
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
রবীন্দ্রনাথ ঠাকুর রচিত “আফ্রিকা” কবিতাটি একটি গভীর বেদনার চিত্র, যেখানে কবি উপনিবেশবাদী শোষণ ও অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। এই কবিতায় তিনি আফ্রিকার অতীত গৌরব, সাংস্কৃতিক ঐতিহ্য ও স্বাধীন পরিচিতিকে তুলে ধরেছেন এবং দেখিয়েছেন কীভাবে ইউরোপীয় উপনিবেশবাদ সেই পরিচয়কে ধ্বংস করেছে। আফ্রিকাকে তিনি রূপকভাবে এক মায়ের মতো দেখিয়েছেন—যিনি নিষ্ঠুরতার শিকার, কিন্তু তবুও তার মধ্যে ভবিষ্যতের আশার আলো জ্বলছে।
“আফ্রিকা” কবিতাটি WBBSE -এর দশম শ্রেণির পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত হওয়ার মূল কারণ হলো এটি শিক্ষার্থীদের ঔপনিবেশিক শোষণ, সামাজিক অবিচার, এবং বিশ্বমানবতার ধারণা সম্পর্কে সচেতন করে তোলে। এই কবিতার মাধ্যমে ছাত্রছাত্রীরা শিখতে পারে কীভাবে সাহিত্য সমাজের অন্যায়ের বিরুদ্ধে আওয়াজ তোলে। তাছাড়া, কবিতাটির রূপক, উপমা ও চিত্রকল্প ব্যবহারের মাধ্যমে কবিতা পাঠের কৌশলও রপ্ত হয়। তাই “আফ্রিকা” শুধুমাত্র একটি কবিতা নয়, এটি একটি সামাজিক বার্তাবাহী সাহিত্য যা শিক্ষার্থীদের চিন্তাভাবনাকে সমৃদ্ধ করে।
আফ্রিকা
উদ্ভ্রান্ত সেই আদিম যুগে
স্রষ্টা যখন নিজের প্রতি অসন্তোষে
নতুন সৃষ্টিকে বারবার করছিলেন বিধ্বস্ত,
তাঁর সেই অধৈর্যে ঘন-ঘন মাথা নাড়ার দিনে
রুদ্র সমুদ্রের বাহু
প্রাচী ধরিত্রীর বুকের থেকে
ছিনিয়ে নিয়ে গেল তোমাকে, আফ্রিকা-
বাঁধলে তোমাকে বনস্পতির নিবিড় পাহারায়
কৃপণ আলোর অন্তঃপুরে।
সেখানে নিভৃত অবকাশে তুমি
সংগ্রহ করছিলে দুর্গমের রহস্য,
চিনছিলে জলস্থল-আকাশের দুর্বোধ সংকেত,
প্রকৃতির দৃষ্টি-অতীত জাদু
মন্ত্র জাগাচ্ছিল তোমার চেতনাতীত মনে।
বিদ্রূপ করছিলে ভীষণকে
বিরূপের ছদ্মবেশে,
শঙ্কাকে চাচ্ছিলে হার মানাতে
আপনাকে উগ্র করে বিভীষিকার প্রচণ্ড মহিমায়
তাণ্ডবের দুন্দুভিনিনাদে।।
হায় ছায়াবৃতা,
কালো ঘোমটার নীচে
অপরিচিত ছিল তোমার মানবরূপ
উপেক্ষার আবিল দৃষ্টিতে।
এল ওরা লোহার হাতকড়ি নিয়ে,
নখ যাদের তীক্ষ্ণ তোমার নেকড়ের চেয়ে,
এল মানুষ-ধরার দল
গর্বে যারা অন্ধ তোমার সূর্যহারা অরণ্যের চেয়ে।
সভ্যের বর্বর লোভ
নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা।
তোমার ভাষাহীন ক্রন্দনে বাষ্পাকুল অরণ্যপথে
পঙ্কিল হল ধূলি তোমার রক্তে অশ্রুতে মিশে,
দস্যু-পায়ের কাঁটা-মারা জুতোর তলায়
বীভৎস কাদার পিণ্ড
চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।।
সমুদ্রপারে সেই মুহূর্তেই তাদের পাড়ায় পাড়ায়
মন্দিরে বাজছিল পূজার ঘণ্টা
সকালে সন্ধ্যায়, দয়াময় দেবতার নামে;
শিশুরা খেলছিল মায়ের কোলে;
কবির সংগীতে বেজে উঠছিল
সুন্দরের আরাধনা।।
আজ যখন পশ্চিম দিগন্তে
প্রদোষকাল ঝঞ্ঝাবাতাসে রুদ্ধশ্বাস,
যখন গুপ্ত গহ্বর থেকে পশুরা বেরিয়ে এল-
অশুভ ধ্বনিতে ঘোষণা করল দিনের অন্তিমকাল,
এসো যুগান্তরের কবি,
আসন্ন সন্ধ্যার শেষ রশ্মিপাতে
দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে;
বলো 'ক্ষমা কর'-
হিংস্র প্রলাপের মধ্যে
সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী।।
🔶 “আফ্রিকা” কবিতার সারাংশ (বাংলায়): দশম শ্রেণির বাংলা Africa Summary
“আফ্রিকা” কবিতায় রবীন্দ্রনাথ ঠাকুর আফ্রিকা মহাদেশের অতীত গৌরব ও উপনিবেশিক শাসনের কারণে তার বর্তমান দুর্দশার চিত্র ফুটিয়ে তুলেছেন। কবি আফ্রিকাকে একটি গর্বিত, শক্তিশালী, ও স্বাধীন জাতি হিসেবে কল্পনা করেছেন, যার ঐতিহ্য, সংস্কৃতি ও পরিচয় একসময় ছিল উজ্জ্বল ও সমৃদ্ধ। কিন্তু ইউরোপীয় উপনিবেশবাদীদের নির্মমতা, শোষণ, এবং অত্যাচারের ফলে সেই আফ্রিকা রূপ নেয় বেদনায় ক্লিষ্ট, নিঃস্ব ও দুর্বল এক মহাদেশে।
কবিতায় আফ্রিকাকে একজন নির্যাতিতা নারী বা মাতৃমূর্তি হিসেবে উপস্থাপন করা হয়েছে, যিনি অন্যায়, অবিচার, ও দাসত্বের শিকার। তার চোখে জ্বলে ওঠে প্রতিশোধের আগুন ও পুনর্জাগরণের আশার আলো। শেষদিকে, কবি আফ্রিকার জন্য নতুন সূর্যোদয়ের প্রতীক্ষা করেন—যেখানে শৃঙ্খল ছিঁড়ে গিয়ে সে আবার ফিরে পাবে নিজের সম্মান ও পরিচয়।
মূল বার্তা:
এই কবিতার মাধ্যমে কবি নিপীড়িত জাতির প্রতি সহানুভূতি জানিয়ে বিশ্ববোধ ও মানবতাবাদের আহ্বান করেছেন। কবিতাটি উপনিবেশবাদের বিরুদ্ধে এক ধরনের কাব্যিক প্রতিবাদ।
QUESTIONS WITH ANSWERS FROM “আফ্রিকা” - রবীন্দ্রনাথ ঠাকুর
🔹 MCQ (Multiple Choice Questions) with Answers: দশম শ্রেণির বাংলা Africa Questions and Answers
- রবীন্দ্রনাথ ঠাকুর ‘আফ্রিকা’ কবিতায় আফ্রিকাকে কী রূপে দেখিয়েছেন?
a) পুরুষ যোদ্ধা
b) দাস
c) নারী-মূর্তি
d) শিশু
✅ উত্তর: c) নারী-মূর্তি - ‘আফ্রিকা’ কবিতাটি কোন বিষয়ে ভিত্তি করে লেখা?
a) প্রকৃতি
b) প্রেম
c) উপনিবেশবাদের শোষণ
d) বিজ্ঞান
✅ উত্তর: c) উপনিবেশবাদের শোষণ - আফ্রিকার ইতিহাস কেমন ছিল কবির দৃষ্টিতে?
a) মলিন ও দুর্বল
b) গর্বিত ও গৌরবময়
c) অজানা
d) সাধারণ
✅ উত্তর: b) গর্বিত ও গৌরবময় - ইউরোপীয়রা আফ্রিকার ওপর কী করেছিল?
a) সাহায্য করেছিল
b) শাসন ও শোষণ করেছিল
c) উন্নয়ন করেছিল
d) বাণিজ্য করেছিল
✅ উত্তর: b) শাসন ও শোষণ করেছিল - আফ্রিকাকে ‘রৌদ্রদগ্ধ’ বলা হয়েছে কেন?
a) গ্রীষ্ম প্রধান অঞ্চল বলে
b) তার কালো বর্ণের জন্য
c) কঠোর পরিশ্রমের প্রতীক হিসেবে
d) নির্যাতনের প্রতীক হিসেবে
✅ উত্তর: d) নির্যাতনের প্রতীক হিসেবে - ‘আফ্রিকা’ কবিতার মূল আবেগ কী?
a) আনন্দ
b) ঘৃণা
c) সহানুভূতি ও প্রতিবাদ
d) কৌতূহল
✅ উত্তর: c) সহানুভূতি ও প্রতিবাদ
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- কবিতায় আফ্রিকার মুখচ্ছবি কেমন?
a) নির্মল
b) কলুষিত
c) শিশুর মতো
d) স্নিগ্ধ
✅ উত্তর: b) কলুষিত - কবি আফ্রিকার প্রতি কেমন অনুভব প্রকাশ করেছেন?
a) করুণা
b) ক্রোধ
c) বিদ্বেষ
d) উদাসীনতা
✅ উত্তর: a) করুণা - ইউরোপের আগ্রাসন কিসের প্রতীক?
a) প্রেমের
b) মানবতার
c) নিষ্ঠুরতার
d) স্বাধীনতার
✅ উত্তর: c) নিষ্ঠুরতার - ‘শ্বেতদ্রোহী শকট’ দ্বারা বোঝানো হয়েছে—
a) শুভ শক্তি
b) ইউরোপীয় উপনিবেশবাদ
c) কৃষি ব্যবস্থা
d) শিক্ষা বিস্তার
✅ উত্তর: b) ইউরোপীয় উপনিবেশবাদ - কবি আফ্রিকাকে ‘নীল নদী’ এর সাথে তুলনা করেছেন কেন?
a) নদী আফ্রিকায় প্রবাহিত বলে
b) শান্ত প্রকৃতির জন্য
c) ঐতিহাসিকতার প্রতীক হিসেবে
d) বন্যার জন্য
✅ উত্তর: c) ঐতিহাসিকতার প্রতীক হিসেবে - আফ্রিকার স্নিগ্ধতা কোথায় হারিয়ে গেছে?
a) মরুভূমিতে
b) ইউরোপীয় আগ্রাসনে
c) সমুদ্রপথে
d) পাহাড়ে
✅ উত্তর: b) ইউরোপীয় আগ্রাসনে - কবি আফ্রিকার বর্তমান চিত্র কেমন দেখিয়েছেন?
a) গর্বিত
b) আনন্দিত
c) দুঃখে ক্লিষ্ট
d) আত্মবিশ্বাসী
✅ উত্তর: c) দুঃখে ক্লিষ্ট
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- কবিতার ভাষার ধরণ কেমন?
a) কঠিন ও বস্তুনিষ্ঠ
b) আবেগপ্রবণ ও চিত্রময়
c) প্রযুক্তিগত
d) ঐতিহাসিক
✅ উত্তর: b) আবেগপ্রবণ ও চিত্রময় - ‘তুমি ছিলে মুক্ত’ — এই বাক্যে 'তুমি' বলতে বোঝানো হয়েছে—
a) ইউরোপ
b) ভারত
c) আফ্রিকা
d) স্বাধীনতা
✅ উত্তর: c) আফ্রিকা - কবিতাটি কোন সংগ্রামের প্রতীক?
a) প্রেমের
b) স্বাধীনতার
c) ধর্মের
d) শ্রেণীসংগ্রাম
✅ উত্তর: b) স্বাধীনতার - কবিতায় কবি কী ধরনের চিত্র এঁকেছেন?
a) সুখের চিত্র
b) ঐতিহাসিক বিজয়
c) নির্যাতন ও লাঞ্ছনার
d) প্রকৃতির রূপ
✅ উত্তর: c) নির্যাতন ও লাঞ্ছনার - ‘কালো’ রঙ এখানে কোন প্রতীক?
a) অশুভতা
b) সাহস
c) দাসত্ব ও বঞ্চনার
d) ঐশ্বর্য
✅ উত্তর: c) দাসত্ব ও বঞ্চনার - আফ্রিকার উপর হামলা চালানো হয়েছিল—
a) রাজনৈতিক কারণে
b) জাতিগত কারণে
c) লোভ ও শোষণের কারণে
d) ধর্মীয় কারণে
✅ উত্তর: c) লোভ ও শোষণের কারণে - কবি আফ্রিকার জন্য ভবিষ্যতে কী দেখেন?
a) বিলুপ্তি
b) পুনর্জাগরণ
c) দাসত্ব
d) শূন্যতা
✅ উত্তর: b) পুনর্জাগরণ
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- “আফ্রিকা” কবিতায় কবির কণ্ঠস্বর কেমন?
a) বিরক্তিকর
b) উদাসীন
c) প্রতিবাদী ও সহানুভূতিশীল
d) আনন্দময়
✅ উত্তর: c) প্রতিবাদী ও সহানুভূতিশীল - আফ্রিকাকে কবি কীসের মধ্যে দিয়ে মুক্তির আশ্বাস দেন?
a) ইতিহাস
b) শিল্প
c) ধ্বংস
d) জাগরণ
✅ উত্তর: d) জাগরণ - “আফ্রিকা” কবিতার পটভূমি কী?
a) গ্রীক সভ্যতা
b) ঔপনিবেশিক ইতিহাস
c) ভারতীয় স্বাধীনতা
d) আধুনিক রাজনীতি
✅ উত্তর: b) ঔপনিবেশিক ইতিহাস - কবির দৃষ্টিতে আফ্রিকার আত্মা কেমন ছিল?
a) পরাধীন
b) দুর্বল
c) বিশুদ্ধ ও শক্তিশালী
d) নরম
✅ উত্তর: c) বিশুদ্ধ ও শক্তিশালী - “আফ্রিকা” শব্দটি কবিতায় কী বোঝাতে ব্যবহৃত হয়েছে?
a) একটি অঞ্চল
b) একটি মানুষ
c) একটি দেশ
d) একটি রূপক চরিত্র
✅ উত্তর: d) একটি রূপক চরিত্র - আফ্রিকার ‘মাটির রং’ কী প্রতীক?
a) গর্ব
b) অপবিত্রতা
c) দাসত্ব
d) অন্ধকার
✅ উত্তর: a) গর্ব - ‘শ্বেত’ জাতি দ্বারা এখানে কী বোঝানো হয়েছে?
a) উন্নত জাতি
b) ঔপনিবেশিক শাসক
c) বন্ধু
d) সুশিক্ষিত মানুষ
✅ উত্তর: b) ঔপনিবেশিক শাসক - কবিতাটি কোন ধরনের সাহিত্য?
a) নাটক
b) রূপক কবিতা
c) প্রবন্ধ
d) সংলাপ
✅ উত্তর: b) রূপক কবিতা - কবির মতে, আফ্রিকার চোখে কী জ্বলছে?
a) প্রেম
b) রাগ
c) প্রতিশোধ ও বেদনা
d) ঘৃণা
✅ উত্তর: c) প্রতিশোধ ও বেদনা - “আফ্রিকা” কবিতায় ‘সাহিত্য’ কীভাবে ব্যবহৃত হয়েছে?
a) শিল্পরূপে
b) প্রতিবাদের ভাষা হিসেবে
c) ঐতিহাসিক রূপে
d) নীতিকথা হিসেবে
✅ উত্তর: b) প্রতিবাদের ভাষা হিসেবে - “শকট” শব্দটি কবিতায় কী বোঝায়?
a) বাহন
b) সময়
c) ধ্বংসের বাহন
d) ইতিহাস
✅ উত্তর: c) ধ্বংসের বাহন - আফ্রিকার ‘শৃঙ্খল’ কবিতায় কী বোঝায়?
a) স্বাধীনতা
b) বন্ধন ও দাসত্ব
c) ঐক্য
d) আইন
✅ উত্তর: b) বন্ধন ও দাসত্ব
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- কবির দৃষ্টিতে আফ্রিকা একদিন কী ছিল?
a) অজানা মহাদেশ
b) সভ্যতার আলোহীন দেশ
c) গৌরবময় সভ্যতা
d) পশ্চাৎপদ এলাকা
✅ উত্তর: c) গৌরবময় সভ্যতা - আফ্রিকার কণ্ঠস্বর কীভাবে কবিতায় প্রতিফলিত হয়েছে?
a) নীরব
b) জয়গান
c) প্রতিবাদের আওয়াজ
d) প্রশ্ন
✅ উত্তর: c) প্রতিবাদের আওয়াজ - ‘নির্জীব ধূলিকণা’ — এই উপমা দ্বারা কবি কী বোঝাতে চেয়েছেন?
a) আফ্রিকার নিঃশেষ অবস্থা
b) মরুভূমি
c) আফ্রিকার গৌরব
d) সংস্কৃতি
✅ উত্তর: a) আফ্রিকার নিঃশেষ অবস্থা - কবিতায় ‘রক্ত’ কী বোঝায়?
a) যুদ্ধ
b) আত্মত্যাগ
c) নির্যাতন ও শোষণ
d) সাহস
✅ উত্তর: c) নির্যাতন ও শোষণ - কবির দৃষ্টিতে আফ্রিকা কখন মাথা তুলে দাঁড়াবে?
a) বিদ্রোহের মাধ্যমে
b) যুদ্ধের মাধ্যমে
c) পুনর্জাগরণের মাধ্যমে
d) শান্তির মাধ্যমে
✅ উত্তর: c) পুনর্জাগরণের মাধ্যমে - “আফ্রিকা” কবিতাটি প্রথম প্রকাশিত হয়—
a) সোনার তরী কাব্যে
b) গল্পগুচ্ছ
c) মহুয়া কাব্যে
d) স্বতন্ত্রভাবে
✅ উত্তর: d) স্বতন্ত্রভাবে - কবি কোন দিকটি তুলে ধরতে চেয়েছেন?
a) ঐতিহাসিক তথ্য
b) রাজনীতিক পরিবর্তন
c) মানবতাবাদ ও সহানুভূতি
d) ধর্মীয় ব্যাখ্যা
✅ উত্তর: c) মানবতাবাদ ও সহানুভূতি
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- “আফ্রিকা” কবিতায় কী ধরনের চিত্র সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে?
a) প্রাকৃতিক
b) রূপক
c) হাস্যরসাত্মক
d) আত্মজীবনীমূলক
✅ উত্তর: b) রূপক - কবির দৃষ্টিতে আফ্রিকার ভবিষ্যৎ কী হবে?
a) শূন্যতা
b) দুর্বলতা
c) পুনর্জন্ম ও সম্মান
d) বিলুপ্তি
✅ উত্তর: c) পুনর্জন্ম ও সম্মান - কবিতা কোথা থেকে অনুপ্রাণিত?
a) আফ্রিকার ইতিহাস
b) ব্যক্তিগত অভিজ্ঞতা
c) কল্পনা
d) ধর্মীয় গ্রন্থ
✅ উত্তর: a) আফ্রিকার ইতিহাস
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- কবিতার শেষ অংশে কোন আশার কথা বলা হয়েছে?
a) স্বাধীনতা
b) সাহায্য
c) শিক্ষা
d) ক্ষমতা
✅ উত্তর: a) স্বাধীনতা - আফ্রিকার চোখে ‘লাল আগুন’ কিসের প্রতীক?
a) ঘৃণা
b) ঘুম
c) জাগরণ ও প্রতিরোধ
d) প্রেম
✅ উত্তর: c) জাগরণ ও প্রতিরোধ - কবিতায় ইউরোপকে কীভাবে দেখানো হয়েছে?
a) শিক্ষক
b) নির্মাতা
c) দস্যু ও শোষক
d) বন্ধু
✅ উত্তর: c) দস্যু ও শোষক
✍ SAQ with Answers: দশম শ্রেণির বাংলা Africa Questions and Answers
- প্রশ্ন: ‘আফ্রিকা’ কবিতার রচয়িতা কে?
উত্তর: রবীন্দ্রনাথ ঠাকুর। - প্রশ্ন: ‘আফ্রিকা’ কবিতাটি কোন ভাষায় লেখা?
উত্তর: বাংলা ভাষায়। - প্রশ্ন: কবিতার মূল বিষয় কী?
উত্তর: আফ্রিকার উপনিবেশবাদী শোষণ এবং তার সংগ্রাম। - প্রশ্ন: কবি আফ্রিকাকে কোন রূপকে তুলনা করেছেন?
উত্তর: একজন নারীর রূপে। - প্রশ্ন: আফ্রিকার অতীত কেমন ছিল?
উত্তর: গর্বিত এবং সমৃদ্ধ। - প্রশ্ন: ইউরোপীয়রা আফ্রিকাকে কী করেছে?
উত্তর: শোষণ ও নির্যাতন করেছে।
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- প্রশ্ন: ‘আফ্রিকা’ কবিতায় ‘শকট’ কী বোঝায়?
উত্তর: শোষণ ও নির্যাতনের বাহন। - প্রশ্ন: কবিতায় আফ্রিকার চোখে কী দেখা যায়?
উত্তর: বেদনা এবং প্রতিশোধের আগুন। - প্রশ্ন: কবির ভাবনায় আফ্রিকা কীভাবে ঘৃণা পেয়েছে?
উত্তর: ঔপনিবেশিক শোষণের কারণে। - প্রশ্ন: কবিতায় ‘নীল নদী’ কোন কিছুর প্রতীক?
উত্তর: আফ্রিকার ইতিহাস ও ঐতিহ্যের প্রতীক। - প্রশ্ন: আফ্রিকার ভবিষ্যৎ সম্পর্কে কবি কী আশা প্রকাশ করেছেন?
উত্তর: পুনর্জাগরণের আশ্বাস। - প্রশ্ন: ‘আফ্রিকা’ কবিতার ভাষার বৈশিষ্ট্য কী?
উত্তর: আবেগপূর্ণ এবং চিত্রময়। - প্রশ্ন: কবিতায় আফ্রিকার শৃঙ্খল কাকে বোঝায়?
উত্তর: দাসত্ব এবং শোষণ।
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- প্রশ্ন: কবি ‘শ্বেতদ্রোহী শকট’ বলতে কী বোঝিয়েছেন?
উত্তর: ইউরোপীয় উপনিবেশবাদকে। - প্রশ্ন: ‘আফ্রিকা’ কবিতার প্রধান বার্তা কী?
উত্তর: শোষণবিরোধী প্রতিবাদ এবং মানবতাবাদ। - প্রশ্ন: কবির দৃষ্টিতে আফ্রিকার মানুষের অবস্থা কী?
উত্তর: নিপীড়িত এবং বঞ্চিত। - প্রশ্ন: ‘আফ্রিকা’ কবিতায় কোন প্রাকৃতিক উপাদান উল্লেখ আছে?
উত্তর: নদী, মরুভূমি। - প্রশ্ন: আফ্রিকার গর্ব ও শক্তির প্রতীক কী?
উত্তর: তার সংস্কৃতি ও ঐতিহ্য।
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- প্রশ্ন: কবি আফ্রিকাকে কেন ‘রৌদ্রদগ্ধ’ বলেছেন?
উত্তর: শোষণ ও নির্যাতনের কারণে। - প্রশ্ন: কবিতায় আফ্রিকার চোখের আগুন কী বোঝায়?
উত্তর: প্রতিরোধ ও আশা। - প্রশ্ন: ‘আফ্রিকা’ কবিতায় কোন সামাজিক সমস্যা তুলে ধরা হয়েছে?
উত্তর: ঔপনিবেশিক শোষণ ও বঞ্চনা। - প্রশ্ন: আফ্রিকার প্রতীকী রূপ কী?
উত্তর: একটি নির্যাতিতা নারী। - প্রশ্ন: কবি আফ্রিকার প্রতি কোন মনোভাব পোষণ করেছেন?
উত্তর: করুণা ও সহানুভূতি। - প্রশ্ন: ‘আফ্রিকা’ কবিতার মাধ্যমে শিক্ষার্থীরা কী শিখবে?
উত্তর: শোষণের বিরুদ্ধে প্রতিবাদ এবং মানবতার মূল্য। - প্রশ্ন: কবিতায় আফ্রিকার মুক্তির আশা কীভাবে প্রকাশ পেয়েছে?
উত্তর: আলো ও পুনর্জাগরণের রূপকে ব্যবহার করে। - প্রশ্ন: ‘আফ্রিকা’ কবিতায় আফ্রিকার কোন দিক তুলে ধরা হয়েছে?
উত্তর: আফ্রিকার শোষণ ও সংগ্রামের দিক। - প্রশ্ন: কবিতায় ‘তুমি’ কার প্রতীক?
উত্তর: আফ্রিকার। - প্রশ্ন: কবিতায় আফ্রিকার রঙ কীভাবে দেখানো হয়েছে?
উত্তর: গাঢ় কালো, যা তার গৌরব ও বেদনার প্রতীক। - প্রশ্ন: ‘শ্বেতদ্রোহী’ শব্দটি কী বোঝায়?
উত্তর: ইউরোপীয় শাসক ও দাসত্বকারীদের। - প্রশ্ন: কবিতায় ‘শকট’ শব্দের অর্থ কী?
উত্তর: শোষণ এবং অত্যাচারের হাতিয়ার। - প্রশ্ন: ‘নীল নদী’ দ্বারা কী বোঝানো হয়েছে?
উত্তর: আফ্রিকার ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্য।
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- প্রশ্ন: আফ্রিকার চোখে কী জ্বলছে?
উত্তর: প্রতিশোধ ও মুক্তির আগুন। - প্রশ্ন: কবিতায় ‘রক্ত’ শব্দটির অর্থ কী?
উত্তর: নির্যাতন ও সংগ্রামের প্রতীক। - প্রশ্ন: আফ্রিকার চোখের ‘লাল আগুন’ কী বোঝায়?
উত্তর: প্রতিবাদ ও বিদ্রোহের সংকেত। - প্রশ্ন: ‘মরুভূমির ধূলি’ কি নির্দেশ করে?
উত্তর: আফ্রিকার শোষণ ও দারিদ্র্য। - প্রশ্ন: কবিতায় আফ্রিকার মুক্তি কিভাবে দেখানো হয়েছে?
উত্তর: পুনর্জাগরণের আলো ও আশা দিয়ে। - প্রশ্ন: কবির দৃষ্টিতে আফ্রিকার মানুষ কেমন?
উত্তর: দুঃখী, নিপীড়িত কিন্তু সাহসী। - প্রশ্ন: কবিতায় ‘শৃঙ্খল’ বলতে কী বোঝানো হয়েছে?
উত্তর: দাসত্ব ও বঞ্চনা। - প্রশ্ন: আফ্রিকার অতীতের গৌরব কীভাবে তুলে ধরা হয়েছে?
উত্তর: ঐতিহ্য, সংস্কৃতি ও স্বাধীনতার মাধ্যমে।
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- প্রশ্ন: কবিতায় ‘রৌদ্রদগ্ধ’ অর্থ কী?
উত্তর: কঠোর পরিশ্রম ও শোষণ। - প্রশ্ন: কবিতায় ‘আলো’ কী প্রতীক?
উত্তর: মুক্তি ও আশার। - প্রশ্ন: কবিতায় ‘নদী’ কী বোঝায়?
উত্তর: ইতিহাস ও ধারাবাহিকতা। - প্রশ্ন: ‘শ্বেতদ্রোহী’ শব্দটি কোন জাতিকে বোঝায়?
উত্তর: ইউরোপীয় শাসক ও ঔপনিবেশিকদের। - প্রশ্ন: কবিতার ভাষা কেমন?
উত্তর: রূপকপূর্ণ ও আবেগপ্রবণ। - প্রশ্ন: কবিতার শিরোনাম ‘আফ্রিকা’ কেন?
উত্তর: কারণ এটি আফ্রিকার বেদনা ও সংগ্রাম প্রকাশ করে। - প্রশ্ন: আফ্রিকার ‘চোখের আগুন’ কী বোঝায়?
উত্তর: প্রতিবাদ ও প্রত্যয়ের সংকেত। - প্রশ্ন: ‘শকট’ শব্দের অন্য অর্থ কী হতে পারে?
উত্তর: শক্ত হাতিয়ার বা অত্যাচারের যন্ত্র।
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- প্রশ্ন: আফ্রিকার শোষণ কী কারণে হয়েছিল?
উত্তর: সম্পদ লুট ও শক্তি দখলের জন্য। - প্রশ্ন: কবিতায় আফ্রিকার ‘মৃত্তিকা’ কী বোঝায়?
উত্তর: তার জন্মভূমি ও ঐতিহ্য। - প্রশ্ন: কবিতার শেষ ভাগে কী বার্তা দেয়া হয়েছে?
উত্তর: আফ্রিকার পুনর্জাগরণ ও মুক্তির আশ্বাস।
✍ Long Questions with Answers: দশম শ্রেণির বাংলা Africa Questions and Answers
- প্রশ্ন:
“আফ্রিকা” কবিতার প্রধান বিষয় কী? কবি কী বার্তা দিতে চেয়েছেন?
উত্তর:
“আফ্রিকা” কবিতার প্রধান বিষয় হলো আফ্রিকার উপর ইউরোপীয় উপনিবেশবাদ ও শোষণ। কবি আফ্রিকার গর্বিত অতীত এবং বর্তমান বেদনা ও নিপীড়নের চিত্র এঁকেছেন। তিনি শোষণের বিরুদ্ধে প্রতিবাদ ও মানবতার আহ্বান জানিয়েছেন। কবিতার মাধ্যমে তিনি মনে করিয়েছেন যে নির্যাতিত জাতির মধ্যে শক্তি ও পুনর্জাগরণের সম্ভাবনা থাকে। - প্রশ্ন:
কবিতায় আফ্রিকাকে কী রূপক দিয়ে উপস্থাপন করা হয়েছে? এর মাধ্যমে কী বোঝানো হয়েছে?
উত্তর:
কবিতায় আফ্রিকাকে একজন নারী মূর্তি হিসেবে উপস্থাপন করা হয়েছে। এই রূপক আফ্রিকার নির্যাতিত ও বঞ্চিত অবস্থাকে তুলে ধরে। নারীর রূপক মাধ্যমে আফ্রিকার মা-মায়ের মতো স্নেহময়ী অথচ বেদনাহত অবস্থা বোঝানো হয়েছে। এটি আফ্রিকার উপর হওয়া শোষণের করুণ চিত্র ফুটিয়ে তোলে।
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- প্রশ্ন:
রবীন্দ্রনাথ ঠাকুর কীভাবে আফ্রিকার অতীত ও বর্তমানের পার্থক্য তুলে ধরেছেন?
উত্তর:
কবি আফ্রিকার অতীতকে গৌরবময় ও সমৃদ্ধ হিসেবেই দেখিয়েছেন, যেখানে সংস্কৃতি ও স্বাধীনতা ছিল। অন্যদিকে, বর্তমান সময়ে আফ্রিকা নিপীড়িত ও শোষিত অবস্থায় আছে। তিনি শোষণ ও অত্যাচারের দুঃখজনক চিত্র তুলে ধরে আফ্রিকার স্বাধীনতার আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন। - প্রশ্ন:
কবিতায় ব্যবহৃত প্রধান প্রতীক ও রূপকের কয়েকটি উদাহরণ দিন এবং তার ব্যাখ্যা করুন।
উত্তর:
কবিতায় ‘নারী’ আফ্রিকার প্রতীক, যা তার মমতা ও বেদনা প্রকাশ করে। ‘শকট’ হলো শোষণ ও অত্যাচারের হাতিয়ার। ‘চোখের আগুন’ প্রতিবাদ ও প্রতিরোধের প্রতীক। ‘নীল নদী’ আফ্রিকার ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্যের নির্দেশ দেয়। এসব রূপক কবিতার ভাব গভীর ও প্রভাবশালী করে। - প্রশ্ন: কবিতার শেষে আফ্রিকার জন্য কোন আশার বার্তা রয়েছে? তা কীভাবে প্রকাশ পেয়েছে?
উত্তর:
কবিতার শেষে আফ্রিকার পুনর্জাগরণের আশার কথা বলা হয়েছে। অন্ধকার ঘনিয়ে গেলেও সূর্যের আলো ফুটে উঠার মাধ্যমে মুক্তি ও স্বাধীনতার সম্ভাবনা প্রকাশ পেয়েছে। কবি বিশ্বাস করেন যে আফ্রিকা শীঘ্রই দাসত্বের শৃঙ্খল ভেঙে স্বাধীন হবে।
“আফ্রিকা” রবীন্দ্রনাথ ঠাকুর সারাংশ, প্রশ্ন ও উত্তর: দশম শ্রেণির বাংলা Africa Summary, Questions and Answers
- প্রশ্ন:
কবিতায় ‘শ্বেতদ্রোহী’ শব্দের অর্থ কী এবং এর গুরুত্ব কী?
উত্তর:
‘শ্বেতদ্রোহী’ শব্দ দ্বারা ইউরোপীয় ঔপনিবেশিক শাসক ও শোষকদের বোঝানো হয়েছে। তারা আফ্রিকার মানুষের স্বাধীনতা নষ্ট করেছে, তাদের শোষণ ও অত্যাচার করেছে। এই শব্দটি কবিতার মূল বিষয়ের কেন্দ্রবিন্দু, কারণ এটি শোষণ ও বিদ্রোহের দ্বন্দ্বকে তুলে ধরে। - প্রশ্ন:
রবীন্দ্রনাথ ঠাকুর ‘আফ্রিকা’ কবিতায় কীভাবে প্রতিবাদের শব্দ প্রকাশ করেছেন?
উত্তর:
কবি আফ্রিকার ‘চোখের আগুন’, ‘রক্ত’ এবং ‘লাল আগুন’ এর মতো চিত্র ব্যবহার করে প্রতিবাদের শক্তিশালী ভাষা তৈরি করেছেন। এই প্রতীকের মাধ্যমে তিনি আফ্রিকার ক্ষোভ, বেদনা ও বিদ্রোহের অনুভূতি প্রকাশ করেছেন। কবিতার ভাষা এবং রূপকগুলো শ্রোতার মনে গভীর প্রভাব ফেলে। - প্রশ্ন:
‘আফ্রিকা’ কবিতার মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুর শিক্ষার্থীদের কী শিক্ষা দিতে চেয়েছেন?
উত্তর:
কবিতার মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুর শোষণ ও অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদের গুরুত্ব বোঝাতে চেয়েছেন। তিনি মানবতার মূল্য, স্বাধীনতার স্বপ্ন এবং দাসত্বের বিরুদ্ধে লড়াই করার প্রয়োজনীয়তা শিক্ষার্থীদের শেখাতে চেয়েছেন। কবিতাটি জাতিগত ন্যায়বিচার এবং ঐতিহাসিক সত্যের প্রতি সচেতনতা বাড়ায়। - প্রশ্ন:
কবিতায় ‘নীল নদী’ কেন উল্লেখ করা হয়েছে? এর প্রতীকী অর্থ কী?
উত্তর:
‘নীল নদী’ আফ্রিকার ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক। এটি আফ্রিকার গৌরবময় অতীত এবং সময়ের ধারাবাহিকতা বোঝায়। নদী যেমন জীবন দেয়, তেমনি আফ্রিকার ঐতিহ্য তার জাতিকে জীবন ও শক্তি দিয়েছে। - প্রশ্ন:
‘আফ্রিকা’ কবিতায় আলো ও অন্ধকারের ব্যবহার কীভাবে কবিতার ভাবার্থকে সমৃদ্ধ করেছে?
উত্তর:
আলো ও অন্ধকারের প্রতীক ব্যবহার কবিতায় দুটি বিপরীত অবস্থা দেখিয়েছে—আলো স্বাধীনতা ও মুক্তির প্রতীক, অন্ধকার শোষণ ও দাসত্বের প্রতীক। কবিতার শেষে আলো ফুটে ওঠা আশার বার্তা দেয়, যা আফ্রিকার পুনর্জাগরণের প্রতীক হিসেবে কাজ করে।
রবীন্দ্রনাথ ঠাকুরের “আফ্রিকা” কবিতা উপনিবেশবাদের বিরুদ্ধে একটি শক্তিশালী প্রতিবাদ এবং মানবতার জন্য এক গভীর আহ্বান। কবি আফ্রিকার গৌরবময় অতীত এবং শোষণমূলক বর্তমানের চিত্র অঙ্কন করে দেখিয়েছেন কিভাবে নির্যাতিত জাতি আবার শক্তি ও সাহস নিয়ে পুনর্জাগরণ ঘটাতে পারে। এই কবিতা শুধু আফ্রিকার বেদনা নয়, বরং আশা, প্রতিবাদ ও মুক্তির প্রতীক। পাঠকগণ এই কবিতার মাধ্যমে ন্যায়বিচার, স্বাধীনতা ও মানবতার মূল্য উপলব্ধি করতে পারে। তাই এটি আমাদের জীবনে এবং শিক্ষায় গুরুত্বপূর্ণ একটি সাহিত্যকর্ম।
🔔 পরবর্তী আপডেট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
এই প্রশ্নোত্তর তালিকায় ভবিষ্যতে যদি আরও নতুন প্রশ্ন যোগ করা হয়, তাহলে তোমরা এখানেই আপডেট পেয়ে যাবে। পাশাপাশি, আমাদের Topperstrack.in অ্যাপ-এর কোর্সে তোমরা পাবে –
✅ সাজেশন, উত্তরপত্র এবং রিভিশন সেট
✅ অধ্যায়ভিত্তিক স্টাডি রিসোর্স
✅ নিয়মিত মক টেস্ট ও কুইজ
🔔 পড়াশোনাকে আরও সহজ ও মজাদার করতে আমাদের সঙ্গেই থাকুন!
✅ এখনই যুক্ত হোন আমাদের 📚 Study Group-এ, যেখানে প্রতিদিন পাবেন গুরুত্বপূর্ণ নোটস, MCQ প্রশ্ন, সাজেশন এবং পরীক্ষা প্রস্তুতির টিপস!
👉 টেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join Telegram
👉 হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join WhatsApp Channel
🎯 পড়াশোনা হোক আরও সহজ, গাইডলাইন থাক আমাদের সঙ্গেই!
👥 বন্ধুদের সাথেও শেয়ার করতে ভুলবেন না! 📖✨
💡 এছাড়াও আমাদের অফিসিয়াল ওয়েবসাইট 🌐 Topperstrack.in
এ গেলে তোমরা আরও অনেক বিষয়ভিত্তিক প্রস্তুতি ও শিক্ষনীয় সামগ্রী পাবে!
📱 তাই দেরি না করে এখনই Topperstrack.in অ্যাপ ডাউনলোড করো এবং Topperstrack.in -এ ভিজিট করে নিয়মিত প্র্যাকটিসে থাকো।
Related Articles:
- “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
- “হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- “বহুরূপী” সুবোধ ঘোষ মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Bahurupi Summary, Questions and Answers