এটি একঘেয়ে
    D. এতে কিছু নতুন নেই
  54. লেখক ছোটবেলায় কীভাবে প্রকৃতিকে দেখতেন?
    যুক্তিবাদী দৃষ্টিতে
    B. গাম্ভীর্য নিয়ে
    C. বিস্মিত চোখে ✔
    D. অবহেলার চোখে
  55. লেখকের মতে পুঁইলতার আসল সৌন্দর্য কোথায়?
    পাতা ও ফুলে
    B. তার স্বাদে
    C. তার মাচা তৈরির ক্ষমতায় ✔
    D. তার গন্ধে
  56. লেখক পুঁইমাচা দেখে কী ধরনের অনুভূতি প্রকাশ করেছেন?
    দুঃখের
    B. ঈর্ষার
    C. আনন্দ ও বিস্ময়ের ✔
    D. লজ্জার
  57. লেখক কীভাবে বোঝেন একটি গাছ এত বড় মাচা তৈরি করতে পারে?
    বৈজ্ঞানিক ব্যাখ্যায়
    B. নিজের অভিজ্ঞতায় ✔
    C. কারো কাছ থেকে শুনে
    D. বইয়ে পড়ে
  58. পুঁইমাচা গল্প ও প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers
  59. লেখকের মতে শৈশবে প্রকৃতিকে দেখা হয়—
    নিষ্প্রাণভাবে
    B. কল্পনাপ্রবণ চোখে ✔
    C. যুক্তির মাধ্যমে
    D. অভ্যাসগত
  60. পুঁইলতার বৃদ্ধি লেখকের কাছে—
    বিরক্তিকর
    B. বিরল
    C. চমকপ্রদ ✔
    D. অকিঞ্চিৎকর
  61. লেখক যেভাবে পুঁইমাচার সৌন্দর্য অনুভব করেছেন, সেটি প্রকাশ করে—
    তার যুক্তিবাদ
    B. তার অনুভবশক্তি ✔
    C. তার ক্রোধ
    D. তার ঠান্ডা মনোভাব
  62. লেখক নিজের অভিজ্ঞতার কথা বলেন—
    কৌতুকের ছলে
    B. দুঃখের স্বরে
    C. স্মৃতিমগ্ন ভাষায় ✔
    D. কঠোরভাবে
  63. লেখকের মতে শিশুর মন—
    যুক্তিপূর্ণ
    B. অবাস্তব
    C. কল্পনাপ্রবণ ✔
    D. গম্ভীর
  64. ‘পুঁইমাচা’ গল্পটি কোন পত্রিকায় প্রথম প্রকাশিত হয়েছিল?
    জানা যায় না ✔
    B. দেশ
    C. আনন্দবাজার
    D. বসুমতী
  65. পুঁইলতা লেখকের কল্পনায়—
    খেলার সঙ্গী
    B. অলৌকিক এক উপাদান ✔
    C. নিষ্প্রাণ বস্তু
    D. অবহেলিত গাছ
  66. পুঁইলতার বিস্তার দেখে লেখকের কেমন প্রতিক্রিয়া হয়েছিল?
    প্রশ্ন জেগেছিল ✔
    B. বিরক্তি এসেছিল
    C. তৃপ্তি পেয়েছিলেন
    D. রাগ হয়েছিল
  67. গল্পে লেখক কোন জীবন্ত অনুভবের কথা বলেন?
    তার বাবা-মার আচরণ
    B. তার বন্ধুত্ব
    C. পুঁইমাচা দেখা ✔
    D. তার স্কুলজীবন
  68. লেখকের মতে মাচাটি যেন ছিল—
    এক স্থাপত্য
    B. এক দানব
    C. এক বিস্ময়-নগর ✔
    D. এক খেলার মাঠ
  69. গল্পের সময়-পরিস্থিতি কেমন?
    ভবিষ্যৎমুখী
    B. শৈশবস্মৃতিভিত্তিক ✔
    C. আধুনিক নগরজীবন
    D. পৌরাণিক
  70. পুঁইমাচার ছায়া লেখকের মনে সৃষ্টি করেছিল—
    গ্লানি
    B. প্রশান্তি ✔
    C. ভয়
    D. উৎসাহ
  71. লেখক যা অনুভব করেছেন তা—
    শিশুসুলভ কল্পনা ✔
    B. প্রাপ্তবয়স্ক যুক্তি
    C. আধুনিক বিজ্ঞান
    D. ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি
  72. লেখকের লেখনিতে প্রকৃতির সৌন্দর্য—
    গুরুত্বহীন
    B. অদৃশ্য
    C. জীবন্ত ও মূর্ত ✔
    D. কঠিনভাবে প্রকাশিত
  73. গল্পে লেখকের কোন অভিজ্ঞতা বিশ্লেষণ করা হয়েছে?
    লেখালেখির
    B. ভ্রমণের
    C. একটি গাছ দেখার ✔
    D. পাখি ধরার
  74. লেখক পুঁইমাচা দেখে অনুভব করেছিলেন—
    প্রকৃতি কত জটিল
    B. প্রকৃতি কত সৃষ্টিশীল ✔
    C. প্রকৃতি কত নিষ্প্রাণ
    D. প্রকৃতি কত একঘেয়ে
  75. লেখক পুঁইমাচা দেখে বুঝেছিলেন—
    কল্পনার জগৎই বড় ✔
    B. বাস্তবতা শক্তিশালী
    C. বিজ্ঞানই সর্বোচ্চ
    D. সমাজ-নিয়মই সত্য
  76. লেখকের মতে পুঁইমাচার বিস্তার—
    অলসতা প্রকাশ করে
    B. গাছের অসাধারণত্ব দেখায় ✔
    C. গাছের সীমাবদ্ধতা দেখায়
    D. বৃথা বিস্তার
  77. পুঁইমাচা গল্প ও প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers
  78. লেখক শৈশবের কল্পনার মূল্য—
    উপেক্ষা করেন
    B. সাদরে গ্রহণ করেন ✔
    C. উপহাস করেন
    D. মুছে ফেলেন
  79. লেখকের বয়সের কারণে কল্পনা শক্তি ছিল—
    দুর্বল
    B. তীব্র ✔
    C. অস্পষ্ট
    D. সীমিত
  80. লেখক মনে করেন ছোটরা—
    বাস্তববোধসম্পন্ন
    B. কল্পনাবিলাসী ✔
    C. ভীতু
    D. ধীর
  81. লেখক অনুভব করেন যে প্রকৃতি—
    নিষ্ঠুর
    B. রহস্যময় ✔
    C. একঘেয়ে
    D. নিরুৎসাহ
  82. পুঁইমাচা লেখকের মনে স্থান করে নিয়েছিল—
    একদিনের জন্য
    B. বহুদিন ধরে ✔
    C. সপ্তাহখানেক
    D. মাসখানেক
  83. লেখকের ভাষা শিক্ষার্থীদের জন্য—
    দুর্বোধ্য
    B. প্রাঞ্জল ✔
    C. কঠিন
    D. অব্যবহারযোগ্য
  84. লেখক গল্পটি লিখেছেন—
    কল্পনার জগৎ তুলে ধরতে ✔
    B. একটি প্রতিবাদ জানাতে
    C. বিজ্ঞানের প্রশংসা করতে
    D. সামাজিক অবক্ষয় বোঝাতে
  85. পুঁইমাচা গল্পের মাধ্যমে লেখক কোন গুণটির প্রশংসা করেন?
    বুদ্ধিমত্তা
    B. কল্পনাশক্তি ✔
    C. শক্তি
    D. ধৈর্য
  86. লেখক পুঁইমাচাকে দেখেছিলেন—
    স্বপ্নে
    B. ছবিতে
    C. বাস্তব চোখে ✔
    D. বইয়ে
  87. লেখক যা অনুভব করেছেন তা পাঠকের মনে—
    বিরক্তি জাগায়
    B. অবহেলা সৃষ্টি করে
    C. আবেগ ও বিস্ময় জাগায় ✔
    D. প্রশ্নের জন্ম দেয়
  88. লেখকের দৃষ্টিতে শিশুদের কল্পনা—
    অমূল্য ✔
    B. অপ্রয়োজনীয়
    C. অতিরঞ্জিত
    D. হাস্যকর
  89. লেখকের স্মৃতিতে পুঁইমাচার ছবি—
    মুছে গেছে
    B. আবছা
    C. স্পষ্ট ✔
    D. ভুলে গেছেন
  90. লেখক পুঁইমাচা দেখে যা অনুভব করেন, তা প্রকাশ করেন—
    কঠোর ভাষায়
    B. সরল ও মুগ্ধ ভাষায় ✔
    C. তুচ্ছভাবে
    D. নেতিবাচকভাবে
  91. গল্পটি ছাত্রছাত্রীদের জন্য উপযুক্ত কারণ—
    এটি বাস্তবতা শেখায়
    B. এটি যুক্তি শেখায়
    C. এটি শৈশব ও প্রকৃতির অনুভব শেখায় ✔
    D. এটি কৌশল শেখায়
  92. পুঁইমাচা গল্প ও প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers
  93. পুঁইমাচা লেখকের মনে রয়ে গিয়েছিল—
    অস্পষ্ট স্মৃতির মতো
    B. স্বপ্নের মতো
    C. রঙিন ছবির মতো ✔
    D. ভুল স্মৃতি
  94. লেখক কীভাবে পুঁইলতার ছায়া অনুভব করেছিলেন?
    অস্বস্তিকর
    B. আশ্চর্যজনক ✔
    C. বিরক্তিকর
    D. ঝঞ্ঝাটপূর্ণ
  95. পুঁইমাচার ছায়া লেখকের মনে সৃষ্টি করেছিল—
    অন্ধকার
    B. রোদ্রতা
    C. শান্ত ও গভীর অনুভূতি ✔
    D. রুক্ষতা
  96. লেখকের কল্পনার শক্তি কিসে প্রতিফলিত হয়েছে?
    প্রশ্নে
    B. লেখনীতে ✔
    C. যুক্তিতে
    D. অভিজ্ঞতায়
  97. লেখক মনে করেন পুঁইলতা—
    সাধারণ গাছ
    B. দৈবশক্তিসম্পন্ন
    C. বিস্ময়কর বিস্তারী লতা ✔
    D. অব্যবহারযোগ্য
  98. গল্পে লেখক সবচেয়ে বেশি গুরুত্ব দেন—
    পুঁইয়ের স্বাদে
    B. মাচার কাঠামোতে
    C. কল্পনার বিস্তারে ✔
    D. বৈজ্ঞানিক বিশ্লেষণে
  99. লেখকের মতে মাচার ছায়া—
    নিঃসঙ্গতা তৈরি করে
    B. অস্বস্তি দেয়
    C. আশ্রয় ও প্রশান্তির প্রতীক ✔
    D. ক্লান্তি দেয়
  100. লেখক যেভাবে পুঁইমাচাকে দেখেছেন, তা—
    সামান্য ঘটনা
    B. বিশ্লেষণাত্মক উপস্থাপনা
    C. হৃদয়গ্রাহী অভিজ্ঞতা ✔
    D. নাটকীয় ঘটনা
  101. লেখকের বয়স কম থাকায়—
    তিনি কিছু বোঝেননি
    B. তিনি বেশি ভয় পেয়েছিলেন
    C. তিনি সবকিছুকে বিশাল ভাবতেন ✔
    D. তিনি অতিরিক্ত যুক্তিবাদী ছিলেন
  102. লেখকের চোখে শৈশব মানে—
    কঠোর বাস্তবতা
    B. বিশ্লেষণের সময়
    C. কল্পনার রাজ্য ✔
    D. নিঃসঙ্গতা
  103. লেখক গল্পে স্মৃতি ব্যবহার করেছেন—
    যুক্তি বোঝাতে
    B. বাস্তবতা চিত্রিত করতে
    C. শৈশবের অনুভূতি প্রকাশে ✔
    D. পাঠককে বিভ্রান্ত করতে
  104. গল্পে প্রকৃতি—
    নিষ্প্রাণ
    B. জীবন্ত ও স্পর্শযোগ্য ✔
    C. অদৃশ্য
    D. কেবল পটভূমি
  105. লেখকের বিবরণ পাঠকের মনে—
    নিরুৎসাহিত করে
    B. ব্যথা জাগায়
    C. সহানুভূতি জাগায়
    D. অনুভূতির জগতে প্রবেশ করায় ✔
  106. পুঁইমাচা গল্প ও প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers
  107. লেখকের মতে, শিশুর চোখে পৃথিবী—
    কঠিন
    B. জটিল
    C. বিস্ময়ে ভরা ✔
    D. নিরস
  108. পুঁইলতা যেন কী প্রতীক?
    খাদ্য
    B. পরিশ্রম
    C. বিস্ময় ও প্রকৃতির শক্তি ✔
    D. ক্ষয়
  109. পুঁইমাচার ছায়া লেখকের মনে গেঁথে যায়—
    একদিনের জন্য
    B. আজীবনের জন্য ✔
    C. কিছু মাসের জন্য
    D. সপ্তাহখানেক
  110. লেখক পাঠকের সামনে তুলে ধরেছেন—
    সমাজচিত্র
    B. শিক্ষাব্যবস্থা
    C. একটি শৈশব মুহূর্ত ✔
    D. বৈজ্ঞানিক ব্যাখ্যা
  111. লেখকের স্মৃতিচারণের উদ্দেশ্য—
    আনন্দের ভাগ করে নেওয়া ✔
    B. পুঁইচাষ শেখানো
    C. বিজ্ঞান বোঝানো
    D. শিশুদের শাসন করা
  112. ‘পুঁইমাচা’ গল্পে নেই কোনটি?
    প্রকৃতির সৌন্দর্য
    B. আত্মজৈবনিক রচনা
    C. রাজনৈতিক বক্তব্য ✔
    D. কল্পনার বিস্তার
  113. লেখক পুঁইগাছটিকে দেখেছিলেন—
    খেলতে গিয়ে ✔
    B. স্কুলে যাওয়ার পথে
    C. গল্প শুনে
    D. বন্ধুদের সঙ্গে
  114. গল্পটি ছাত্রদের—
    অলস করে তোলে
    B. অনুভূতিহীন করে
    C. প্রকৃতিকে ভালোবাসতে শেখায় ✔
    D. বিভ্রান্ত করে
  115. লেখক পুঁইমাচাকে দেখেছিলেন—
    বাড়ির বারান্দা থেকে
    B. উঠোনে দাঁড়িয়ে ✔
    C. ঘরের জানালা দিয়ে
    D. রাস্তা দিয়ে হাঁটতে হাঁটতে
  116. গল্পটি কোন বিষয়ের প্রতি আকর্ষণ জাগায়?
    প্রযুক্তি
    B. নগরায়ণ
    C. প্রাকৃতিক বিস্ময় ও শৈশব ✔
    D. অর্থনীতি
  117. লেখকের ভাষা ছিল—
    দুর্বোধ্য
    B. অলংকৃত
    C. সরল ও প্রাণবন্ত ✔
    D. কঠিন ও কৃত্রিম
  118. লেখক যেভাবে মাচাটিকে মনে রেখেছেন, তা থেকে বোঝা যায়—
    তিনি উদাসীন
    B. তিনি আবেগপ্রবণ ✔
    C. তিনি নিরুত্তাপ
    D. তিনি বিভ্রান্ত
  119. লেখকের চোখে মাচার সৌন্দর্য—
    বাইরের চেহারায়
    B. তার ছায়ায় ✔
    C. কাঠে
    D. লতায় পাতায়
  120. গল্পে ‘এক গাছের মাচা’ প্রসঙ্গটি এসেছে—
    অবজ্ঞার স্বরে
    B. হাসির ছলে
    C. বিস্ময়ের অনুভবে ✔
    D. শিক্ষাদানের জন্য
  121. লেখকের দৃষ্টিভঙ্গি—
    যুক্তিনির্ভর
    B. বাস্তববাদী
    C. কল্পনামূলক ও আবেগময় ✔
    D. কঠোর
  122. লেখকের চোখে প্রকৃতি—
    নির্জীব
    B. মানবিক ও মুগ্ধকর ✔
    C. ভয়ংকর
    D. নিষ্ঠুর
  123. লেখকের বর্ণনায় পুঁইমাচা ছিল—
    বিরক্তিকর
    B. অবহেলিত
    C. আকর্ষণীয় ✔
    D. ক্ষয়িষ্ণু
  124. লেখকের অনুভূতি মূলত—
    আনন্দনির্ভর ✔
    B. দ্বিধাগ্রস্ত
    C. নেতিবাচক
    D. রাগমিশ্রিত
  125. পুঁইমাচা গল্পটি পড়ে শিক্ষার্থীরা শিখতে পারে—
    ফল চাষ
    B. প্রকৃতি ও শৈশবের অনুভবের মূল্য ✔
    C. যুক্তির ব্যবহার
    D. নীতিশিক্ষা
  126. লেখকের শৈশবের স্মৃতির কেন্দ্র ছিল—
    পুকুর
    B. খেলা
    C. পুঁইমাচা ✔
    D. স্কুল
  127. পুঁইমাচা গল্পটি ছাত্রদের মধ্যে গড়ে তোলে—
    শৈল্পিক রুচি
    B. রাজনৈতিক সচেতনতা
    C. প্রকৃতির প্রতি মমত্ববোধ ✔
    D. ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি
  128. পুঁইমাচা গল্প ও প্রশ্ন উত্তর বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার Puimacha Summary, MCQ Questions and Answers
  129. লেখকের ভাষায় ‘ছোট একটা পুঁইগাছ’ থেকেও—
    একটুও বিস্তার হয় না
    B. বিশাল এক মাচা তৈরি হয় ✔
    C. কোনো কাজ হয় না
    D. মাচা দুর্বল হয়
  130. গল্পটি কোন সাহিত্যধারায় পড়ে?
    বৈজ্ঞানিক কল্পকাহিনি
    B. স্মৃতিকথা ✔
    C. নাটক
    D. প্রবন্ধ
  131. গল্পে লেখকের বয়স অনুযায়ী অনুভূতিগুলি—
    জটিল
    B. বাস্তব
    C. সরল ও গভীর ✔
    D. মিশ্রিত
  132. লেখকের বর্ণনায় প্রকৃতি—
    অভিশাপ
    B. গম্ভীর
    C. রহস্যময় ও প্রাণবন্ত ✔
    D. অচেনা
  133. গল্পটি পাঠের পর শিক্ষার্থীদের মধ্যে গড়ে উঠতে পারে—
    নির্মমতা
    B. বাস্তববোধ
    C. কল্পনা ও অনুভবশক্তি ✔
    D. নিষ্ক্রিয়তা
  134. লেখক গল্পে তুলে ধরেছেন—
    রাজনৈতিক চিন্তা
    B. ব্যক্তিগত সংকট
    C. এক সাধারণ অভিজ্ঞতার অসাধারণ রূপ ✔
    D. সমাজের অবক্ষয়
  135. লেখকের বর্ণনাভঙ্গি—
    নিরুত্তাপ
    B. অভিজ্ঞতা নির্ভর ✔
    C. তত্ত্বমূলক
    D. হালকা রম্য
  136. ‘পুঁইমাচা’ শব্দটি গল্পে প্রতীক হিসেবে ব্যবহৃত—
    অলসতার
    B. প্রাচুর্যের
    C. বিস্ময় ও স্মৃতির ✔
    D. বিভ্রান্তির
  137. ‘পুঁইমাচা’ গল্পটি বাংলা সাহিত্যে—
    অস্পষ্ট রচনার মধ্যে পড়ে
    B. ছোট গল্প হিসেবে গুরুত্বপূর্ণ ✔
    C. কেবল পাঠ্যবইয়ের উপযোগী
    D. কোনো দৃষ্টান্তমূল্য নেই

পুঁইমাচা গল্প- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

একাদশ শ্রেণী প্রথম সেমিস্টার। MCQ Questions and Answers

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের "পুঁইমাচা" একটি অনন্যসাধারণ স্মৃতিকথামূলক গল্প, যা শৈশবের সরলতা, কল্পনা এবং প্রকৃতির প্রতি বিস্ময়কে হৃদয়গ্রাহী ভাষায় তুলে ধরে। লেখকের চোখে একটিমাত্র পুঁইগাছ থেকে তৈরি মাচার বিস্তার যেন ছিল প্রকৃতির এক অলৌকিক প্রতিফলন। গল্পটি আমাদের মনে করিয়ে দেয়, শিশুমনে থাকা প্রশ্ন, বিস্ময় ও অনুভবের জগৎ কতটা গভীর এবং তা আমাদের জীবনকে কতটা অর্থবহ করে তোলে। বাংলা সাহিত্যে এই গল্পটি কেবলমাত্র প্রকৃতির সৌন্দর্য নয়, শৈশবের নির্ভেজাল অনুভূতির এক মধুর প্রতিচ্ছবি হিসেবেও চিরস্মরণীয়।

🔔 পরবর্তী আপডেট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
এই প্রশ্নোত্তর তালিকায় ভবিষ্যতে যদি আরও নতুন প্রশ্ন যোগ করা হয়, তাহলে তোমরা এখানেই আপডেট পেয়ে যাবে। পাশাপাশি, আমাদের Topperstrack.in অ্যাপ-এর কোর্সে তোমরা পাবে –

✅ সাজেশন, উত্তরপত্র এবং রিভিশন সেট
✅ অধ্যায়ভিত্তিক স্টাডি রিসোর্স
✅ নিয়মিত মক টেস্ট কুইজ

🔔 পড়াশোনাকে আরও সহজ মজাদার করতে আমাদের সঙ্গেই থাকুন!
✅ এখনই যুক্ত হোন আমাদের 📚 Study Group-এ, যেখানে প্রতিদিন পাবেন গুরুত্বপূর্ণ নোটস, MCQ প্রশ্ন, সাজেশন এবং পরীক্ষা প্রস্তুতির টিপস!

👉 টেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join Telegram

👉 হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join WhatsApp Channel

🎯 পড়াশোনা হোক আরও সহজ, গাইডলাইন থাক আমাদের সঙ্গেই!
👥 বন্ধুদের সাথেও শেয়ার করতে ভুলবেন না! 📖✨

💡 এছাড়াও আমাদের অফিসিয়াল ওয়েবসাইট 🌐 Topperstrack.in
এ গেলে তোমরা আরও অনেক বিষয়ভিত্তিক প্রস্তুতি ও শিক্ষনীয় সামগ্রী পাবে!

📱 তাই দেরি না করে এখনই Topperstrack.in অ্যাপ ডাউনলোড করো এবং Topperstrack.in - ভিজিট করে নিয়মিত প্র্যাকটিসে থাকো।

Related Articles:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top