
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
'প্রলয়োল্লাস' কবিতা কাজী নজরুল ইসলামের এক অনন্য বিপ্লবী সৃষ্টি, যা তাঁর 'বিদ্রোহী কবি' পরিচয়ের অন্যতম স্বাক্ষর। এই কবিতায় কবি প্রাচীন জড়তা, অন্যায়, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে প্রলয়ের ভাষায় উচ্চারণ করেছেন ধ্বংস আর নবজাগরণের আহ্বান। তিনি জাগরণের প্রতীক হয়ে, যুগ-জাগরণে মানুষকে উৎসাহিত করতে চেয়েছেন বিদ্রোহের উদ্দীপ্ত ভাষায়।
এই কবিতাটি মাধ্যমিক স্তরে অন্তর্ভুক্ত হওয়ার অন্যতম কারণ হল – এটি শিক্ষার্থীদের মধ্যে ন্যায়ের পক্ষে দাঁড়ানোর সাহস, অন্যায়ের বিরুদ্ধে মুখ খুলবার স্পর্ধা ও সমাজ পরিবর্তনের আগুন জ্বালিয়ে তোলে। নজরুলের ভাষা, শক্তি ও চিন্তার বিপ্লবী আবেদন ছাত্রছাত্রীদের কাব্যবোধের পাশাপাশি মানবিক মূল্যবোধ এবং আত্মিক শক্তিকেও জাগিয়ে তোলে। ‘প্রলয়োল্লাস’ শুধুমাত্র একটি কবিতা নয় – এটি চেতনার আগুন, যা ছাত্রদের ভাবনায় আলোর মতো দিশা দেখায়। তাই এই কবিতাটি WBBSE-এর শ্রেণি 10-এর বাংলা পাঠ্যক্রমে একটি সময়োপযোগী ও আদর্শ সংযোজন।
প্রলয়োল্লাস
তোরা সব জয়ধ্বনি কর্!
তোরা সব জয়ধ্বনি কর্!!
ঐ নূতনের কেতন ওড়ে কাল্-বোশেখির ঝড়।
তোরা সব জয়ধ্বনি কর্!
তোরা সব জয়ধ্বনি কর্!!
আস্ছে এবার অনাগত প্রলয়-নেশার নৃত্য-পাগল,
সিন্ধু-পারের সিংহ-দ্বারে ধমক হেনে ভাঙ্ল আগল।
মৃত্যু-গহন অন্ধ-কূপে
মহাকালের চণ্ড-রূপে–
ধূম্র-ধূপে
বজ্র-শিখার মশাল জ্বেলে আস্ছে ভয়ঙ্কর–
ওরে ঐ হাস্ছে ভয়ঙ্কর!
তোরা সব জয়ধ্বনি কর্!
তোরা সব জয়ধ্বনি কর্!!
ঝামর তাহার কেশের দোলায় ঝাপ্টা মেরে গগন দুলায়,
সর্বনাশী জ্বালা-মুখী ধূমকেতু তার চামর ঢুলায়!
বিশ্ব পাতার বক্ষ-কোলে
রক্ত তাহার কৃপাণ ঝোলে
দোদুল্ দোলে!
অট্টরোলের হট্টগোলে স্তব্ধ চরাচর–
ওরে ঐ স্তব্ধ চরাচর!
তোরা সব জয়ধ্বনি কর্!
তোরা সব জয়ধ্বনি কর্!!
দ্বাদশ রবির বহ্নি-জ্বালা ভয়াল তাহার নয়ন-কটায়,
দিগন্তরের কাঁদন লুটায় পিঙ্গল তার ত্রস্ত জটায়!
বিন্দু তাহার নয়ন-জলে
সপ্ত মহাসিন্ধু দোলে
কপোল-তলে!
বিশ্ব-মায়ের আসন তারি বিপুল বাহুর 'পর–
হাঁকে ঐ 'জয় প্রলয়ঙ্কর!
তোরা সব জয়ধ্বনি কর্!
তোরা সব জয়ধ্বনি কর্!!
মাভৈ মাভৈ! জগৎ জুড়ে প্রলয় এবার ঘনিয়ে আসে!
জরায়-মরা মুমূর্ষদের প্রাণ লুকানো ঐ বিনাশে!
এবার মহা-নিশার শেষে
আস্বে ঊষা অরুণ হেসে
করুণ বেশে!
দিগম্বরের জটায় লুটায় শিশু চাঁদের কর,
আলো তার ভর্বে এবার ঘর।
তোরা সব জয়ধ্বনি কর্!
তোরা সব জয়ধ্বনি কর্!!
ঐ সে মহাকাল-সারথি রক্ত-তড়িত-চাবুক হানে,
রণিয়ে ওঠে হ্রেষার কাঁদন বজ্র-গানে ঝড়-তুফানে!
খুরের দাপট তারায় লেগে উল্কা ছুটায় নীল খিলানে!
গগন-তলের নীল খিলানে।
অন্ধ করার বন্ধ কূপে
দেবতা বাঁধা যজ্ঞ-যূপে
পাষাণ স্তূপে!
এই তো রে তার আসার সময় ঐ রথ-ঘর্ঘর–
শোনা যায় ঐ রথ-ঘর্ঘর।
তোরা সব জয়ধ্বনি কর্!
তোরা সব জয়ধ্বনি কর্!!
ধ্বংস দেখে ভয় কেন তোর? –প্রলয় নূতন সৃজন-বেদন!
আসছে নবীন– জীবন-হারা অ-সুন্দরে কর্তে ছেদন!
তাই সে এমন কেশে বেশে
প্রলয় বয়েও আস্ছে হেসে–
মধুর হেসে!
ভেঙে আবার গড়তে জানে সে চির-সুন্দর!
তোরা সব জয়ধ্বনি কর্!
তোরা সব জয়ধ্বনি কর্!!
ঐ ভাঙা-গড়ার খেলা যে তার কিসের তবে ডর?
তোরা সব জয়ধ্বনি কর্!–
বধূরা প্রদীপ তুলে ধর্!
কাল ভয়ঙ্করের বেশে এবার ঐ আসে সুন্দর!–
তোরা সব জয়ধ্বনি কর্!
তোরা সব জয়ধ্বনি কর্!!
“প্রলয়োল্লাস” – কাজী নজরুল ইসলাম সারাংশ: Proloyullash Summary, Questions and Answers
“প্রলয়োল্লাস” কবিতাটি কাজী নজরুল ইসলামের একটি শক্তিশালী বিপ্লবী কবিতা, যেখানে কবি ধ্বংস বা প্রলয়কে ভয়ের নয়, বরং আনন্দ ও মুক্তির উৎস হিসেবে বরণ করার আহ্বান জানিয়েছেন। কবিতায় তিনি শিবের ভয়ঙ্কর রূপকে সামনে এনেছেন—যিনি ধ্বংসের মাধ্যমে জীর্ণতা, পরাধীনতা, অন্যায় ও কুসংস্কারের অবসান ঘটিয়ে নতুন, সুন্দর, সাহসী এক জগত গড়ে তুলবেন।
নজরুল এখানে প্রলয়ের মাঝে সৃষ্টি দেখেছেন। তাঁর মতে, পুরাতনকে ধ্বংস না করলে নতুনের জন্ম সম্ভব নয়। শিবের নৃত্য, তাঁর রথ, বজ্রের চাবুক—সবই পুরাতন, অসুন্দর জগৎ ভাঙার প্রতীক। কবি বলেন, প্রলয়কে ভয় নয়, তাকে দীপ জ্বেলে, জয়ধ্বনি দিয়ে বরণ করতে হবে। কারণ, এই প্রলয়-ই সত্যিকারের মুক্তি ও নবজাগরণের পথ খুলে দেয়।
এই কবিতায় কাজী নজরুল ইসলাম বিদ্রোহ, পরিবর্তন, সাহস এবং সমাজবদলের জোরালো আহ্বান জানিয়েছেন, যা ছাত্রদের মধ্যে এক নতুন দৃষ্টিভঙ্গি ও চেতনা গড়ে তোলে।
MCQ (Multiple Choice Questions) from প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- “তোরা সব জয়ধ্বনি কর্” কবিতার প্রধান আহ্বান কার প্রতি?
A) পাহাড়ের পাখিদের
B) বিদ্রোহীদের
C) প্রকৃতির শক্তির
D) সবাইকে
Answer: D) সবাইকে - কবিতায় “কাল্-বোশেখির ঝড়” কী বোঝানো হয়েছে?
A) বসন্তের ঝড়
B) ধ্বংসাত্মক প্রলয়
C) শান্তির বার্তা
D) বৃষ্টি
Answer: B) ধ্বংসাত্মক প্রলয় - ‘সিন্ধু-পারের সিংহ-দ্বারে’ কথাটি কোন ভাব প্রকাশ করে?
A) সাহসিকতা
B) শান্তি
C) ভয়
D) আনন্দ
Answer: A) সাহসিকতা - মহাকালের চণ্ড-রূপে ধূম্র-ধূপে কোন শক্তির আগমন সূচিত?
A) সৃষ্টির
B) প্রলয়ের
C) শান্তির
D) বৃষ্টির
Answer: B) প্রলয়ের - কবিতায় “ঝামর তাহার কেশের দোলা” দ্বারা কী বোঝানো হয়েছে?
A) ঝড়ের তীব্রতা
B) সুন্দর সাজ
C) আনন্দ
D) শান্তি
Answer: A) ঝড়ের তীব্রতা - ‘বিশ্ব পাতার বক্ষ-কোলে রক্ত তাহার কৃপাণ ঝোলে’ - এখানে কী বোঝানো হয়েছে?
A) প্রলয়ের ভয়াবহতা
B) যুদ্ধে জয়
C) প্রেম
D) শান্তি
Answer: A) প্রলয়ের ভয়াবহতা - কবিতায় ‘দ্বাদশ রবির বহ্নি-জ্বালা’ দ্বারা নির্দেশ করা হয়েছে—
A) সূর্য
B) প্রলয়ের আগুন
C) অগ্নি উপাসনা
D) বৃষ্টি
Answer: B) প্রলয়ের আগুন - “মাভৈ মাভৈ!” শব্দটি কী ধরনের অনুভূতি প্রকাশ করে?
A) আনন্দ
B) ভয়ের সঙ্কেত
C) উদাসীনতা
D) বিরক্তি
Answer: B) ভয়ের সঙ্কেত - কবিতায় ‘ঊষা অরুণ হেসে করুণ বেশে’ দ্বারা বোঝানো হয়েছে—
A) নতুন দিনের আগমন
B) আনন্দ
C) ধ্বংস
D) শীত
Answer: A) নতুন দিনের আগমন - ‘মহাকাল-সারথি’ কার প্রতি ইঙ্গিত?
A) শিব
B) প্রলয়
C) রাক্ষস
D) বৃষ্টি
Answer: B) প্রলয়
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- কবিতায় ‘রণিয়ে ওঠে হ্রেষার কাঁদন বজ্র-গানে’ দ্বারা কী বোঝানো হয়েছে?
A) যুদ্ধের প্রস্তুতি
B) শান্তির গান
C) উৎসব
D) পাখির ডাক
Answer: A) যুদ্ধের প্রস্তুতি - ‘রক্ত-তড়িত-চাবুক’ দ্বারা কী বোঝানো হয়েছে?
A) প্রলয়ের তীব্র শক্তি
B) প্রেমের প্রতীক
C) বৃষ্টির বেগ
D) আলো
Answer: A) প্রলয়ের তীব্র শক্তি - কবিতায় ‘ওরে ঐ স্তব্ধ চরাচর’ কথাটির অর্থ কী?
A) পরিবেশ শান্ত
B) পরিবেশ হতবাক
C) পরিবেশ আনন্দময়
D) পরিবেশ ব্যস্ত
Answer: B) পরিবেশ হতবাক - কবিতায় “ধূম্র-ধূপ” বলতে কী বোঝানো হয়েছে?
A) আগুনের ধোঁয়া
B) বৃষ্টির ঝড়
C) শান্তির প্রতীক
D) ফুলের গন্ধ
Answer: A) আগুনের ধোঁয়া - ‘পাষাণ স্তূপে’ কোন পরিস্থিতি বোঝানো হয়েছে?
A) কঠিন ও স্থির অবস্থা
B) শান্তি
C) যজ্ঞ
D) আনন্দ
Answer: A) কঠিন ও স্থির অবস্থা - ‘বজ্র-শিখার মশাল’ কী নির্দেশ করে?
A) অন্ধকার
B) প্রলয়ের আলোকসজ্জা
C) উৎসবের আলো
D) সূর্য
Answer: B) প্রলয়ের আলোকসজ্জা - ‘বিশ্ব-মায়ের আসন তারি বিপুল বাহুর ‘পর’— এ অংশে বিশ্ব-মায়ের অর্থ কী?
A) পৃথিবী
B) প্রকৃতি
C) মানুষ
D) সমুদ্র
Answer: A) পৃথিবী
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- কবিতায় ‘ধ্বংস দেখে ভয় কেন তোর?’ কথার মাধ্যমে কবি কী বলতে চেয়েছেন?
A) ধ্বংসের মধ্যেও নতুন সৃষ্টি হয়
B) ধ্বংস ভয়ানক
C) মানুষকে ভয় পাওয়া উচিত
D) ধ্বংস থেকে বাঁচতে হবে
Answer: A) ধ্বংসের মধ্যেও নতুন সৃষ্টি হয় - ‘মধুর হেসে’ বলতে কবি কী বোঝাতে চান?
A) ধ্বংসের মাঝে আনন্দ
B) হাস্যরস
C) প্রেম
D) শোক
Answer: A) ধ্বংসের মাঝে আনন্দ - ‘ভাঙা-গড়ার খেলা’ বলতে কী বোঝানো হয়েছে?
A) জীবনের পরিবর্তন
B) যুদ্ধ
C) নাচ-গান
D) শোভাযাত্রা
Answer: A) জীবনের পরিবর্তন - কবিতার ‘বধূরা প্রদীপ তুলে ধর্’ অংশটি কী নির্দেশ করে?
A) উৎসবের আমন্ত্রণ
B) শোক
C) যুদ্ধের ডাক
D) প্রার্থনা
Answer: A) উৎসবের আমন্ত্রণ - কবিতায় ‘প্রলয়’ কী ধরণের ঘটনা?
A) ধ্বংস ও পুনর্নির্মাণ
B) শান্তির সময়
C) যুদ্ধ
D) উৎসব
Answer: A) ধ্বংস ও পুনর্নির্মাণ
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- কবিতায় ‘বজ্র-গানে ঝড়-তুফানে’ কী বোঝানো হয়েছে?
A) প্রলয়ের ভয়ংকর শব্দ
B) বৃষ্টির শব্দ
C) পাখির ডাক
D) শান্তির সুর
Answer: A) প্রলয়ের ভয়ংকর শব্দ - ‘অন্ধ করার বন্ধ কূপে’ কথাটি কি বুঝায়?
A) অন্ধকারের আবাদ
B) প্রলয়ের ভয়
C) শান্তি
D) আনন্দ
Answer: B) প্রলয়ের ভয় - কবিতায় ‘কাল ভয়ঙ্করের বেশে’ কার প্রতি ইঙ্গিত?
A) প্রলয়
B) দানব
C) রাক্ষস
D) দেবতা
Answer: A) প্রলয় - কবিতায় ‘মহা-নিশার শেষে আস্বে ঊষা’ কী বোঝানো হয়েছে?
A) নতুন সূর্যোদয়
B) রাতের শুরুর ঘটনা
C) ঝড়ের সমাপ্তি
D) শান্তি
Answer: A) নতুন সূর্যোদয় - কবিতায় ‘সিন্ধু-পারের সিংহ-দ্বারে’ কী বোঝানো হয়েছে?
A) সাহস ও দৃঢ়তা
B) শান্তি
C) আনন্দ
D) ভয়
Answer: A) সাহস ও দৃঢ়তা - কবিতায় ‘বৃক্ষপাতার বক্ষকোলে রক্ত ঝোলে’ কিসের প্রতীক?
A) সংগ্রাম ও যুদ্ধ
B) ভালোবাসা
C) শান্তি
D) বৃষ্টি
Answer: A) সংগ্রাম ও যুদ্ধ - ‘সৃষ্টির বীজ’ কী?
A) নতুন জীবনের সূচনা
B) ধ্বংস
C) মৃত্যু
D) শান্তি
Answer: A) নতুন জীবনের সূচনা
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- ‘ঝাপ্টা মেরে গগন দুলায়’ দ্বারা কী বোঝানো হয়?
A) ঝড়ের শক্তি
B) গান
C) হাসি
D) বৃষ্টি
Answer: A) ঝড়ের শক্তি - ‘ধূমকেতু তার চামর ঢুলায়’ কথাটির অর্থ কী?
A) আগুনের লেলিহান শিখা
B) শান্তি
C) নদী
D) পাহাড়
Answer: A) আগুনের লেলিহান শিখা - কবিতায় ‘রক্ত-তড়িত-চাবুক’ কী নির্দেশ করে?
A) প্রলয়ের তীব্রতা
B) শান্তি
C) আলো
D) সুখ
Answer: A) প্রলয়ের তীব্রতা - ‘বিন্দু তাহার নয়ন-জলে সপ্ত মহাসিন্ধু দোলে’ কী বোঝানো হয়েছে?
A) বিষাদের গভীরতা
B) আনন্দ
C) শান্তি
D) যুদ্ধ
Answer: A) বিষাদের গভীরতা - কবিতায় ‘মাভৈ মাভৈ’ শব্দের অর্থ কী?
A) ভয়
B) আনন্দ
C) শান্তি
D) শোক
Answer: A) ভয় - ‘তোরে সব জয়ধ্বনি কর’ আহ্বান কার প্রতি?
A) জনসাধারণ
B) প্রকৃতি
C) সৈন্যবাহিনী
D) পাখি
Answer: A) জনসাধারণ - ‘ধ্বংস দেখে ভয় কেন তোর?’ কথাটির মাধ্যমে কী শিক্ষা পাওয়া যায়?
A) ধ্বংসের মধ্যেও সৃষ্টি হয়
B) ধ্বংস ভয়ানক
C) শান্তি প্রয়োজন
D) ধ্বংস এড়িয়ে চলা উচিত
Answer: A) ধ্বংসের মধ্যেও সৃষ্টি হয় - ‘মহাকালের চণ্ড-রূপে’ কার বর্ণনা?
A) প্রলয়
B) ঈশ্বর
C) পাখি
D) বৃষ্টি
Answer: A) প্রলয়
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- ‘ঝামর তাহার কেশের দোলায়’ কাকে বোঝানো হয়েছে?
A) ঝড়কে
B) সূর্যকে
C) পাখিকে
D) ফুলকে
Answer: A) ঝড়কে - ‘অন্ধ করার বন্ধ কূপে’ কোন অবস্থা বোঝায়?
A) অন্ধকার
B) আলো
C) শান্তি
D) আনন্দ
Answer: A) অন্ধকার - ‘রক্ত-তড়িত-চাবুক’ কী ধরনের প্রতীক?
A) শক্তি ও বিধ্বংস
B) প্রেম
C) শান্তি
D) বৃষ্টি
Answer: A) শক্তি ও বিধ্বংস - ‘প্রলয়োল্লাস’ কবিতার প্রধান বিষয় কী?
A) ধ্বংস ও পুনর্নির্মাণ
B) প্রেম
C) শান্তি
D) আনন্দ
Answer: A) ধ্বংস ও পুনর্নির্মাণ - ‘বধূরা প্রদীপ তুলে ধর্’ কার প্রতি আহ্বান?
A) সমাজের নারীকে
B) পুরুষকে
C) শিশুদের
D) রাজা-রানীকে
Answer: A) সমাজের নারীকে - ‘মধুর হেসে’ এর অর্থ কী?
A) ধ্বংসের মাঝে সৌন্দর্য
B) হাসি
C) আনন্দ
D) কষ্ট
Answer: A) ধ্বংসের মাঝে সৌন্দর্য
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- ‘শোনা যায় ঐ রথ-ঘর্ঘর’ কোন বিষয়কে নির্দেশ করে?
A) প্রলয়ের আগমন
B) উৎসবের সুর
C) শান্তি
D) বৃষ্টি
Answer: A) প্রলয়ের আগমন - কবিতায় ‘বজ্র-শিখার মশাল’ দ্বারা কী বোঝানো হয়েছে?
A) প্রলয়ের আলো
B) আগুন
C) সূর্য
D) বাতাস
Answer: A) প্রলয়ের আলো - ‘ধূম্র-ধূপে’ শব্দের অর্থ কী?
A) ধোঁয়া ও আগুন
B) বৃষ্টি
C) শান্তি
D) ফুল
Answer: A) ধোঁয়া ও আগুন - ‘সিন্ধু-পারের সিংহ-দ্বারে’ বলতে কী বোঝানো হয়েছে?
A) সাহস
B) শান্তি
C) প্রেম
D) বৃষ্টি
Answer: A) সাহস - ‘মাভৈ মাভৈ’ শব্দবন্ধটির মাধ্যমে কবি কী বোঝাতে চান?
A) ভয় ও সংকেত
B) আনন্দ
C) শান্তি
D) হাসি
Answer: A) ভয় ও সংকেত
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- কবিতার শেষে ‘কাল ভয়ঙ্করের বেশে এবার ঐ আসে সুন্দর’ কথার অর্থ কী?
A) ধ্বংসের পরে নতুন সৃষ্টি হয়
B) ভয়ঙ্কর বিপদ
C) আনন্দ
D) শোক
Answer: A) ধ্বংসের পরে নতুন সৃষ্টি হয়
SAQ (Short Answer Questions) from প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- প্রশ্ন: “তোরা সব জয়ধ্বনি কর্” কথাটি কবিতায় কী বার্তা দেয়?
উত্তর: এটি একটি আহ্বান, সবাইকে প্রলয় বা ধ্বংসের সময় জয়ধ্বনির মাধ্যমে নবজীবনের আগমন উদযাপন করতে বলা হয়েছে। - প্রশ্ন: কবিতায় “কাল্-বোশেখির ঝড়” কী বোঝানো হয়েছে?
উত্তর: এটি ধ্বংসাত্মক প্রলয়ের প্রতীক, যা পুরনো সবকিছু ধ্বংস করে নতুন সৃষ্টি করবে। - প্রশ্ন: “সিন্ধু-পারের সিংহ-দ্বারে” দিয়ে কী বোঝানো হয়েছে?
উত্তর: সাহস, শক্তি ও দৃঢ়তার প্রতীক হিসেবে ব্যবহার করা হয়েছে। - প্রশ্ন: কবিতায় ‘মহাকালের চণ্ড-রূপে’ কার ছবি আঁকা হয়েছে?
উত্তর: প্রলয় বা ধ্বংসের মহাকালের কঠোর রূপ। - প্রশ্ন: ‘বজ্র-শিখার মশাল’ কী নির্দেশ করে?
উত্তর: প্রলয়ের ভয়ংকর আলোক বা শক্তি। - প্রশ্ন: ‘ঝামর তাহার কেশের দোলা’ দ্বারা কী বোঝানো হয়েছে?
উত্তর: প্রলয়ের তীব্র ঝড় বা শক্তির দোলাচল। - প্রশ্ন: কবিতায় ‘দ্বাদশ রবির বহ্নি-জ্বালা’ কী বোঝায়?
উত্তর: প্রলয়ের তীব্র অগ্নি বা আগুন। - প্রশ্ন: ‘মাভৈ মাভৈ’ শব্দটি কী অনুভূতি প্রকাশ করে?
উত্তর: ভয়ের সংকেত ও আতঙ্ক। - প্রশ্ন: কবিতায় ‘ঊষা অরুণ হেসে করুণ বেশে’ দ্বারা কী বোঝানো হয়েছে?
উত্তর: ধ্বংসের পরে নতুন দিনের সূচনা এবং নতুন জীবনের আশা।
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- প্রশ্ন: ‘মহাকাল-সারথি’ কার ইঙ্গিত?
উত্তর: প্রলয়ের চালক বা রথচালক। - প্রশ্ন: ‘রণিয়ে ওঠে হ্রেষার কাঁদন বজ্র-গানে’ দ্বারা কী বোঝানো হয়েছে?
উত্তর: যুদ্ধের উত্তেজনা ও ঝড় তুফানের আবির্ভাব। - প্রশ্ন: ‘রক্ত-তড়িত-চাবুক’ দ্বারা কী বোঝানো হয়েছে?
উত্তর: প্রলয়ের বিধ্বংসী শক্তি। - প্রশ্ন: কবিতায় ‘ওরে ঐ স্তব্ধ চরাচর’ বলতে কী বোঝানো হয়েছে?
উত্তর: পরিবেশ স্তব্ধ ও ভয়াবহ অবস্থায় আছে। - প্রশ্ন: ‘ধূম্র-ধূপে’ শব্দটি কী বোঝায়?
উত্তর: আগুনের ধোঁয়া ও ধ্বংস। - প্রশ্ন: ‘পাষাণ স্তূপে’ কোন অবস্থা বোঝানো হয়েছে?
উত্তর: কঠিন, স্থির ও অবরুদ্ধ অবস্থা। - প্রশ্ন: কবিতায় ‘বিশ্ব-মায়ের আসন’ কী নির্দেশ করে?
উত্তর: পৃথিবী বা প্রকৃতির আসন।
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- প্রশ্ন: ‘বিন্দু তাহার নয়ন-জলে সপ্ত মহাসিন্ধু দোলে’ বলতে কী বোঝানো হয়েছে?
উত্তর: প্রলয়ের কারণে বিষাদের অগাধ গভীরতা। - প্রশ্ন: কবিতায় ‘মধুর হেসে আসছে প্রলয়’ এর অর্থ কী?
উত্তর: ধ্বংস হলেও নতুন জীবনের সূচনা মিষ্টি হাসি নিয়ে আসে। - প্রশ্ন: ‘ভাঙা-গড়ার খেলা’ কী বোঝায়?
উত্তর: ধ্বংসের পর পুনর্নির্মাণের চক্র। - প্রশ্ন: ‘বধূরা প্রদীপ তুলে ধর্’ অংশের অর্থ কী?
উত্তর: নতুন সূচনা ও আশা নিয়ে আলো জ্বালানোর আহ্বান। - প্রশ্ন: কবিতায় ‘মহা-নিশার শেষে আস্বে ঊষা’ কী ইঙ্গিত?
উত্তর: ধ্বংসের পরে নতুন সূর্যোদয়ের সম্ভাবনা। - প্রশ্ন: ‘ঝাপ্টা মেরে গগন দুলায়’ দ্বারা কী বোঝানো হয়েছে?
উত্তর: ঝড় বা প্রলয়ের শক্তি। - প্রশ্ন: ‘ধ্বংস দেখে ভয় কেন?’ - কবির মুল বার্তা কী?
উত্তর: ধ্বংসের মধ্যেও নতুন সৃষ্টির সম্ভাবনা থাকে, তাই ভয় পাওয়ার কিছু নেই। - প্রশ্ন: ‘রক্ত-তড়িত-চাবুক’ কেন ব্যবহৃত হয়েছে?
উত্তর: প্রলয়ের বিধ্বংসী শক্তি বোঝাতে। - প্রশ্ন: কবিতায় ‘শোনা যায় ঐ রথ-ঘর্ঘর’ কী বোঝানো হয়েছে?
উত্তর: প্রলয়ের আগমনের শব্দ। - প্রশ্ন: ‘কাল ভয়ঙ্করের বেশে’ কার বর্ণনা?
উত্তর: প্রলয়ের ভয়ানক রূপ।
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- প্রশ্ন: কবিতায় ‘মাভৈ মাভৈ’ শব্দের প্রয়োগের উদ্দেশ্য কী?
উত্তর: ধ্বংসের আগমনের সংকেত দেওয়া। - প্রশ্ন: ‘মহাকালের চণ্ড-রূপে’ প্রলয়ের রূপ কী?
উত্তর: কঠোর, ভয়ংকর ও ধ্বংসাত্মক। - প্রশ্ন: কবিতায় ‘বধূরা প্রদীপ তুলে ধর’ অংশের গুরুত্ব কী?
উত্তর: নতুন দিনের আলো ও আশার প্রতীক। - প্রশ্ন: কবিতায় ‘অন্ধ করার বন্ধ কূপে’ কী বোঝানো হয়েছে?
উত্তর: অন্ধকার বা ধ্বংসের গভীরতা। - প্রশ্ন: ‘বজ্র-শিখার মশাল’ কেন বলা হয়েছে?
উত্তর: প্রলয়ের আলোকসজ্জার প্রতীক। - প্রশ্ন: ‘সিন্ধু-পারের সিংহ-দ্বারে’ বলতে কী বোঝানো হয়েছে?
উত্তর: সাহসী ও শক্তিশালী যোদ্ধাদের দ্বার। - প্রশ্ন: কবিতায় ‘মহা-নিশার শেষে আস্বে ঊষা’ কী প্রেরণা দেয়?
উত্তর: ধ্বংসের পর নতুন আশার সূচনা। - প্রশ্ন: ‘তোরে সব জয়ধ্বনি কর’ বার্তার মূল ভাবনা কী?
উত্তর: ধ্বংসের মাঝেও নতুন জীবনের উদযাপন। - প্রশ্ন: ‘রক্ত-তড়িত-চাবুক’ কী প্রতীক?
উত্তর: প্রলয়ের ভয়ংকর শক্তি।
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- প্রশ্ন: কবিতায় ‘ঝামর তাহার কেশের দোলা’ এর ব্যাখ্যা কী?
উত্তর: ঝড়ের তীব্রতা ও গর্জন। - প্রশ্ন: ‘বিন্দু তাহার নয়ন-জলে সপ্ত মহাসিন্ধু দোলে’ কবিতার কোন অংশের ব্যাখ্যা?
উত্তর: প্রলয়ের শোক ও কষ্টের গভীরতা। - প্রশ্ন: ‘ধূম্র-ধূপে’ কী বোঝানো হয়েছে?
উত্তর: ধোঁয়া ও আগুনের রূপক। - প্রশ্ন: ‘শোনা যায় ঐ রথ-ঘর্ঘর’ বলতে কী বোঝানো হয়েছে?
উত্তর: ধ্বংসাত্মক শক্তির আগমন। - প্রশ্ন: কবিতায় ‘মাধুর্য্যবোধ’ কীভাবে প্রকাশ পেয়েছে?
উত্তর: ধ্বংসের মাঝেও হাস্যোজ্জ্বল প্রলয়ের বর্ণনায়। - প্রশ্ন: ‘কাল ভয়ঙ্করের বেশে এবার ঐ আসে সুন্দর’ অর্থ কী?
উত্তর: ধ্বংসের পর নতুন সুন্দর জীবনের আগমন। - প্রশ্ন: ‘পাষাণ স্তূপে’ কি রূপক?
উত্তর: কঠিন ও স্থির বাধা।
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- প্রশ্ন: ‘বজ্র-গানে ঝড়-তুফানে’ কবিতার কোন ভাব প্রকাশ করে?
উত্তর: প্রলয়ের ভয়ংকর শক্তি। - প্রশ্ন: ‘ধ্বংস দেখে ভয় কেন তোর?’ কবির বার্তা কী?
উত্তর: ধ্বংস হলেও নতুন সৃষ্টি হয়, তাই ভয় পাওয়ার কিছু নেই। - প্রশ্ন: ‘বধূরা প্রদীপ তুলে ধর্’ অংশের সাংস্কৃতিক অর্থ কী?
উত্তর: উৎসব ও নতুন আশার প্রতীক। - প্রশ্ন: ‘মাভৈ মাভৈ’ শব্দটি কীভাবে কবিতার আবহ সৃষ্টি করে?
উত্তর: ভয়, আতঙ্ক ও প্রলয়ের আগমনের ইঙ্গিত। - প্রশ্ন: ‘মহাকালের চণ্ড-রূপে’ কী বোঝানো হয়েছে?
উত্তর: মহাবিশ্বের ভয়ংকর ধ্বংসাত্মক শক্তি। - প্রশ্ন: ‘ধূম্র-ধূপে’ শব্দবন্ধের মাধ্যমে কবি কী বোঝাতে চেয়েছেন?
উত্তর: ধোঁয়া, আগুন ও ধ্বংসের প্রতীক। - প্রশ্ন: ‘শোনা যায় ঐ রথ-ঘর্ঘর’ বাক্যাংশের তাৎপর্য কী?
উত্তর: ধ্বংসের আগমন ও এর শব্দ। - প্রশ্ন: কবিতায় ‘ঝামর তাহার কেশের দোলা’ কাকে নির্দেশ করে?
উত্তর: ঝড় বা ধ্বংসাত্মক শক্তিকে।
Long Answer Questions with Answers from প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- প্রশ্ন: “প্রলয়োল্লাস” কবিতায় কাজী নজরুল ইসলাম কী বার্তা দিয়েছেন?
উত্তর: কবিতায় কাজী নজরুল ইসলাম প্রলয়ের ধারণাকে ধ্বংসাত্মক একটি শক্তি হিসেবে দেখিয়েছেন, যা পুরানো জিনিস ধ্বংস করে নতুন জীবনের সূচনা করে। তিনি ধ্বংসের মধ্যেও সৃষ্টির বীজ রয়েছে বলে জানান, তাই প্রলয়কে ভয় পাওয়ার নয় বরং তাকে জয়ধ্বনির মাধ্যমে স্বাগত জানানোর আহ্বান দিয়েছেন। কবি ধ্বংসের পর নতুন সুন্দর দিনের আশা ও নবজীবনের বার্তা তুলে ধরেছেন। - প্রশ্ন: কবিতায় ‘তোরা সব জয়ধ্বনি কর্’ কথাটি কীভাবে কবিতার মূল ভাবকে প্রতিষ্ঠিত করে?
উত্তর: এই উক্তি কবিতার প্রধান মন্ত্র, যা সবাইকে প্রলয়ের আগমনে ধ্বংসকে ভয় না পেয়ে বরং তা গ্রহণ করে নতুন জীবন শুরু করার আহ্বান জানায়। জয়ধ্বনির মাধ্যমে ধ্বংসের পর পুনর্জাগরণের উৎসব উদযাপিত হয়। এটি কবিতার ধ্বংস ও সৃষ্টির দ্বৈত ভাবকে স্পষ্ট করে। - প্রশ্ন: কবিতায় ‘কাল্-বোশেখির ঝড়’ কী প্রতীক হিসেবে ব্যবহৃত হয়েছে?
উত্তর: ‘কাল্-বোশেখির ঝড়’ ধ্বংসাত্মক প্রলয়ের প্রতীক। এটি এমন একটি ঝড় যা সব পুরাতন, অপ্রয়োজনীয় ও অবক্ষয়প্রাপ্ত জিনিস ধ্বংস করে ফেলে নতুন সৃষ্টির পথ করে দেয়। এর মাধ্যমে কবি প্রলয়ের তীব্রতা ও অপরিহার্যতা বোঝাতে চান।
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- প্রশ্ন: কবিতায় ‘মহাকালের চণ্ড-রূপে ধূম্র-ধূপে’ অংশটি কী ভাব প্রকাশ করে?
উত্তর: এখানে প্রলয়কে মহাকালের ভয়ংকর, রাক্ষসাকৃতির রূপে চিত্রিত করা হয়েছে, যার উপস্থিতি ধোঁয়া-ধূপের মতো ঘিরে ফেলে পরিবেশকে। এটি প্রলয়ের ভয়ানক শক্তি ও ধ্বংসাত্মক ক্ষমতা প্রকাশ করে। - প্রশ্ন: কবিতায় ‘ঝামর তাহার কেশের দোলা’ কী রূপক?
উত্তর: এটি ঝড়ের তীব্র দোলাচলের রূপক। ঝামর (দীর্ঘ চুল) কেশের দোলায় গগন দোলা মানে ঝড়ের ঝাপটা ও পরিবেশে তার প্রভাব। - প্রশ্ন: ‘দ্বাদশ রবির বহ্নি-জ্বালা’ দ্বারা কবি কী বোঝাতে চেয়েছেন?
উত্তর: এটি সূর্যের তীব্র তাপ ও আগুনের প্রতীক। কবি প্রলয়ের তীব্রতা ও তাপকে ‘দ্বাদশ রবির বহ্নি’ রূপে প্রকাশ করেছেন, যা প্রলয়ের ভয়ংকর প্রভাবকে তুলে ধরে। - প্রশ্ন: কবিতায় ‘মাভৈ মাভৈ’ শব্দের ব্যবহার কী প্রভাব ফেলে?
উত্তর: ‘মাভৈ মাভৈ’ শব্দবন্ধ ভয়ের সংকেত দেয়। এটি কবিতায় ভয়ের আবহ সৃষ্টি করে এবং পাঠকের মধ্যে প্রলয়ের ভয়ানক আগমনের ধারণা জাগায়। - প্রশ্ন: কবিতার ‘ঊষা অরুণ হেসে করুণ বেশে’ অংশের অর্থ কী?
উত্তর: এটি ধ্বংসের পর নতুন দিনের সূচনা ও নতুন জীবনের আশা প্রকাশ করে। ‘করুণ বেষে’ বলতে হয়তো অর্থ, সৃষ্টির শুরুতে কিছুটা করুণার ভাব থাকে, কারণ পুরোনো ধ্বংস হয়, কিন্তু নতুন সৃষ্টি হয়।
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- প্রশ্ন: ‘মহাকাল-সারথি’ বলতে কবি কী বুঝিয়েছেন?
উত্তর: ‘মহাকাল-সারথি’ প্রলয়ের রথচালক বা ধ্বংসের শক্তি। এটি সময় ও মৃত্যু কর্তৃকের প্রতীক হিসেবে ব্যবহৃত। - প্রশ্ন: কবিতায় ‘রণিয়ে ওঠে হ্রেষার কাঁদন বজ্র-গানে’ অংশটি কী বোঝায়?
উত্তর: যুদ্ধের উত্তেজনা ও ঝড়-তুফানের আগমন বোঝানো হয়েছে। ‘হ্রেষা’ শব্দটি যুদ্ধের ডাক বা যুদ্ধের শব্দ। - প্রশ্ন: কবিতায় ‘রক্ত-তড়িত-চাবুক’ প্রতীকের ব্যাখ্যা দিন।
উত্তর: এটি প্রলয়ের বিধ্বংসী শক্তি, যা রক্তপাত ও বজ্রপাতের মতো তীব্র। ‘চাবুক’ শব্দটি শাসন বা কড়া নিয়ন্ত্রণের প্রতীক। - প্রশ্ন: কবিতায় ‘অন্ধ করার বন্ধ কূপে’ কী বোঝানো হয়েছে?
উত্তর: এটি প্রলয়ের অন্ধকার, যেখানে আলো বন্ধ থাকে এবং অন্ধকার নেমে আসে। এটি ধ্বংসের গভীরতাকে প্রকাশ করে। - প্রশ্ন: ‘বধূরা প্রদীপ তুলে ধর্’ অংশের অর্থ কী?
উত্তর: নতুন দিনের আলো ও আশার প্রতীক। এটি নতুন জীবনের সূচনার আহ্বান ও উৎসবের ইঙ্গিত।
প্রলয়োল্লাস কাজী নজরুল ইসলাম মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর: Proloyullash Summary, Questions and Answers
- প্রশ্ন: কবিতায় ‘ভাঙা-গড়ার খেলা’ কী বোঝানো হয়েছে?
উত্তর: ধ্বংস ও পুনর্গঠনের অবিরাম প্রক্রিয়া। প্রলয়ের ধ্বংসের পরে আবার সৃষ্টির খেলা শুরু হয়। - প্রশ্ন: কবিতার শেষাংশের ‘কাল ভয়ঙ্করের বেশে এবার ঐ আসে সুন্দর’ কী বার্তা বহন করে?
উত্তর: ধ্বংসের পরে নতুন সুন্দর দিনের আগমন। প্রলয় শুধু ধ্বংস নয়, নতুন জীবনের সূচনা করে।
কাজী নজরুল ইসলামের “প্রলয়োল্লাস” কবিতাটি ধ্বংস ও সৃষ্টির অনন্ত চক্রের গভীর প্রতিফলন। এখানে প্রলয়কে কেবল ধ্বংসাত্মক শক্তি হিসেবে নয়, বরং নতুন জীবনের সূচনার প্রতীক হিসেবে উপস্থাপন করা হয়েছে। কবি প্রলয়ের ভয়ঙ্কর রূপের মধ্যেও এক মধুর হাসি খুঁজে পেয়েছেন, যা নতুন সৃষ্টি ও আশার বার্তা বহন করে। এই কবিতা মানুষের অন্তর্নিহিত শক্তি ও ধ্বংসের মধ্যেও নবজীবনের সম্ভাবনার কথা স্মরণ করিয়ে দেয়, তাই এটি একদম সময়োপযোগী ও গভীর অর্থবোধক সৃষ্টি। প্রলয়োল্লাস আমাদের শিখায়, ধ্বংসকে ভয় না পেয়ে গ্রহণ করতে হবে, কারণ ধ্বংসের মধ্য দিয়েই নতুন জীবন গড়ে ওঠে।
🔔 পরবর্তী আপডেট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
এই প্রশ্নোত্তর তালিকায় ভবিষ্যতে যদি আরও নতুন প্রশ্ন যোগ করা হয়, তাহলে তোমরা এখানেই আপডেট পেয়ে যাবে। পাশাপাশি, আমাদের Topperstrack.in অ্যাপ-এর কোর্সে তোমরা পাবে –
✅ সাজেশন, উত্তরপত্র এবং রিভিশন সেট
✅ অধ্যায়ভিত্তিক স্টাডি রিসোর্স
✅ নিয়মিত মক টেস্ট ও কুইজ
🔔 পড়াশোনাকে আরও সহজ ও মজাদার করতে আমাদের সঙ্গেই থাকুন!
✅ এখনই যুক্ত হোন আমাদের 📚 Study Group-এ, যেখানে প্রতিদিন পাবেন গুরুত্বপূর্ণ নোটস, MCQ প্রশ্ন, সাজেশন এবং পরীক্ষা প্রস্তুতির টিপস!
👉 টেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join Telegram
👉 হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join WhatsApp Channel
🎯 পড়াশোনা হোক আরও সহজ, গাইডলাইন থাক আমাদের সঙ্গেই!
👥 বন্ধুদের সাথেও শেয়ার করতে ভুলবেন না! 📖✨
💡 এছাড়াও আমাদের অফিসিয়াল ওয়েবসাইট 🌐 Topperstrack.in
এ গেলে তোমরা আরও অনেক বিষয়ভিত্তিক প্রস্তুতি ও শিক্ষনীয় সামগ্রী পাবে!
📱 তাই দেরি না করে এখনই Topperstrack.in অ্যাপ ডাউনলোড করো এবং Topperstrack.in -এ ভিজিট করে নিয়মিত প্র্যাকটিসে থাকো।
Related Articles:
- “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
- “হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- “বহুরূপী” সুবোধ ঘোষ মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Bahurupi Summary, Questions and Answers