
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
পাবলো নেরুদা একজন বিশিষ্ট চিলীয় কবি, যিনি তার কবিতায় মানব জীবনের গভীর অনুভূতি ও সামাজিক বাস্তবতা ফুটিয়ে তোলেন। তাঁর লেখা “অসুখী একজন” কবিতাটি মানুষের একাকিত্ব, দুঃখ, এবং মানসিক বিষাদের বিষয়বস্তুকে খুবই স্পষ্টভাবে উপস্থাপন করে। কবিতাটি একটি নিরব অথচ গভীর যন্ত্রণার ছবি আঁকে, যেখানে একজন মানুষ তার জীবন-সংগ্রামে অসুখী ও বিচ্ছিন্ন বোধ করে। এই কবিতাটি শিক্ষার্থীদের মানবিক অনুভূতি বুঝতে ও আত্মসমালোচনার পথ দেখাতে সহায়ক।
WBBSE ক্লাস ১০-এর সিলেবাসে “অসুখী একজন” অন্তর্ভুক্ত করা হয়েছে কারণ এটি শিক্ষার্থীদের মানসিক অবস্থার গুরুত্ব বোঝায় এবং তাদের সহানুভূতি, চিন্তাশীলতা ও সাহিত্যবোধ গড়ে তুলতে সাহায্য করে। এছাড়া, এই কবিতার ভাষা সরল ও অর্থবোধক হওয়ায় নবম-দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য এটি সহজে বোধগম্য এবং শিক্ষণীয়।
অসুখী একজন
আমি তাকে ছেড়ে দিলাম
অপেক্ষায় দাঁড় করিয়ে রেখে দরজায়
আমি চলে গেলাম দূর… দূরে।
সে জানত না আমি আর কখনো ফিরে আসব না।
একটা কুকুর চলে গেল,হেঁটে গেল গির্জার এক নান
একটা সপ্তাহ আর একটা বছর কেটে গেল।
বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ
ঘাস জন্মালো রাস্তায়
আট একটার পর একটা, পাথরের মতো
পর পর পাথরের মতো, বছরগুলো
নেমে এল তার মাথার ওপর।
তারপর যুদ্ধ এল
রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো।
শিশু আর বাড়িরা খুন হলো।
সেই মেয়েটির মৃত্যু হলো না।
সমস্ত সমতলে ধরে গেল আগুন
শান্ত হলুদ দেবতারা
যারা হাজার বছর ধরে
ডুবে ছিল ধ্যানে
উল্টে পড়ল মন্দির থেকে টুকরো টুকরো হয়ে
তারা আর স্বপ্ন দেখতে পারল না।
সেই মিষ্টি বাড়ি,সেই বারান্দা
যেখানে আমি ঝুলন্ত বিছানায় ঘুমিয়েছিলাম,
গোলাপি গাছ, ছড়ানো করতলের মতো পাতা
চিমনি,প্রাচীন জলতরঙ্গ
সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে।
যেখানে ছিল শহর
সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা
দোমড়ানো লোহা,মৃত পাথরের মূর্তির বীভৎস মাথা
রক্তের একটা কালো দাগ।
আর সেই মেয়েটি আমার অপেক্ষায়।
📝 “অসুখী একজন” কবিতার সারাংশ: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary
“অসুখী একজন” কবিতায় কবি একজন মানুষের মানসিক যন্ত্রণার ছবি এঁকেছেন, যে সমাজের মধ্যে থেকেও একা, বিচ্ছিন্ন এবং বিষণ্ন। সে যেন নিজের অস্তিত্ব নিয়ে অনিশ্চয়তায় ভোগে। কবিতায় সেই মানুষের দৈনন্দিন জীবনের নিঃসঙ্গতা, আত্মসংঘাত এবং অভ্যন্তরীণ বেদনা খুবই সংবেদনশীলভাবে তুলে ধরা হয়েছে।
এই ব্যক্তি কারো সঙ্গে একাত্ম হতে পারে না, কথা বলতে পারে না, হাসতে পারে না—সে শুধু বেঁচে থাকে এক নিঃসঙ্গ জীবনের ভার নিয়ে। কবির ভাষায় সে যেন জীবন্ত থেকেও মৃতের মতো। এই কবিতায় পাবলো নেরুদা আধুনিক মানুষের নিঃসঙ্গতা, আত্মবিচ্ছিন্নতা এবং জীবনের অর্থহীনতার গভীর অনুভব তুলে ধরেছেন।
✅ MCQ (বহু নির্বাচনী প্রশ্ন) – “অসুখী একজন” by Pablo Neruda: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Questions and Answers
- ‘অসুখী একজন’ কবিতার কবি কে?
a) রবীন্দ্রনাথ ঠাকুর
b) পাবলো নেরুদা
c) সুকান্ত ভট্টাচার্য
d) শক্তি চট্টোপাধ্যায়
✅ উত্তর: b) পাবলো নেরুদা - কবিতাটির শুরুতে কবি কাকে ছেড়ে চলে যান?
a) একটি শহরকে
b) একটি মেয়েকে
c) একটি কুকুরকে
d) একটি বাড়িকে
✅ উত্তর: b) একটি মেয়েকে
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- কবি কোথায় চলে যান?
a) কাছাকাছি
b) বাড়ির বাইরে
c) দূর… দূরে
d) যুদ্ধের ময়দানে
✅ উত্তর: c) দূর… দূরে - মেয়েটি জানত না যে কবি—
a) তাকে ভালোবাসে
b) আর ফিরবেন না
c) চলে যাবেন
d) যুদ্ধ করবে
✅ উত্তর: b) আর ফিরবেন না - ‘একটা কুকুর চলে গেল’ – এটি কী বোঝায়?
a) মৃত্যুর ইঙ্গিত
b) সময়ের গতি
c) একটি সাধারণ ঘটনা
d) ভালোবাসার প্রতীক
✅ উত্তর: b) সময়ের গতি - ‘গির্জার এক নান’-এর উপস্থিতি ইঙ্গিত দেয়—
a) ধর্মীয়তা
b) শান্তি
c) পুরনো জীবন
d) সময়ের গতিপথ
✅ উত্তর: d) সময়ের গতিপথ - কত সময় কেটে গেল কবির অনুপস্থিতিতে?
a) একদিন
b) একমাস
c) এক সপ্তাহ ও এক বছর
d) দশ বছর
✅ উত্তর: c) এক সপ্তাহ ও এক বছর
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- বৃষ্টি কী মুছে দিল?
a) ঘাস
b) স্মৃতি
c) পায়ের দাগ
d) যুদ্ধের ছাপ
✅ উত্তর: c) পায়ের দাগ - ঘাস কী জন্মালো?
a) পাহাড়ে
b) নদীর তীরে
c) রাস্তায়
d) বাড়ির ছাদে
✅ উত্তর: c) রাস্তায় - ‘পর পর পাথরের মতো, বছরগুলো’ – বাক্যটি বোঝায়—
a) সময় থেমে গেছে
b) কঠোরতা ও ভার
c) যুদ্ধের ধ্বংস
d) প্রেমের দৃঢ়তা
✅ উত্তর: b) কঠোরতা ও ভার - যুদ্ধ কীসের মতো এল?
a) ঝড়ের মতো
b) আগ্নেয়গিরির মতো
c) বন্যার মতো
d) মৃত্যুর মতো
✅ উত্তর: b) আগ্নেয়গিরির মতো - যুদ্ধে কারা খুন হলো?
a) প্রেমিক-প্রেমিকা
b) শিশু ও বাড়িরা
c) সৈনিক ও নেতা
d) দরিদ্র মানুষ
✅ উত্তর: b) শিশু ও বাড়িরা - সেই মেয়েটি কী হলো?
a) খুন হলো
b) পালিয়ে গেল
c) মৃত নয়
d) নতুন জীবন শুরু করল
✅ উত্তর: c) মৃত নয়
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- ‘সমস্ত সমতলে ধরে গেল আগুন’ – এটি বোঝায়—
a) প্রকৃতির ধ্বংস
b) যুদ্ধের ব্যাপকতা
c) মানুষের প্রতিশোধ
d) শান্তির আহ্বান
✅ উত্তর: b) যুদ্ধের ব্যাপকতা - শান্ত হলুদ দেবতারা কোথা থেকে পড়ে গেল?
a) মাটি থেকে
b) আকাশ থেকে
c) মন্দির থেকে
d) পাহাড় থেকে
✅ উত্তর: c) মন্দির থেকে - ‘টুকরো টুকরো হয়ে’ পড়ে যাওয়া দেবতারা কী বোঝায়?
a) শান্তির পতন
b) দেবতার মৃত্যু
c) সংস্কৃতির ধ্বংস
d) মানুষের বিশ্বাস
✅ উত্তর: c) সংস্কৃতির ধ্বংস - কবি কোথায় ঘুমিয়েছিলেন?
a) বনে
b) ঝুলন্ত বিছানায় বারান্দায়
c) মন্দিরে
d) জাহাজে
✅ উত্তর: b) ঝুলন্ত বিছানায় বারান্দায় - ‘গোলাপি গাছ’ ও ‘ছড়ানো করতলের মতো পাতা’ কী বোঝায়?
a) যুদ্ধের প্রস্তুতি
b) প্রাকৃতিক সৌন্দর্য ও অতীতের শান্তি
c) মৃত্যু
d) প্রেম
✅ উত্তর: b) প্রাকৃতিক সৌন্দর্য ও অতীতের শান্তি - ‘চিমনি, প্রাচীন জলতরঙ্গ’ কী হয়েছে?
a) রক্ষিত
b) জ্বলে গেছে আগুনে
c) পাল্টে গেছে
d) নতুন করে তৈরি
✅ উত্তর: b) জ্বলে গেছে আগুনে
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- ‘যেখানে ছিল শহর’ – সেখানে এখন কী?
a) বন
b) ধ্বংস
c) কাঠকয়লা ও লোহা
d) পাথর
✅ উত্তর: c) কাঠকয়লা ও লোহা - ‘মৃত পাথরের মূর্তির বীভৎস মাথা’ কী বোঝায়?
a) সৌন্দর্য
b) রাজত্ব
c) সহিংসতা ও সংস্কৃতির মৃত্যু
d) যুদ্ধের গৌরব
✅ উত্তর: c) সহিংসতা ও সংস্কৃতির মৃত্যু - ‘রক্তের একটা কালো দাগ’ প্রতীক কোন বিষয়ের?
a) মৃত্যু
b) বিদ্রোহ
c) অপরাধ
d) যুদ্ধের ছাপ
✅ উত্তর: d) যুদ্ধের ছাপ - শেষ লাইনে মেয়েটি কী করছে?
a) পালিয়ে গেছে
b) প্রতিশোধ নিচ্ছে
c) কবির অপেক্ষায় আছে
d) কাঁদছে
✅ উত্তর: c) কবির অপেক্ষায় আছে - পুরো কবিতাটি মূলত কোন বিষয়ে?
a) ভালোবাসা
b) যুদ্ধ ও ধ্বংস
c) ঈশ্বরের বিচার
d) স্বাধীনতা
✅ উত্তর: b) যুদ্ধ ও ধ্বংস - কবিতার ভঙ্গি কেমন?
a) ব্যঙ্গাত্মক
b) করুণ ও আবেগঘন
c) রোমান্টিক
d) রাজনৈতিক
✅ উত্তর: b) করুণ ও আবেগঘন
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- কবিতাটির শুরুতে কবি কাকে ছেড়ে চলে যান?
a) একটি শহরকে
b) একটি মেয়েকে
c) একটি কুকুরকে
d) একটি বাড়িকে
✅ উত্তর: b) একটি মেয়েকে - কবি কোথায় চলে যান?
a) কাছাকাছি
b) বাড়ির বাইরে
c) দূর… দূরে
d) যুদ্ধের ময়দানে
✅ উত্তর: c) দূর… দূরে - মেয়েটি জানত না যে কবি—
a) তাকে ভালোবাসে
b) আর ফিরবেন না
c) চলে যাবেন
d) যুদ্ধ করবে
✅ উত্তর: b) আর ফিরবেন না - ‘একটা কুকুর চলে গেল’ – এটি কী বোঝায়?
a) মৃত্যুর ইঙ্গিত
b) সময়ের গতি
c) একটি সাধারণ ঘটনা
d) ভালোবাসার প্রতীক
✅ উত্তর: b) সময়ের গতি - ‘গির্জার এক নান’-এর উপস্থিতি ইঙ্গিত দেয়—
a) ধর্মীয়তা
b) শান্তি
c) পুরনো জীবন
d) সময়ের গতিপথ
✅ উত্তর: d) সময়ের গতিপথ - কত সময় কেটে গেল কবির অনুপস্থিতিতে?
a) একদিন
b) একমাস
c) এক সপ্তাহ ও এক বছর
d) দশ বছর
✅ উত্তর: c) এক সপ্তাহ ও এক বছর
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- বৃষ্টি কী মুছে দিল?
a) ঘাস
b) স্মৃতি
c) পায়ের দাগ
d) যুদ্ধের ছাপ
✅ উত্তর: c) পায়ের দাগ - ঘাস কী জন্মালো?
a) পাহাড়ে
b) নদীর তীরে
c) রাস্তায়
d) বাড়ির ছাদে
✅ উত্তর: c) রাস্তায় - ‘পর পর পাথরের মতো, বছরগুলো’ – বাক্যটি বোঝায়—
a) সময় থেমে গেছে
b) কঠোরতা ও ভার
c) যুদ্ধের ধ্বংস
d) প্রেমের দৃঢ়তা
✅ উত্তর: b) কঠোরতা ও ভার - যুদ্ধ কীসের মতো এল?
a) ঝড়ের মতো
b) আগ্নেয়গিরির মতো
c) বন্যার মতো
d) মৃত্যুর মতো
✅ উত্তর: b) আগ্নেয়গিরির মতো - যুদ্ধে কারা খুন হলো?
a) প্রেমিক-প্রেমিকা
b) শিশু ও বাড়িরা
c) সৈনিক ও নেতা
d) দরিদ্র মানুষ
✅ উত্তর: b) শিশু ও বাড়িরা
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- সেই মেয়েটি কী হলো?
a) খুন হলো
b) পালিয়ে গেল
c) মৃত নয়
d) নতুন জীবন শুরু করল
✅ উত্তর: c) মৃত নয় - ‘সমস্ত সমতলে ধরে গেল আগুন’ – এটি বোঝায়—
a) প্রকৃতির ধ্বংস
b) যুদ্ধের ব্যাপকতা
c) মানুষের প্রতিশোধ
d) শান্তির আহ্বান
✅ উত্তর: b) যুদ্ধের ব্যাপকতা - শান্ত হলুদ দেবতারা কোথা থেকে পড়ে গেল?
a) মাটি থেকে
b) আকাশ থেকে
c) মন্দির থেকে
d) পাহাড় থেকে
✅ উত্তর: c) মন্দির থেকে
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- ‘টুকরো টুকরো হয়ে’ পড়ে যাওয়া দেবতারা কী বোঝায়?
a) শান্তির পতন
b) দেবতার মৃত্যু
c) সংস্কৃতির ধ্বংস
d) মানুষের বিশ্বাস
✅ উত্তর: c) সংস্কৃতির ধ্বংস - কবি কোথায় ঘুমিয়েছিলেন?
a) বনে
b) ঝুলন্ত বিছানায় বারান্দায়
c) মন্দিরে
d) জাহাজে
✅ উত্তর: b) ঝুলন্ত বিছানায় বারান্দায় - ‘গোলাপি গাছ’ ও ‘ছড়ানো করতলের মতো পাতা’ কী বোঝায়?
a) যুদ্ধের প্রস্তুতি
b) প্রাকৃতিক সৌন্দর্য ও অতীতের শান্তি
c) মৃত্যু
d) প্রেম
✅ উত্তর: b) প্রাকৃতিক সৌন্দর্য ও অতীতের শান্তি - ‘চিমনি, প্রাচীন জলতরঙ্গ’ কী হয়েছে?
a) রক্ষিত
b) জ্বলে গেছে আগুনে
c) পাল্টে গেছে
d) নতুন করে তৈরি
✅ উত্তর: b) জ্বলে গেছে আগুনে
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- ‘যেখানে ছিল শহর’ – সেখানে এখন কী?
a) বন
b) ধ্বংস
c) কাঠকয়লা ও লোহা
d) পাথর
✅ উত্তর: c) কাঠকয়লা ও লোহা - ‘মৃত পাথরের মূর্তির বীভৎস মাথা’ কী বোঝায়?
a) সৌন্দর্য
b) রাজত্ব
c) সহিংসতা ও সংস্কৃতির মৃত্যু
d) যুদ্ধের গৌরব
✅ উত্তর: c) সহিংসতা ও সংস্কৃতির মৃত্যু - ‘রক্তের একটা কালো দাগ’ প্রতীক কোন বিষয়ের?
a) মৃত্যু
b) বিদ্রোহ
c) অপরাধ
d) যুদ্ধের ছাপ
✅ উত্তর: d) যুদ্ধের ছাপ - শেষ লাইনে মেয়েটি কী করছে?
a) পালিয়ে গেছে
b) প্রতিশোধ নিচ্ছে
c) কবির অপেক্ষায় আছে
d) কাঁদছে
✅ উত্তর: c) কবির অপেক্ষায় আছে - পুরো কবিতাটি মূলত কোন বিষয়ে?
a) ভালোবাসা
b) যুদ্ধ ও ধ্বংস
c) ঈশ্বরের বিচার
d) স্বাধীনতা
✅ উত্তর: b) যুদ্ধ ও ধ্বংস - কবিতার ভঙ্গি কেমন?
a) ব্যঙ্গাত্মক
b) করুণ ও আবেগঘন
c) রোমান্টিক
d) রাজনৈতিক
✅ উত্তর: b) করুণ ও আবেগঘন
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- ‘আমি চলে গেলাম দূর… দূরে’ – এই বাক্যটি কী প্রকাশ করে?
a) বাস্তবতা
b) মানসিক দূরত্ব
c) শারীরিক পরিত্যাগ
d) আত্মহত্যা
✅ উত্তর: c) শারীরিক পরিত্যাগ - ‘সে জানত না আমি আর কখনো ফিরে আসব না’ – এখানে ‘সে’ কার প্রতীক?
a) প্রেমিকা
b) দেশ
c) যুদ্ধ
d) ঈশ্বর
✅ উত্তর: a) প্রেমিকা - ‘একটা কুকুর চলে গেল’ – এতে কী প্রকাশ পায়?
a) যুদ্ধের সূচনা
b) দারিদ্র্য
c) একাকীত্ব ও পরিবর্তনের সময়
d) প্রেমের শেষ
✅ উত্তর: c) একাকীত্ব ও পরিবর্তনের সময়
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- ‘ঘাস জন্মালো রাস্তায়’ – এটি কিসের প্রতীক?
a) মৃত্যু
b) পুনর্জন্ম ও সময়ের গতি
c) ভালোবাসা
d) ধর্ম
✅ উত্তর: b) পুনর্জন্ম ও সময়ের গতি - ‘পর পর পাথরের মতো, বছরগুলো’ – এই বাক্যে কোন অলংকার ব্যবহৃত হয়েছে?
a) উপমা
b) উৎপ্রেক্ষা
c) রূপক
d) শ্লেষ
✅ উত্তর: a) উপমা - ‘পাথরের মতো বছরগুলো’ কী বোঝায়?
a) স্মৃতি
b) সময়ের ভার ও নিস্তরঙ্গতা
c) আনন্দ
d) ব্যস্ততা
✅ উত্তর: b) সময়ের ভার ও নিস্তরঙ্গতা - ‘তারপর যুদ্ধ এল’ – এটি কোন আবহ তৈরি করে?
a) প্রশান্ত
b) উত্তেজক
c) ধ্বংসাত্মক ও ভয়াবহ
d) রাজনৈতিক
✅ উত্তর: c) ধ্বংসাত্মক ও ভয়াবহ
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- ‘রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো’ – বাক্যটিতে কোন অলংকার আছে?
a) উপমা
b) অনুপমা
c) রূপক
d) উৎপ্রেক্ষা
✅ উত্তর: a) উপমা - ‘সেই মেয়েটির মৃত্যু হলো না’ – এই লাইনটি কী বোঝায়?
a) সে যুদ্ধ থেকে পালিয়ে যায়
b) সে মৃত্যুকে অতিক্রম করেছে
c) সে জীবনের আশা ও প্রতীক্ষার প্রতীক
d) সে আত্মঘাতী
✅ উত্তর: c) সে জীবনের আশা ও প্রতীক্ষার প্রতীক - ‘শান্ত হলুদ দেবতারা’ – কী বোঝানো হয়েছে?
a) নিরীহ মানুষ
b) প্রাচীন সংস্কৃতি
c) আধুনিকতা
d) উপনিবেশবাদ
✅ উত্তর: b) প্রাচীন সংস্কৃতি - দেবতারা ‘উল্টে পড়ল মন্দির থেকে’ – এর অর্থ কী?
a) ধর্মের পতন
b) আঘাত পাওয়া
c) দেবতাদের শক্তি বৃদ্ধি
d) মন্দির ধ্বংস
✅ উত্তর: a) ধর্মের পতন
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- ‘তারা আর স্বপ্ন দেখতে পারল না’ – এখানে কাকে বোঝানো হয়েছে?
a) মানুষ
b) দেবতা
c) শিশুরা
d) সৈনিকেরা
✅ উত্তর: b) দেবতা - ‘ঝুলন্ত বিছানায় ঘুমিয়েছিলাম’ – এটি কী বোঝায়?
a) কষ্টের স্মৃতি
b) শিশুবেলার শান্তির প্রতীক
c) যুদ্ধের প্রস্তুতি
d) সঙ্গীত
✅ উত্তর: b) শিশুবেলার শান্তির প্রতীক - ‘গোলাপি গাছ’ কোন আবেগের প্রতীক?
a) প্রেম
b) অতীতের শোভা ও সুখ
c) দুঃখ
d) দেশপ্রেম
✅ উত্তর: b) অতীতের শোভা ও সুখ
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- ‘চিমনি, প্রাচীন জলতরঙ্গ’ – কী অবস্থার প্রতিচ্ছবি?
a) আগুনের আবহ
b) নির্মাণ কাজের বর্ণনা
c) ধ্বংসপ্রাপ্ত স্মৃতির স্মারক
d) নতুন ভবিষ্যৎ
✅ উত্তর: c) ধ্বংসপ্রাপ্ত স্মৃতির স্মারক - ‘জ্বলে গেল আগুনে’ – এর দ্বারা বোঝানো হয়েছে—
a) পুনরুত্থান
b) নিরাময়
c) সর্বনাশ ও ধ্বংস
d) ভালোবাসা
✅ উত্তর: c) সর্বনাশ ও ধ্বংস - ‘কাঠকয়লা’ কী বোঝায়?
a) সম্পদ
b) মৃত্যু ও অবশিষ্ট ধ্বংস
c) যুদ্ধের শক্তি
d) কৃষি
✅ উত্তর: b) মৃত্যু ও অবশিষ্ট ধ্বংস - ‘দোমড়ানো লোহা’ কিসের প্রতীক?
a) কঠোরতা
b) শিল্প
c) যুদ্ধের পরিণতি
d) শক্তি
✅ উত্তর: c) যুদ্ধের পরিণতি
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- ‘মৃত পাথরের মূর্তি’ কোন ভাবনার সূচনা করে?
a) সৌন্দর্য
b) ঐতিহ্য
c) নির্মমতা ও ইতিহাসের ক্ষয়
d) ধর্মীয় বিশ্বাস
✅ উত্তর: c) নির্মমতা ও ইতিহাসের ক্ষয় - ‘রক্তের একটা কালো দাগ’ কী নির্দেশ করে?
a) ধুলা
b) যুদ্ধের রক্তপাতের স্মারক
c) কবির ভুল
d) শিল্প
✅ উত্তর: b) যুদ্ধের রক্তপাতের স্মারক - শেষ লাইনে মেয়েটি কী অবস্থায় আছে?
a) মৃত
b) অদৃশ্য
c) কবির জন্য অপেক্ষমাণ
d) ঘৃণায় ভরা
✅ উত্তর: c) কবির জন্য অপেক্ষমাণ - এই কবিতার কেন্দ্রীয় বার্তা কী?
a) প্রেমে প্রত্যাখ্যান
b) প্রকৃতির সৌন্দর্য
c) যুদ্ধ ও ধ্বংসে হারিয়ে যাওয়া অতীত ও সম্পর্ক
d) ধর্মীয় মূল্যবোধ
✅ উত্তর: c) যুদ্ধ ও ধ্বংসে হারিয়ে যাওয়া অতীত ও সম্পর্ক
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- পাবলো নেরুদার কাব্যভাষা কেমন?
a) কঠিন ও দার্শনিক
b) সহজ, চিত্রাত্মক ও আবেগপূর্ণ
c) অলঙ্কারবর্জিত
d) শুধুমাত্র রাজনৈতিক
✅ উত্তর: b) সহজ, চিত্রাত্মক ও আবেগপূর্ণ - এই কবিতার আবহ কেমন?
a) আনন্দময়
b) রহস্যময়
c) বিষণ্ন ও স্মৃতিময়
d) বিজয়ময়
✅ উত্তর: c) বিষণ্ন ও স্মৃতিময় - এই কবিতা থেকে পাঠকের কী শেখা উচিত?
a) যুদ্ধের প্রতি আকর্ষণ
b) সম্পর্ক ছিন্ন করা
c) ধ্বংসের স্মৃতি ধারণ ও জীবনের মূল্য বোঝা
d) ধর্মের প্রতি অবিশ্বাস
✅ উত্তর: c) ধ্বংসের স্মৃতি ধারণ ও জীবনের মূল্য বোঝা
✅ সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (SAQs) — “অসুখী একজন” by Pablo Neruda: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Questions and Answers
- প্রশ্ন: কবি প্রথমে কাকে ছেড়ে যান?
উত্তর: একটি মেয়েকে। - প্রশ্ন: কবি তাকে কোথায় দাঁড় করিয়ে রেখে যান?
উত্তর: দরজায়। - প্রশ্ন: কবি কোথায় চলে যান?
উত্তর: দূর… দূরে। - প্রশ্ন: মেয়েটি কী জানত না?
উত্তর: কবি আর কখনো ফিরে আসবেন না। - প্রশ্ন: একটি কুকুর কোথায় চলে গেল?
উত্তর: গির্জার এক নানের পাশে হেঁটে গেল। - প্রশ্ন: কবি কী কী সময়সীমার কথা বলেছেন?
উত্তর: এক সপ্তাহ ও এক বছর। - প্রশ্ন: বৃষ্টি কী মুছে দেয়?
উত্তর: কবির পায়ের দাগ। - প্রশ্ন: কোথায় ঘাস জন্মায়?
উত্তর: রাস্তায়। - প্রশ্ন: বছরগুলো কিসের সঙ্গে তুলনা করা হয়েছে?
উত্তর: পর পর পাথরের মতো।
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- প্রশ্ন: যুদ্ধ কেমনভাবে আসে কবিতায়?
উত্তর: রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো। - প্রশ্ন: কারা খুন হয় যুদ্ধের সময়?
উত্তর: শিশু ও বাড়িরা। - প্রশ্ন: মেয়েটির কি মৃত্যু হয়?
উত্তর: না, তার মৃত্যু হয় না। - প্রশ্ন: সমতলে কী ধরে যায়?
উত্তর: আগুন। - প্রশ্ন: হলুদ দেবতারা কোথা থেকে পড়ে যায়?
উত্তর: মন্দির থেকে। - প্রশ্ন: দেবতারা আর কী করতে পারে না?
উত্তর: স্বপ্ন দেখতে পারে না। - প্রশ্ন: কবি কোথায় ঘুমিয়েছিলেন একসময়?
উত্তর: ঝুলন্ত বিছানায়, বারান্দায়। - প্রশ্ন: গোলাপি গাছের পাতাগুলোর তুলনা কিসের সঙ্গে করা হয়েছে?
উত্তর: ছড়ানো করতলের মতো।
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- প্রশ্ন: কী কী চূর্ণ হয়ে যায় আগুনে?
উত্তর: বাড়ি, বারান্দা, চিমনি, জলতরঙ্গ ইত্যাদি। - প্রশ্ন: শহরের জায়গায় পরে থাকে কী কী?
উত্তর: কাঠকয়লা, দোমড়ানো লোহা, মূর্তির মাথা, রক্তের দাগ। - প্রশ্ন: মূর্তির মাথাকে কেমন বলা হয়েছে?
উত্তর: বীভৎস। - প্রশ্ন: রক্তের কালো দাগ কোথায় দেখা যায়?
উত্তর: শহরের ধ্বংসাবশেষে। - প্রশ্ন: শেষ লাইনে কবি কী বলেন মেয়েটিকে নিয়ে?
উত্তর: সে এখনও কবির অপেক্ষায়। - প্রশ্ন: কবিতাটির আবহ কেমন?
উত্তর: বিষণ্ন ও স্মৃতিময়। - প্রশ্ন: কবিতাটি কোন পরিস্থিতি তুলে ধরে?
উত্তর: যুদ্ধ ও ধ্বংসের পরিপ্রেক্ষিত।
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- প্রশ্ন: কবি কোথায় ফিরে যান না?
উত্তর: সেই মেয়েটির কাছে। - প্রশ্ন: কবিতায় কুকুরটির উল্লেখ কী বোঝাতে এসেছে?
উত্তর: সময়ের অগ্রগতি ও নিঃসঙ্গতা বোঝাতে। - প্রশ্ন: কবিতার বৃষ্টির চিত্রটি কী প্রকাশ করে?
উত্তর: পুরনো স্মৃতির মুছে যাওয়া। - প্রশ্ন: ‘পর পর পাথরের মতো বছরগুলো’ – এর তাৎপর্য কী?
উত্তর: সময়ের ভার ও একঘেয়েমি। - প্রশ্ন: ‘আগ্নেয়পাহাড়’ দিয়ে কী বোঝানো হয়েছে?
উত্তর: যুদ্ধের হঠাৎ ও ধ্বংসাত্মক আগমন। - প্রশ্ন: ‘শান্ত হলুদ দেবতারা’ কিসের প্রতীক?
উত্তর: প্রাচীন সংস্কৃতি ও বিশ্বাসের। - প্রশ্ন: দেবতারা কেন টুকরো টুকরো হয়ে যায়?
উত্তর: যুদ্ধ ও সহিংসতার ফলে।
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- প্রশ্ন: ‘গোলাপি গাছ’ কোন আবেগ প্রকাশ করে?
উত্তর: অতীতের কোমল স্মৃতি। - প্রশ্ন: ‘চিমনি’ ও ‘জলতরঙ্গ’ ধ্বংসের চিত্র কী বোঝায়?
উত্তর: অতীত জীবনের বিলুপ্তি। - প্রশ্ন: ‘মৃত পাথরের মূর্তি’ কোন ইতিহাস নির্দেশ করে?
উত্তর: ধ্বংসপ্রাপ্ত সভ্যতা। - প্রশ্ন: মেয়েটির অপেক্ষা কী বোঝায়?
উত্তর: প্রেমে অবিচলতা ও আশার প্রতীক। - প্রশ্ন: কবির ফিরে না আসার সিদ্ধান্ত কী প্রকাশ করে?
উত্তর: সম্পর্কের বিচ্ছিন্নতা ও চূড়ান্ত পরিত্যাগ। - প্রশ্ন: কবিতার প্রেক্ষাপটে কোন বড় পরিবর্তন ঘটে?
উত্তর: শান্ত জীবন থেকে যুদ্ধের ধ্বংসে পরিণত হওয়া।
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- প্রশ্ন: ‘জ্বলে গেল আগুনে’ লাইনটি কোন অবস্থার প্রতিচ্ছবি?
উত্তর: সর্বনাশ ও অপূরণীয় ক্ষয়। - প্রশ্ন: কবিতা কোন কবির লেখা?
উত্তর: পাবলো নেরুদা। - প্রশ্ন: বাংলা অনুবাদ কে করেছেন?
উত্তর: শক্তি চট্টোপাধ্যায়। - প্রশ্ন: কবিতার ভাষা কেমন?
উত্তর: সহজ, আবেগপ্রবণ ও চিত্রাত্মক। - প্রশ্ন: ‘কাঠকয়লা’ এখানে কী বোঝায়?
উত্তর: ধ্বংসের অবশেষ। - প্রশ্ন: শহরের ধ্বংসাবশেষে কী অনুপস্থিত?
উত্তর: জীবন ও আশার অস্তিত্ব। - প্রশ্ন: কবিতার মূল বার্তা কী?
উত্তর: যুদ্ধ ধ্বংস আনে, সম্পর্ক ও সংস্কৃতি ভেঙে দেয়। - প্রশ্ন: ‘মেয়েটি মারা যায়নি’ — এর গুরুত্ব কী?
উত্তর: সে অপেক্ষা ও ভালোবাসার প্রতীক। - প্রশ্ন: কবির স্মৃতিচারণ কোন স্থানকে ঘিরে?
উত্তর: তার পুরনো বাড়ি ও শহর। - প্রশ্ন: কবিতার শেষে কোন অনুভূতি সবচেয়ে প্রবল?
উত্তর: আশাহীন অপেক্ষা।
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- প্রশ্ন: ‘দোমড়ানো লোহা’ কী নির্দেশ করে?
উত্তর: যুদ্ধের নির্মমতা ও ধ্বংস। - প্রশ্ন: কবিতাটি কোন বিষয়ে সচেতনতা জাগায়?
উত্তর: যুদ্ধবিরোধী ও মানবতাবাদী চেতনা।
✅ দীর্ঘ প্রশ্ন ও উত্তর — “অসুখী একজন” by Pablo Neruda: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Questions and Answers
- প্রশ্ন: কবিতার শুরু থেকে শেষ পর্যন্ত কবি কী ধরনের অনুভূতি প্রকাশ করেছেন?
উত্তর: কবিতার শুরুতে বিষণ্নতা ও বিচ্ছেদের বেদনাময় অনুভূতি প্রকাশ পায়। কবি এক জন মেয়েকে ছেড়ে চলে যাওয়ার কথা বলেছেন, যিনি জানতেন না কবি আর ফিরে আসবেন না। সময়ের সঙ্গে যুদ্ধের ধ্বংসাবশেষের বর্ণনা মিলিয়ে বিষাদের আবহ তৈরি হয়। শেষ পর্যন্ত মেয়েটির অপেক্ষা অবিচল থেকে যায়, যা আশা ও প্রেমের প্রতীক। কবির ভাষায় পুরো কবিতায় করুণ, স্মৃতিময় ও ধ্বংসাত্মক আবেগ প্রবাহিত হয়। - প্রশ্ন: ‘যুদ্ধ এল রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো’ — এই উপমাটি কী প্রকাশ করে?
উত্তর: এই উপমায় যুদ্ধকে আগ্নেয়পাহাড়ের সঙ্গে তুলনা করা হয়েছে, যা হঠাৎ ও ভয়াবহভাবে ভস্মীভূত করে দেয়। যুদ্ধের আগমন যেন একটি বিপজ্জনক আগ্নেয়গিরির বিস্ফোরণের মতো, যা নিরীহ মানুষ, শিশু, বাড়িঘর এবং জীবনের সবকিছু পুড়ে ছাই করে দেয়। এটি যুদ্ধের ধ্বংসাত্মক প্রকৃতি এবং মানুষের জীবনে আনীত দুর্ভাগ্যের বর্ণনা। - প্রশ্ন: কবিতায় ‘শান্ত হলুদ দেবতারা’ ও ‘মন্দির থেকে টুকরো টুকরো হয়ে পড়া’ প্রতীকী অর্থ ব্যাখ্যা করো।
উত্তর: ‘শান্ত হলুদ দেবতারা’ এখানে প্রাচীন সংস্কৃতি ও ধর্মের প্রতীক। যুদ্ধের ধ্বংসাবশেষে তারা মন্দির থেকে পড়ে টুকরো টুকরো হয়, যা সংস্কৃতির অবনতি ও ক্ষয়কে নির্দেশ করে। অর্থাৎ, যুদ্ধ কেবল মানুষকেই নয়, তার সংস্কৃতি ও আধ্যাত্মিকতার ওপরও প্রহার করে। এটি ঐতিহাসিক ও মানবিক ধ্বংসের প্রতীক।
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- প্রশ্ন: কবিতায় ‘ঝুলন্ত বিছানায় ঘুমানো’, ‘গোলাপি গাছ’ ও ‘ছড়ানো করতলের মতো পাতা’ কিসের প্রতীক?
উত্তর: ‘ঝুলন্ত বিছানায় ঘুমানো’ শৈশবের শান্তি ও নিরাপত্তার প্রতীক। ‘গোলাপি গাছ’ ও ‘ছড়ানো করতলের মতো পাতা’ প্রাকৃতিক সৌন্দর্য ও অতীতের মধুর স্মৃতির চিত্র তুলে ধরে। এই প্রতীকগুলো শান্তি, নিরাপত্তা ও সুখের স্মৃতিকে প্রতিফলিত করে, যা যুদ্ধের আগমনে হারিয়ে যায়। - প্রশ্ন: কবিতা থেকে কীভাবে সময়ের প্রভাবে মানুষের জীবন ও সম্পর্কের পরিবর্তন বোঝা যায়?
উত্তর: কবিতায় বৃষ্টি দ্বারা পায়ের দাগ মুছে যাওয়া, ঘাস জন্ম নেওয়া, বছরগুলোর পাথরের মতো কঠিন হওয়া—all এই চিত্র সময়ের প্রভাব ও পরিবর্তনের প্রতীক। সময় কেটে যাওয়ার সঙ্গে সঙ্গে সম্পর্কের দূরত্ব বাড়ে, স্মৃতিগুলো ম্লান হয়ে যায় এবং মানুষের জীবনে যুদ্ধের ধ্বংসাবশেষ জমা হয়। এতে করে পুরনো শান্তি ও ভালোবাসার স্মৃতি ভেঙে পড়ে। - প্রশ্ন: ‘মেয়েটির মৃত্যু হলো না’ লাইনটির তাৎপর্য ব্যাখ্যা করো।
উত্তর: মেয়েটি মৃত্যুবরণ করেনি, বরং জীবনের আশা ও প্রেমের প্রতীক হিসেবে রয়ে গেছে। তার জীবিত থাকা মানে কবির জন্য অপেক্ষা ও বিশ্বাসের অবিচলতার প্রতীক। যদিও সবকিছু ধ্বংস হয়ে গেছে, তার অস্তিত্ব প্রেম ও মানবিকতা টিকে থাকার সংকেত দেয়।
“অসুখী একজন” পাবলো নেরুদা সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Asukhi Ekjon Summary, Questions and Answers
- প্রশ্ন: কবিতায় যুদ্ধের ধ্বংসের প্রভাব কীভাবে চিত্রিত হয়েছে?
উত্তর: যুদ্ধ ধ্বংসকে আগ্নেয়পাহাড়ের মতো, আগুনের সমতলে ছড়িয়ে পড়া, প্রাচীন দেবতাদের মন্দির থেকে পড়ে টুকরো টুকরো হওয়া, বাড়িঘর ও প্রাকৃতিক সৌন্দর্যের সম্পূর্ণ ধ্বংস ইত্যাদি দ্বারা চিত্রিত হয়েছে। এইসব চিত্রের মাধ্যমে যুদ্ধের মানবতা, সংস্কৃতি ও পরিবেশের ওপর বিধ্বংসী প্রভাব তুলে ধরা হয়েছে। - প্রশ্ন: কবিতার শেষের মেয়েটি কীভাবে কবির কাছে একটি গুরুত্বপূর্ণ প্রতীক?
উত্তর: শেষের মেয়েটি কবির প্রেম, আশা ও ন্যায়পরায়ণতার প্রতীক। সে জীবিত থেকে অপেক্ষা করছে, যা বোঝায় যে যতোই ধ্বংস হোক না কেন, মানুষের হৃদয়ে ভালোবাসা ও আশার বীজ অটুট থাকে। মেয়েটি নতুন জীবনের প্রত্যাশা ও পুনর্জন্মের প্রতীক। - প্রশ্ন: কবিতার বিষয়বস্তু ও ভাষার সরলতা কীভাবে পাঠককে প্রভাবিত করে?
উত্তর: কবিতার ভাষা অত্যন্ত সরল ও সহজ, যা পাঠককে গভীরভাবে স্পর্শ করে। যুদ্ধ ও বিচ্ছেদের করুণ গল্পটি সরল ভাষায় বর্ণিত হওয়ায় তা সহজে উপলব্ধি হয়। ভাষার সরলতাই কবিতার আবেগকে প্রকৃত ও বাস্তবসম্মত করে তোলে, যা পাঠকের মনে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। - প্রশ্ন: “অসুখী একজন” কবিতার মাধ্যমে কবি কোন বার্তা দিতে চেয়েছেন?
উত্তর: কবি যুদ্ধের ধ্বংস ও মানব জীবনের অশান্তি তুলে ধরে বলেছেন, জীবনে প্রেম, আশা ও সম্পর্ক বজায় রাখা কতটা জরুরি। তিনি আমাদের সতর্ক করেছেন যে, যুদ্ধ ও সংঘাত মানুষের জীবন, সংস্কৃতি ও প্রকৃতিকে কিভাবে ধ্বংস করে। কবিতার মাধ্যমে মানবিক মূল্যবোধ, ভালোবাসা ও শান্তির আবেদন করা হয়েছে।
“অসুখী একজন” কবিতাটি আধুনিক মানুষের মানসিক নিঃসঙ্গতা, অনুভূতির দমন এবং জীবনের প্রতি নির্লিপ্ততার এক গভীর প্রতিচ্ছবি। পাবলো নেরুদা এই কবিতার মাধ্যমে আমাদের সতর্ক করে দিয়েছেন—জীবনকে সত্যিকারের অর্থে বাঁচতে হলে আমাদের সাহসী হতে হবে, অনুভব করতে হবে, সম্পর্ক গড়ে তুলতে হবে। এভাবেই কবিতাটি একটি গুরুত্বপূর্ণ মানবিক বার্তা বহন করে এবং পাঠককে অন্তর্দৃষ্টি ও আত্মজিজ্ঞাসার দিকে টেনে নিয়ে যায়।
🔔 পরবর্তী আপডেট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
এই প্রশ্নোত্তর তালিকায় ভবিষ্যতে যদি আরও নতুন প্রশ্ন যোগ করা হয়, তাহলে তোমরা এখানেই আপডেট পেয়ে যাবে। পাশাপাশি, আমাদের Topperstrack.in অ্যাপ-এর কোর্সে তোমরা পাবে –
✅ সাজেশন, উত্তরপত্র এবং রিভিশন সেট
✅ অধ্যায়ভিত্তিক স্টাডি রিসোর্স
✅ নিয়মিত মক টেস্ট ও কুইজ
🔔 পড়াশোনাকে আরও সহজ ও মজাদার করতে আমাদের সঙ্গেই থাকুন!
✅ এখনই যুক্ত হোন আমাদের 📚 Study Group-এ, যেখানে প্রতিদিন পাবেন গুরুত্বপূর্ণ নোটস, MCQ প্রশ্ন, সাজেশন এবং পরীক্ষা প্রস্তুতির টিপস!
👉 টেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join Telegram
👉 হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join WhatsApp Channel
🎯 পড়াশোনা হোক আরও সহজ, গাইডলাইন থাক আমাদের সঙ্গেই!
👥 বন্ধুদের সাথেও শেয়ার করতে ভুলবেন না! 📖✨
💡 এছাড়াও আমাদের অফিসিয়াল ওয়েবসাইট 🌐 Topperstrack.in
এ গেলে তোমরা আরও অনেক বিষয়ভিত্তিক প্রস্তুতি ও শিক্ষনীয় সামগ্রী পাবে!
📱 তাই দেরি না করে এখনই Topperstrack.in অ্যাপ ডাউনলোড করো এবং Topperstrack.in -এ ভিজিট করে নিয়মিত প্র্যাকটিসে থাকো।
Related Articles:
- “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
- “হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- “বহুরূপী” সুবোধ ঘোষ মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Bahurupi Summary, Questions and Answers