
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
“হারিয়ে যাওয়া কালি কলম” প্রবন্ধটি একজন প্রাজ্ঞ ও সংবেদনশীল লেখকের স্মৃতিকাতর আত্মস্বীকারোক্তিমূলক রচনা। শ্রীপান্থ এই প্রবন্ধে কালি ও কলমের মাধ্যমে লেখা সেই অতীত দিনের কথা স্মরণ করেছেন, যখন লেখালিখি ছিল এক ধরণের আত্মিক সাধনা। লেখক তুলে ধরেছেন কীভাবে আধুনিক প্রযুক্তির অগ্রগতির ফলে সেই ঐতিহ্যবাহী লেখার উপকরণ হারিয়ে যেতে বসেছে। প্রবন্ধটি শুধুমাত্র একটি বস্তু হারানোর বেদনা নয়, বরং একটি সংস্কৃতি, একটি মননের ধারা, একটি আবেগের লুপ্ত হওয়ার ইতিহাস।
সারাংশ: “হারিয়ে যাওয়া কালি কলম” – শ্রীপান্থ: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
“হারিয়ে যাওয়া কালি কলম” প্রবন্ধে লেখক শ্রীপান্থ অতীত দিনের লেখালেখির সরঞ্জাম—কালি ও কলমের প্রতি গভীর ভালোবাসা ও স্মৃতিচারণা করেছেন। তিনি সেই সময়ের কথা বলেছেন যখন মানুষ হাতে লেখা চিঠি, ডায়েরি, কিংবা সাহিত্য রচনার জন্য ব্যবহার করত কালি ও পেন। লেখকের মতে, এই জিনিসগুলোর সঙ্গে ছিল একধরনের আত্মিক সম্পর্ক ও আবেগ।
কিন্তু আধুনিক যুগে প্রযুক্তির প্রভাবে বলপেন, কম্পিউটার, মোবাইল ইত্যাদির প্রচলনে সেই কালি-কলম প্রায় বিলুপ্ত হয়েছে। লেখক মনে করেন, শুধু একটি বস্তু নয়, বরং একটি সংস্কৃতি, একটি আত্মিক অভ্যাস হারিয়ে গেছে। তাই এই প্রবন্ধে লেখক একটি ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে আমাদের স্মরণ করিয়ে দেন, কিভাবে আমরা প্রযুক্তির দৌড়ে ছুটতে ছুটতে কিছু গুরুত্বপূর্ণ অনুভূতি হারিয়ে ফেলছি।
Multiple Choice Questions (MCQ) with Answers from “হারিয়ে যাওয়া কালি কলম” – শ্রীপান্থ: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- "হারিয়ে যাওয়া কালি কলম" প্রবন্ধের লেখক কে?
(A) বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
(B) শ্রীপান্থ ✓
(C) শন্ক ঘোষ
(D) শত্যজিত রায় - শ্রীপান্থের আসল নাম কী?
(A) নিখিল সরকার ✓
(B) নিলকান্ত প্রাধান
(C) শুভ ঠাকুর
(D) ভবভূতি - লেখক কোন অফিসে কাজ করতেন?
(A) সকাল
(B) পাতাল একাদশ খবর
(C) সংবাদপত্র অফিস ✓
(D) টিচারী - প্রবন্ধের শুরুতি কোন ঘটনা দিয়ে শুরু করা হয়েছে?
(A) একটি কলম হারিয়ে গাছে
(B) কম্পিউটার এর প্রভাব ✓
(C) বাটেরি
(D) টেলিভিজিয়ান - লেখক বাল্যকালে কি করতেন?
(A) গাছি চালেন
(B) কাগজ টুলেন
(C) বাংশের কঞ্চি কেটে কলম বানাতেন ✓
(D) জালে কাটিয়া কারতেন - লেখক কলমে কালি চুঁইয়ে পড়ার জন্য কী করতেন?
(A) কালি শুকাতেন
(B) কলমের মুখ চিরে দিতেন ✓
(C) কালি গরম করতেন
(D) দুধ মেশাতেন
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- লেখক কিসে লিখতেন শৈশবে?
(A) কাঠে
(B) কলাপাতায় ✓
(C) কাগজে
(D) পাথরে - হোমটাস্ক দেখার পর খাতা কোথায় ফেলা হতো?
(A) ডাস্টবিনে
(B) গরুর সামনে
(C) পুকুরে ✓
(D) জঙ্গলে - গরুকে অক্ষর খাওয়ানো কেন পাপ বলা হয়েছে?
(A) তা অপচয়
(B) তাতে কলম নষ্ট হয়
(C) তা অমঙ্গল ✓
(D) লেখক ভয় পেতেন - কালি তৈরির উপাদান ছিল না—
(A) তিল
(B) ছাগলের দুধ
(C) লোহা
(D) দুধ ভাত ✓ - রান্নার উনুনে কোথায় কালি জমত?
(A) ঢাকনায়
(B) চুলার উপরে
(C) কড়াইয়ের তলায় ✓
(D) থালায় - ঘরে তৈরি কালি কিসে রাখা হতো?
(A) কাচের বোতলে
(B) মাটির দোয়াতে ✓
(C) প্লাস্টিক পাত্রে
(D) পাতায় - লেখক যদি প্রাচীন মিশরে জন্মাতেন, তাহলে কী দিয়ে কলম বানাতেন?
(A) কাগজ দিয়ে
(B) বাঁশের কঞ্চি দিয়ে
(C) নলখাগড়া দিয়ে ✓
(D) হাড় দিয়ে
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- ফিনিশীয় হলে লেখক কিসে কলম বানাতেন?
(A) পশুর হাড় দিয়ে ✓
(B) কাগজে
(C) দুধে
(D) পাথরে - রোম সম্রাট হলে লেখক কোন সামগ্রী ব্যবহার করতেন?
(A) রঙ
(B) ব্রোঞ্জের শলাকা ✓
(C) পেনসিল
(D) তলোয়ার - প্রাচীন সভ্যতাগুলোর মধ্যে কোন বস্তু ব্যবহার হতো লেখার জন্য?
(A) পাথর
(B) শলাকা ✓
(C) রংতুলি
(D) বোর্ড - বর্তমান দিনে খাগের কলম কোথায় দেখা যায়?
(A) পরীক্ষায়
(B) রাস্তার দোকানে
(C) সরস্বতী পুজোয় ✓
(D) কলেজে - বর্তমানে দোয়াতে কী থাকে?
(A) কালি
(B) জল
(C) দুধ ✓
(D) ঘি - পালকের কলম কোথায় দেখা যায়?
(A) প্রাচীন তৈলচিত্রে ✓
(B) দোকানে
(C) লাইব্রেরিতে
(D) স্কুলে - “উইলিয়াম কেরি” কে ছিলেন?
(A) রাজা
(B) লেখক ✓
(C) চিত্রশিল্পী
(D) নর্তক
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- লেখক যে অফিসে কাজ করতেন সেখানে সবাই কীভাবে লেখে?
(A) মোবাইলে
(B) হাতে
(C) কম্পিউটারে ✓
(D) কাগজে - লেখক ছাড়া আর কে কলম ব্যবহার করত?
(A) হ্যাঁ
(B) না ✓
(C) কেউ কেউ
(D) সবাই - লেখকের লেখা কে কম্পিউটারে টাইপ করত?
(A) বন্ধু
(B) সহকর্মীরা ✓
(C) সম্পাদক
(D) ছেলেমেয়েরা - লেখক কলম নিয়ে যেতে ভুললে কী হতো?
(A) সমস্যা হতো ✓
(B) আনন্দ হতো
(C) কিছুই না
(D) লেখাই হতো না - লেখকের মতে অন্যদের কলমে কী অসুবিধা ছিল?
(A) বেশি দাম
(B) চলত না ভালো ✓
(C) বেশি মোটা
(D) বেশি পাতলা - শৈশবে লেখকের হোমটাস্ক কারা দেখতেন?
(A) মা
(B) মাস্টারমশাই ✓
(C) পিসি
(D) দাদা - লেখকের মতে গরু কী খেলে অমঙ্গল হয়?
(A) কলাপাতা
(B) অক্ষর ✓
(C) দুধ
(D) কলম - কালি তৈরিতে কোনটি ব্যবহার হতো না?
(A) তিল
(B) ছাগলের দুধ
(C) প্লাস্টিক ✓
(D) শিমুল ছাল - লেখক কোন ধরনের কালি তৈরি করতেন শৈশবে?
(A) রাসায়নিক
(B) কলার রস
(C) ঘরোয়া কালি ✓
(D) দোকানের কালি - রান্নাঘরের কালি কীভাবে ব্যবহার করা হতো?
(A) খাওয়া হতো
(B) ঘষে তুলে ব্যবহার করা হতো ✓
(C) ফেলা হতো
(D) পোড়ানো হতো
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- লেখক কল্পনা করেন তিনি কোথায় জন্মেছেন?
(A) রোম
(B) প্রাচীন মিশরে ✓
(C) ইংল্যান্ডে
(D) ভারতবর্ষে - লেখক যদি রোম সম্রাট হতেন, তাহলে কী বানাতেন?
(A) রঙ
(B) ব্রোঞ্জের স্টাইলাস ✓
(C) রবার
(D) কাগজ - স্টাইলাস কী?
(A) বোর্ড
(B) লেখার শলাকা ✓
(C) চিত্রশিল্প
(D) কলমের কালি - পালকের কলম এখন কোথায় বেশি দেখা যায়?
(A) দোকানে
(B) চিত্রে ✓
(C) বিদ্যালয়ে
(D) রাস্তার ফেরিওয়ালার কাছে - বর্তমানে কলমের ব্যবহার কেমন?
(A) স্বাভাবিক
(B) অতিরিক্ত
(C) সবার হাতে ✓
(D) কারও কাছে নেই - নিচের কোন ব্যক্তি কলমের ইতিহাসে উল্লেখিত?
(A) রবীন্দ্রনাথ ঠাকুর ✓
(B) বিদ্যাসাগর
(C) নজরুল ইসলাম
(D) জীবনানন্দ দাশ - “লর্ড কার্জন” কে ছিলেন?
(A) গবর্নর ✓
(B) কবি
(C) শিল্পী
(D) সম্পাদক - শেক্সপিয়ারের সাথে সম্পর্কিত কী?
(A) নাট্যকার ✓
(B) বিজ্ঞানী
(C) সম্রাট
(D) সিপাহী
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- লুইস ওয়াটারম্যান কী আবিষ্কার করেন?
(A) কাগজ
(B) ফাউন্টেন পেন ✓
(C) কালি
(D) প্রিন্টার - দোয়াত-কলমের যুগ এখন কোথায় পৌঁছেছে?
(A) সবার হাতে ✓
(B) হারিয়ে গেছে
(C) বন্ধ
(D) বেশি চলছে - স্কুলপড়ুয়া ছেলেমেয়েদের কাছে এখন কী থাকে?
(A) বাঁশের কলম
(B) বলপেন ✓
(C) খাগের কলম
(D) পালকের কলম - শৈশবের লেখার ধারা কেমন ছিল?
(A) যান্ত্রিক
(B) ধ্যান-সাধনার মতো ✓
(C) কঠিন
(D) আধুনিক - লেখক কালি-কলমকে কিসের প্রতীক বলেন?
(A) যন্ত্রের
(B) আত্মিক অনুভবের ✓
(C) ঐতিহ্যের
(D) খেলার - বর্তমানে লেখার যন্ত্র কী?
(A) কলম
(B) মোবাইল ✓
(C) তুলি
(D) রাবার
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- কালি ও কলম কী হারিয়েছে?
(A) রঙ
(B) গন্ধ
(C) স্থান ✓
(D) সময় - লেখক কী নিয়ে উদ্বিগ্ন?
(A) বিদ্যুত
(B) প্রযুক্তির প্রভাব ✓
(C) খেলাধুলা
(D) পরীক্ষা - প্রবন্ধটি কোন শ্রেণির শিক্ষার্থীর উপযোগী?
(A) ষষ্ঠ
(B) দশম ✓
(C) দ্বাদশ
(D) অষ্টম - লেখকের মতে কলমে লেখার শব্দ কেমন?
(A) যন্ত্রণার
(B) আনন্দের ✓
(C) ব্যথার
(D) বিরক্তির - লেখক প্রবন্ধে কোন অনুভূতির উপর জোর দিয়েছেন?
(A) ভয়
(B) রাগ
(C) আবেগ ✓
(D) ক্লান্তি - “হারিয়ে যাওয়া কালি কলম” কী ধরনের রচনা?
(A) গল্প
(B) স্মৃতিকথামূলক প্রবন্ধ ✓
(C) নাটক
(D) কবিতা
Short Answer Questions (SAQ) with Answers from “হারিয়ে যাওয়া কালি কলম” – শ্রীপান্থ: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
1. প্রবন্ধটির নাম কী?
উত্তর: হারিয়ে যাওয়া কালি কলম।
2. লেখক শ্রীপান্থর আসল নাম কী?
উত্তর: নিখিল সরকার।
3. লেখক কোথায় কাজ করতেন?
উত্তর: একটি সংবাদপত্রের অফিসে।
4. লেখক কিভাবে লেখেন?
উত্তর: কালি ও কলম দিয়ে।
5. অন্যরা কিভাবে লেখে?
উত্তর: কম্পিউটারে টাইপ করে।
6. লেখক কলম নিয়ে না গেলে কী সমস্যা হতো?
উত্তর: কেউ কলম দিতে চাইত না বা কলমে আরাম পেতেন না।
7. লেখকের শৈশবে কী দিয়ে কলম তৈরি করা হতো?
উত্তর: বাঁশের কঞ্চি।
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers8. লেখক কালি চুঁইয়ে পড়ার জন্য কী করতেন?
উত্তর: কলমের মুখ চিরে দিতেন।
9. লেখক কিসে হোমটাস্ক লিখতেন?
উত্তর:: কলাপাতায়।
10. মাস্টারমশাই হোমটাস্ক দেখার পর কী করতেন?
উত্তর: পুকুরে ফেলে দিতে বলতেন।
11. গরুকে অক্ষর খাওয়ানো পাপ কেন?
উত্তর: অক্ষরকে জ্ঞান-লেখার প্রতীক বলে।
12. লেখক ঘরে কীভাবে কালি তৈরি করতেন?
উত্তর: কড়াইয়ের নিচের কালি ঘষে তুলে জলে গুলে।
13. ঘরোয়া কালি কোথায় রাখা হতো?
উত্তর: মাটির দোয়াতে।
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers14. ভালো কালি তৈরি করতে কী লাগতো?
উত্তর: তিল, ত্রিফলা, শিমুল ছাল, ছাগলের দুধ, লোহা।
15. লেখক কল্পনা করেন কোথায় জন্মালে কলম বানাতেন?
উত্তর: প্রাচীন মিশরে।
16. নলখাগড়া কী কাজে ব্যবহার হতো?
উত্তর: কলম তৈরি করতে।
17. রোম সম্রাট হলে লেখক কী তৈরি করাতেন?
উত্তর: ব্রোঞ্জের স্টাইলাস।
18. স্টাইলাস কী?
উত্তর: একধরনের লেখার শলাকা।
19. লেখকের মতে শলাকাই আসল কী ছিল?
উত্তর: প্রাচীন কলম।
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers20. এখন কোথায় খাগের কলম দেখা যায়?
উত্তর: সরস্বতী পুজোয়।
দোয়াতে এখন কী থাকে? উত্তর: দুধ।
21. পালকের কলম কোথায় দেখা যায়? উত্তর: প্রাচীন চিত্র ও ফটোগ্রাফে।
22. লেখক কলম নিয়ে কী ভাবেন? উত্তর: এটি অনুভবের প্রতীক।
23. লেখক কলমের শব্দ কেমন মনে করেন? উত্তর: আত্মিক আনন্দের।
24. লেখকের সহকর্মীরা কী করতেন? উত্তর: তাঁর লেখা কম্পিউটারে টাইপ করতেন।
25. লেখকের মতে কলম এখন কেমন? উত্তর: সবার হাতে আছে।
26. শৈশবের লেখার ধারা কেমন ছিল? উত্তর: ধ্যান-সাধনার মতো।
27. কম্পিউটারে লেখার প্রভাব কী? উত্তর: অনুভব হারিয়ে যাচ্ছে।
28. শ্লেট বা ব্ল্যাকবোর্ডে লেখার চেয়ে কী ভালো? উত্তর: কলম দিয়ে লেখা।
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers29. লেখক কেন কলম পছন্দ করেন? উত্তর: নিজের অনুভব প্রকাশ করতে পারেন।
30. শৈশবের লেখার পদ্ধতি কী শিখিয়েছে? উত্তর: অধ্যবসায় ও সংযম।
31. লেখকের মতে অক্ষরের কী গরু খেলে অমঙ্গল? উত্তর: কারণ অক্ষর জ্ঞানের প্রতীক।
32. লেখকের কালি তৈরি শিখেছিলেন কোথা থেকে? উত্তর: মায়ের কাছ থেকে।
33. লেখকের মতে কম্পিউটারে লেখা কেমন? উত্তর: যান্ত্রিক।
34. দোয়াত-কলম এখন কেমন অবস্থায়? উত্তর: হারিয়ে যাচ্ছে।
35. লেখক যেসব বিখ্যাত লেখকদের কথা বলেছেন? উত্তর: রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র, বঙ্কিমচন্দ্র, কৃত্তিবাস প্রমুখ।
36. বিদেশী লেখক যাঁদের উল্লেখ করেছেন? উত্তর: শেক্সপিয়ার, দান্তে, মিল্টন, লর্ড কার্জন।
37. লেখকের কল্পনায় তিনি ফিনিশীয় হলে কী ব্যবহার করতেন? উত্তর: পশুর হাড়।
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers38. লেখকের মতে কলমের আসল ইতিহাস কী? উত্তর: শলাকা ও দোয়াতের যুগ।
39. লুইস ওয়াটারম্যান কী তৈরি করেন? উত্তর: ফাউন্টেন পেন।
40. লেখকের মতে এখনকার ছেলেমেয়েরা কী ব্যবহার করে? উত্তর: বলপেন।
41. লেখক কী নিয়ে দুঃখিত? উত্তর: কলম ও কালি হারিয়ে যাওয়ায়।
42. দোয়াতের মধ্যে দুধ রাখার রীতি কোথায় দেখা যায়? উত্তর: সরস্বতী পুজোয়।
43. লেখকের মতে কালি-কলম কী বোঝায়? উত্তর: ঐতিহ্য ও অনুভব।
44. লেখক এখন কী দিয়ে লেখেন? উত্তর: কলম।
45. কম্পিউটার দিয়ে লেখায় কী কমে যায়? উত্তর: মননের গভীরতা।
46. লেখকের মতে প্রযুক্তি কী করছে? উত্তর: অনুভব কমিয়ে দিচ্ছে।
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers47. খাগের কলম দিয়ে লেখার স্মৃতি কেমন? উত্তর: আবেগময়।
48. লেখকের মতে লেখা কিসের মতো? উত্তর: সাধনার মতো।
49. “হারিয়ে যাওয়া কালি কলম” কোন ধরনের রচনা? উত্তর: স্মৃতিকথামূলক প্রবন্ধ।
Long Answer Questions with Answers from “হারিয়ে যাওয়া কালি কলম” – শ্রীপান্থ: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- “হারিয়ে যাওয়া কালি কলম” প্রবন্ধের মাধ্যমে লেখক কী বার্তা দিতে চেয়েছেন?
উত্তর: লেখক স্মৃতির ভেতর দিয়ে হারিয়ে যাওয়া কালি-কলমের গুরুত্ব বোঝাতে চেয়েছেন। আধুনিক প্রযুক্তির প্রভাবে কালি কলমের ব্যবহার কমে গেলেও তা অনুভবের গভীরতা ও লেখার আসল রূপ ধারণ করত। তিনি লেখালিখির মানবিক দিকটি পুনরুদ্ধার করতে বলেন। - লেখকের শৈশবের কালি ও কলম তৈরির অভিজ্ঞতা বর্ণনা করো।
উত্তর: লেখক শৈশবে বাঁশের কঞ্চি কেটে কলম বানাতেন, মুখ চিরে দিতেন যাতে কালি ধীরে পড়ে। কালি তৈরি করতেন রান্নার উনুনের কালি ঘষে, তাতে জল ও বিভিন্ন উপকরণ মিশিয়ে। এগুলো রাখা হতো মাটির দোয়াতে। - প্রাচীন সভ্যতাগুলোতে লেখার জন্য কী ব্যবহার হতো?
উত্তর: প্রাচীন মিশর, ফিনিশীয়, রোমান সভ্যতায় কলম হিসেবে ব্যবহৃত হতো নলখাগড়া, পশুর হাড়, ব্রোঞ্জের স্টাইলাস। প্রত্যেক ক্ষেত্রেই দোয়াতে কালি ডুবিয়ে লেখা হতো। - লেখক কলম ও কালি নিয়ে কল্পনায় কোথায় গিয়েছেন?
উত্তর: লেখক কল্পনা করেন তিনি যদি প্রাচীন মিশরে, ফিনিশীয় বা রোমে জন্মাতেন, তাহলে কীভাবে ও কী দিয়ে কলম বানাতেন।
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- লেখকের মতে কলম ও কালি কীভাবে অনুভব প্রকাশ করে?
উত্তর: কলম হাতে নিয়ে লেখার সময় শব্দে শব্দে অনুভব জেগে ওঠে। কলম দিয়ে লেখা হৃদয়ের গভীরতা ও আন্তরিকতা বহন করে। - লেখক প্রযুক্তির প্রতি কী দৃষ্টিভঙ্গি পোষণ করেন?
উত্তর: তিনি প্রযুক্তিকে স্বীকার করলেও মনে করেন এতে আত্মিক অনুভব হারিয়ে যাচ্ছে, যান্ত্রিকতা বাড়ছে। - “হারিয়ে যাওয়া কালি কলম” শিরোনামের তাৎপর্য ব্যাখ্যা করো।
উত্তর: এই শিরোনামটি হারিয়ে যাওয়া ঐতিহ্য, শৈল্পিকতা ও অনুভবকে নির্দেশ করে যা কলম ও কালি ব্যবহারের সঙ্গে যুক্ত ছিল।
“হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- লেখক তাঁর সহকর্মীদের লেখার ধারা সম্পর্কে কী বলেন?
উত্তর: সহকর্মীরা কেবল কম্পিউটারে লেখেন, যা যান্ত্রিক ও দ্রুত হলেও অনুভবহীন বলে লেখক মনে করেন। - লেখক কোন বিখ্যাত সাহিত্যিকদের কথা বলেন?
উত্তর: রবীন্দ্রনাথ, বঙ্কিমচন্দ্র, শরৎচন্দ্র, শেক্সপিয়ার, দান্তে, মিল্টনের মতো লেখকদের কলম ও কালি ব্যবহারের ঐতিহ্য তুলে ধরেন। - বর্তমানে কলমের অবস্থান ও তার মূল্যায়ন করো।
উত্তর: বর্তমানে কলম সাধারণের হাতে, কিন্তু অনুভব ও স্মৃতির জায়গায় তা এখনো অমূল্য। প্রবন্ধটি আমাদের শেখায় সেই অতীতকে মনে রেখে ভবিষ্যৎ নির্মাণ করতে।
“হারিয়ে যাওয়া কালি কলম” প্রবন্ধে লেখক শ্রীপান্থ আমাদের স্মরণ করিয়ে দেন কালি ও কলমের ঐতিহ্যবাহী গুরুত্ব। আধুনিক প্রযুক্তির দ্রুত উন্নতির কারণে হাতের লেখা হারিয়ে যাচ্ছে, আর এতে মানবিক অনুভব ও গভীরতার অভাব দেখা দিয়েছে। প্রবন্ধটি শুধু হারিয়ে যাওয়া একটি বস্তু নয়, বরং লেখার সংস্কৃতি ও অনুভবের নিদর্শন হিসেবে কালি কলমকে তুলে ধরে। লেখক আমাদের অনুরোধ করেন, যেন আমরা প্রযুক্তির সুবিধা গ্রহণের পাশাপাশি ঐতিহ্য ও হৃদয়ের সংযোগও রক্ষা করি। তাই এই প্রবন্ধ আমাদের ভাবায়—কিভাবে হারিয়ে যাওয়া কালি কলমের মতো মূল্যবান দিকগুলোকে ধরে রেখে ভবিষ্যত নির্মাণ করা যায়।
🔔 পরবর্তী আপডেট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
এই প্রশ্নোত্তর তালিকায় ভবিষ্যতে যদি আরও নতুন প্রশ্ন যোগ করা হয়, তাহলে তোমরা এখানেই আপডেট পেয়ে যাবে। পাশাপাশি, আমাদের Topperstrack.in অ্যাপ-এর কোর্সে তোমরা পাবে –
✅ সাজেশন, উত্তরপত্র এবং রিভিশন সেট
✅ অধ্যায়ভিত্তিক স্টাডি রিসোর্স
✅ নিয়মিত মক টেস্ট ও কুইজ
🔔 পড়াশোনাকে আরও সহজ ও মজাদার করতে আমাদের সঙ্গেই থাকুন!
✅ এখনই যুক্ত হোন আমাদের 📚 Study Group-এ, যেখানে প্রতিদিন পাবেন গুরুত্বপূর্ণ নোটস, MCQ প্রশ্ন, সাজেশন এবং পরীক্ষা প্রস্তুতির টিপস!
👉 টেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join Telegram
👉 হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join WhatsApp Channel
🎯 পড়াশোনা হোক আরও সহজ, গাইডলাইন থাক আমাদের সঙ্গেই!
👥 বন্ধুদের সাথেও শেয়ার করতে ভুলবেন না! 📖✨
💡 এছাড়াও আমাদের অফিসিয়াল ওয়েবসাইট 🌐 Topperstrack.in
এ গেলে তোমরা আরও অনেক বিষয়ভিত্তিক প্রস্তুতি ও শিক্ষনীয় সামগ্রী পাবে!
📱 তাই দেরি না করে এখনই Topperstrack.in অ্যাপ ডাউনলোড করো এবং Topperstrack.in -এ ভিজিট করে নিয়মিত প্র্যাকটিসে থাকো।