
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
মাইকেল মধুসূদন দত্ত রচিত “অভিষেক” কবিতাটি বাংলা সাহিত্যের একটি গুরুত্বপূর্ণ কাব্যনির্ভর রচনা, যা রামায়ণের একটি শক্তিশালী মুহূর্ত—রাবণ কর্তৃক তার পুত্র মেঘনাদকে যুদ্ধে পাঠানোর দৃশ্য—নিয়ে রচিত। এই কবিতায় কবি যুদ্ধ, বীরত্ব, পিতৃস্নেহ এবং কর্তব্যবোধের মতো গম্ভীর ও চিরন্তন মানবিক অনুভূতিকে তুলে ধরেছেন এক অসাধারণ শৈলীতে।
এই কবিতাটি WBBSE Class 10 পাঠ্যক্রমে গুরুত্বপূর্ণ, কারণ এটি ছাত্রছাত্রীদেরকে বাংলা কাব্য সাহিত্যের রূপ, অলঙ্কার ব্যবহার, চরিত্র বিশ্লেষণ এবং কাব্যিক সৌন্দর্য অনুধাবনে সহায়তা করে। পাশাপাশি, এটি একদিকে যেমন প্রাচীন কাব্য ঐতিহ্যের সঙ্গে পরিচয় ঘটায়, তেমনই অন্যদিকে বীরত্ব, আত্মত্যাগ ও আদর্শের মূল্য শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা গঠনে সহায়ক হয়।
অভিষেক
মাইকেল মধুসূদন দত্ত
কনক-আসন ত্যজি, বীরেন্দ্রকেশরী
ইন্দ্রজিৎ, প্রণমিয়া ধাত্রীর চরণে,
কহিলা,— “কি হেতু, মাতঃ, গতি তব আজি
এ ভবনে? কহ দাসে লঙ্কার কুশল।”
শিরঃ চুম্বি, ছদ্মবেশী অম্বুরাশি-সুতা
উত্তরিলা;— “হায়! পুত্র, কি আর কহিব
কনক-লঙ্কার দশা! ঘোরতর রণে,
হত প্রিয় ভাই তব বীরবাহু বলী!
তার শোকে মহাশোকী রাক্ষসাধিপতি,
সসৈন্যে সাজেন আজি যুঝিতে আপনি।”
জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া;—
“কি কহিলা, ভগবতি? কে বধিল কবে
প্রিয়ানুজে? নিশা-রণে সংহারিনু আমি
রঘুবরে; খণ্ড খণ্ড করিয়া কাটিনু
বরষি প্রচণ্ড শর বৈরিদলে; তবে
এ বারতা, এ অদ্ভুত বারতা, জননি,
কোথায় পাইলে তুমি, শীঘ্র কহ দাসে।”
রত্নাকর রত্নোত্তমা ইন্দিরা সুন্দরী
উত্তরিলা;— “হায়! পুত্র, মায়াবী মানব
সীতাপতি; তব শরে মরিয়া বাঁচিল।
যাও তুমি ত্বরা করি; রক্ষ রক্ষঃকুল-
মান, এ কালসমরে, রক্ষঃ-চূড়ামণি!”
ছিঁড়িলা কুসুমদাম রোষে মহাবলী
মেঘনাদ; ফেলাইলা কনক-বলয়
দূরে; পদ-তলে পড়ি শোভিল কুণ্ডল,
যথা অশোকের ফুল অশোকের তলে
আভাময়! “ধিক্ মোরে” কহিলা গম্ভীরে
কুমার, “হা ধিক্ মোরে! বৈরিদল বেড়ে
স্বর্ণলঙ্কা, হেথা আমি বামাদল মাঝে?
এই কি সাজে আমারে, দশাননাত্মজ
আমি ইন্দ্রজিৎ, আন রথ ত্বরা করি;
ঘুচাব এ অপবাদ, বধি রিপুকুলে।”
সাজিলা রথীন্দ্রর্ষভ বীর-আভরণে
হৈমবতীসুত যথা নাশিতে তারকে
মহাসুর; কিম্বা যথা বৃহন্নলারূপী
কিরীটি, বিরাটপুত্র সহ, উদ্ধারিতে
গোধন, সাজিলা শূর, শমীবৃক্ষমূলে।
মেঘবর্ণ রথ; চক্র বিজলীর ছটা;
ধ্বজ ইন্দ্রচাপরূপী; তুরঙ্গম বেগে
আশুগতি। রথে চড়ে বীর-চূড়ামণি
বীরদর্পে, হেন কালে প্রমীলা সুন্দরী,
ধরি পতি-কর-যুগ (হায় রে, যেমতি
হেমলতা আলিঙ্গয়ে তরু-কুলেশ্বরে)
কহিলা কাঁদিয়া ধনী; “কোথা প্রাণসখে,
রাখি এ দাসীরে, কহ, চলিলা আপনি?
কেমনে ধরিবে প্রাণ তোমার বিরহে
এ অভাগী? হায়, নাথ, গহন কাননে,
ব্রততী বাঁধিলে সাধে করি-পদ, যদি
তার রঙ্গরসে মনঃ না দিয়া, মাতঙ্গ
যায় চলি, তবু তারে রাখে পদাশ্রমে
যূথনাথ। তবে কেন তুমি, গুণনিধি,
ত্যজ কিঙ্করীরে আজি?” হাসি উত্তরিলা
মেঘনাদ, “ইন্দ্রজিতে জিতি তুমি, সতি,
বেঁধেছ যে দৃঢ় বাঁধে, কে পারে খুলিতে
সে বাঁধে? ত্বরায় আমি আসিব ফিরিয়া
কল্যাণি, সমরে নাশি তোমার কল্যাণে
রাঘবে। বিদায় এবে দেহ, বিধুমুখি।”
উঠিলা পবন-পথে, ঘোরতর রবে,
রথবর, হৈমপাখা বিস্তারিয়া যেন
উড়িলা মৈনাক-শৈল, অম্বর উজলি!
শিঞ্জিনী আকর্ষি রোষে, টঙ্কারিলা ধনুঃ
বীরেন্দ্র, পক্ষীন্দ্র যথা নাদে মেঘ মাঝে
ভৈরবে। কাঁপিলা লঙ্কা, কাঁপিলা জলধি!
সাজিছে রাবণরাজা, বীরমদে মাতি;—
বাজিছে রণ-বাজনা; গরজিছে গজ;
হেষে অশ্ব; হুঙ্কারিছে পদাতিক, রথী;
উড়িছে কৌশিক-ধ্বজ; উঠিছে আকাশে
কাঞ্চন-কঞ্চুক-বিভা। হেন কালে তথা
দ্রুতগতি উতরিলা মেঘনাদ রথী।
নাদিলা কর্বূরদল হেরি বীরবরে
মহাগর্বে। নমি পুত্র পিতার চরণে,
করজোড়ে কহিলা;— “হে রক্ষঃ-কুল-পতি,
শুনেছি, মরিয়া নাকি বাঁচিয়াছে পুনঃ
রাঘব? এ মায়া, পিতঃ, বুঝিতে না পারি!
কিন্তু অনুমতি দেহ; সমূলে নির্মূল
করিব পামরে আজি! ঘোর শরানলে
করি ভস্ম, বায়ু-অস্ত্রে উড়াইব তারে;
নতুবা বাঁধিয়া আনি দিব রাজপদে।”
আলিঙ্গি কুমারে, চুম্বি শিরঃ, মৃদুস্বরে
উত্তর করিলা তবে স্বর্ণ-লঙ্কাপতি;
“রাক্ষস-কুল-শেখর তুমি, বৎস; তুমি
রাক্ষস-কুল-ভরসা। এ কাল সমরে,
নাহি চাহে প্রাণ মম পাঠাইতে তোমা
বারংবার। হায়, বিধি বাম মম প্রতি।
কে কবে শুনেছে পুত্র, ভাসে শিলা জলে,
কে কবে শুনেছে, লোক মরি পুনঃ বাঁচে?”
উত্তরিলা বীরদর্পে অসুরারি-রিপু;—
“কি ছার সে নর, তারে ডরাও আপনি,
রাজেন্দ্র? থাকিতে দাস, যদি যাও রণে
তুমি, এ কলঙ্ক, পিতঃ, ঘুষিবে জগতে।
হাসিবে মেঘবাহন; রুষিবেন দেব
অগ্নি। দুই বার আমি হারানু রাঘবে;
আর এক বার পিতঃ, দেহ আজ্ঞা মোরে;
দেখিব এবার বীর বাঁচে কি ঔষধে!”
কহিলা রাক্ষসপতি;— “কুম্ভকর্ণ বলী
ভাই মম,— তায় আমি জাগানু অকালে
ভয়ে; হায়, দেহ তার, দেখ, সিন্ধু-তীরে
ভূপতিত, গিরিশৃঙ্গ কিম্বা তরু যথা
বজ্রাঘাতে! তবে যদি একান্ত সমরে
ইচ্ছা তব, বৎস, আগে পূজ ইষ্টদেবে,—
নিকুম্ভিলা যজ্ঞ সাঙ্গ কর, বীরমণি!
সেনাপতি-পদে আমি বরিণু তোমারে।
দেখ, অস্তাচলগামী দিননাথ এবে;
প্রভাতে যুঝিও, বৎস, রাঘবের সাথে।”
এতেক কহিয়া রাজা, যথাবিধি লয়ে
গঙ্গোদক, অভিষেক করিলা কুমারে।
সারাংশ: “অভিষেক” – মাইকেল মধুসূদন দত্ত: Avishek Summary, Questions and Answers
“অভিষেক” কবিতাটি মহাকাব্যিক কাহিনিভিত্তিক একটি গম্ভীর ও বীরত্বপূর্ণ কবিতা, যেখানে কবি মাইকেল মধুসূদন দত্ত রাবণ ও তার পুত্র মেঘনাদকে কেন্দ্র করে এক স্মরণীয় মুহূর্ত উপস্থাপন করেছেন। কবিতায় দেখা যায়, রাবণ তার প্রিয় পুত্র মেঘনাদকে যুদ্ধের জন্য প্রস্তুত করছেন এবং তাকে অভিষেকের মাধ্যমে যুদ্ধে পাঠাচ্ছেন।
রাবণ জানেন, এই যুদ্ধে বিজয় কিংবা মৃত্যু—দু'টিই সম্ভব, তবুও তিনি মেঘনাদকে কর্তব্যপথে এগিয়ে যেতে বলেন। তিনি পিতার স্নেহবোধ ও রাজার কর্তব্যবোধের মধ্যে ভারসাম্য বজায় রেখে নিজের পুত্রকে যুদ্ধে প্রেরণ করেন। অভিষেকের মাধ্যমে পুত্রের কাঁধে যুদ্ধের গুরুদায়িত্ব অর্পণ করেন তিনি। মেঘনাদও পিতার আদেশ মেনে বীরের মতো যুদ্ধে যাওয়ার সংকল্প নেন।
এই কবিতায় যুদ্ধ, বীরত্ব, কর্তব্য, আত্মত্যাগ ও পিতৃস্নেহের এক অনবদ্য সংমিশ্রণ ঘটেছে। ভাষার বলিষ্ঠতা, ছন্দ ও অলঙ্কারের ব্যবহার কবিতাটিকে গম্ভীর ও মহিমাময় করে তুলেছে।
MCQs from “অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- “অভিষেক” কবিতার প্রথমে রাবণ মেঘনাদকে কোথায় পাঠালেন?
A) গৃহে
B) যুদ্ধের জন্য প্রস্তুত
C) শিক্ষার জন্য
D) শপথের জন্য
Answer: যুদ্ধের জন্য প্রস্তুত - মেঘনাদের ছদ্মবেশী অম্বুরাশি‑সুতার উদ্দেশ্য কী?
A) যুদ্ধ শিখানো
B) পিতৃস্নেহ প্রকাশ
C) অভিষেক অনুষ্ঠান
D) শাস্তি দেওয়া
Answer: অভিষেক অনুষ্ঠান - “কনক-আসন ত্যজি” — এখানে ‘কনক আসন’ দ্বারা কী বোঝানো হয়েছে?
A) স্বর্ণের আসন
B) মেঘনাদের চেয়ার
C) ঘোড়া
D) রাজদণ্ড
Answer: স্বর্ণের আসন - “হায়! পুত্র, কি আর কহিব” — এই কথাটি বলছেন কে?
A) মেঘনাদ
B) রাবণ
C) রাক্ষসমাতা
D) রাম
Answer: রাক্ষসমাতা - কোন চরিত্র শেষ পর্যন্ত যুদ্ধের জন্য দৃঢ় সংকল্প নেয়?
A) রাবণ
B) কুমার মেঘনাদ
C) রাক্ষসমাতা
D) রাঘব
Answer: কুমার মেঘনাদ - রাবণ রেথে মেঘনাদকে কী দিয়েছেন?
A) শিক্ষা
B) নৈতিক আশীর্বাদ
C) লবণ
D) শাস্তি
Answer: নৈতিক আশীর্বাদ
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- “বিদায় এবে দেহ, বিধুমুখি” — এখানে মেঘনাদ কী বোঝাচ্ছেন?
A) মৃত্যুর সংকেত
B) আবার ফিরে আসার প্রতিশ্রুতি
C) পরিবারের ইচ্ছা
D) অভিষেকসূত্র
Answer: মৃত্যুর সংকেত - অভিষেক অনুষ্ঠানে কারা উপস্থিত ছিলেন?
A) কেবল রাবণ
B) রাবণ, রাক্ষসমাতা, মেঘনাদ
C) রাম ও লক্ষ্মণ
D) দেবতা
Answer: রাবণ, রাক্ষসমাতা, মেঘনাদ - “গঙ্গোদক অভিষেক” — এখানে কী ব্যবহার করা হয়েছে?
A) উপমা
B) প্রতীকীকরণ
C) যজ্ঞ
D) পরিচ্ছন্নতা
Answer: প্রতীকীকরণ - কবিতার প্রধান ভাব কী?
A) কমেডি
B) রোমান্স
C) বীরত্ব ও কর্তব্য
D) মায়ার নাটক
Answer: বীরত্ব ও কর্তব্য - “অভিষেক” কবিতায় মেঘনাদের মূল উদ্দেশ্য কী?
A) নিজের যাত্রার বর্ণনা দেওয়া
B) জীবনের পরিবর্তন এবং নতুন সূচনা প্রকাশ
C) শত্রুদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা
D) প্রকৃতির সৌন্দর্য বর্ণনা
Answer: B) জীবনের পরিবর্তন এবং নতুন সূচনা প্রকাশ - কবিতায় “বিদায় এবে দেহ” অংশটি কী নির্দেশ করে?
A) দেহের অবসান
B) নতুন জীবনের সূচনা
C) প্রেমের ব্যথা
D) যুদ্ধের প্রস্তুতি
Answer: A) দেহের অবসান - মেঘনাদের কোন গুণ তাকে ‘অভিষেক’ কবিতার নায়ক হিসেবে প্রতিষ্ঠিত করেছে?
A) ধৈর্য্য ও সাহস
B) ভয়ের অনুপস্থিতি
C) ক্ষমার মনোভাব
D) প্রজ্ঞা ও বুদ্ধি
Answer: A) ধৈর্য্য ও সাহস - “অভিষেক” কবিতায় মেঘনাদের সঙ্গে কার সম্পর্ক বেশি ঘনিষ্ঠ?
A) মেঘলা
B) বর্ণ
C) পাখি
D) নদী
Answer: A) মেঘলা
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- কবিতায় ‘বিদায়’ শব্দটির অর্থ কী?
A) পুনর্মিলন
B) বিদায় নেওয়া
C) বন্যা
D) আশীর্বাদ
Answer: B) বিদায় নেওয়া - মেঘনাদের “অভিষেক” কবিতায় তার মনস্তাত্ত্বিক অবস্থা কোনটির প্রতিফলন?
A) শান্তি
B) দ্বিধা ও উত্তেজনা
C) আক্ষেপ
D) আনন্দ
Answer: B) দ্বিধা ও উত্তেজনা - মেঘনাদের জীবনে ‘অভিষেক’ শব্দটি কী প্রতীক?
A) নতুন কর্ম
B) মৃত্যু
C) স্বাধীনতা
D) অর্জন
Answer: A) নতুন কর্ম - কবিতায় মেঘনাদের সংগ্রামের কারণ কী?
A) শত্রুদের পরাজয়
B) নিজের মর্যাদা প্রতিষ্ঠা
C) অন্যায়ের বিরুদ্ধে লড়াই
D) ভ্রাতৃত্বের জন্য
Answer: C) অন্যায়ের বিরুদ্ধে লড়াই - কবিতায় ‘বিদায় এবে দেহ’ অংশটি কোন আবেগ প্রকাশ করে?
A) কষ্ট ও বেদনা
B) আনন্দ
C) হতাশা
D) রাগ
Answer: A) কষ্ট ও বেদনা - মেঘনাদের অভিষেকের পর তার প্রথম কাজ কী?
A) পরিবারকে সেবা করা
B) নতুন প্রতিজ্ঞা নেওয়া
C) শত্রুদের সাথে যুদ্ধ
D) নিজের মনকে শান্ত করা
Answer: B) নতুন প্রতিজ্ঞা নেওয়া - “অভিষেক” কবিতার শৈল্পিক বৈশিষ্ট্য কী?
A) সরল ও সাবলীল ভাষা
B) গদ্যধর্মী রচনা
C) দীর্ঘাকৃতির ছন্দ
D) অলঙ্কারহীন বর্ণনা
Answer: A) সরল ও সাবলীল ভাষা - কবিতায় মেঘনাদের যাত্রা কোন দিক নির্দেশ করে?
A) অতীতের অভিজ্ঞতা
B) ভবিষ্যতের আশা
C) বর্তমানের সংগ্রাম
D) মৃত্যুর সম্মুখীনতা
Answer: B) ভবিষ্যতের আশা - কবিতায় ‘বিদায়’ শব্দটি কী ধরনের প্রতীক?
A) স্বাধীনতা
B) ক্ষয়
C) পরিবর্তন
D) বন্ধুত্ব
Answer: C) পরিবর্তন
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- মেঘনাদের ব্যক্তিত্বের কোন গুণটি কবিতায় বেশি প্রাধান্য পায়?
A) ধৈর্য্য
B) দয়ালুতা
C) বুদ্ধিমত্তা
D) অহংকার
Answer: A) ধৈর্য্য - কবিতায় ‘অভিষেক’ কী বোঝায়?
A) যাত্রা শুরু
B) নতুন জীবনের সূচনা
C) আত্মত্যাগ
D) শত্রুর পরাজয়
Answer: B) নতুন জীবনের সূচনা - মেঘনাদের মনোভাব কোন বিষয়কে কেন্দ্র করে?
A) আত্মউন্নয়ন
B) শত্রুতা
C) পরিবার
D) স্বপ্ন
Answer: A) আত্মউন্নয়ন - কবিতায় ‘বিদায় এবে দেহ’ অংশটির অন্তর্নিহিত অর্থ কী?
A) শরীরের মৃত্যু
B) নতুন জীবনের সূচনা
C) প্রেমের শেষ
D) বন্ধু থেকে বিচ্ছেদ
Answer: A) শরীরের মৃত্যু - কবিতার ভাষা এবং ছন্দের মধ্যে কী বৈশিষ্ট্য লক্ষণীয়?
A) গদ্যভঙ্গি
B) ছন্দোবদ্ধ এবং মাধুর্যময়
C) কঠোর এবং কঠিন
D) অলঙ্কারবিহীন
Answer: B) ছন্দোবদ্ধ এবং মাধুর্যময় - মেঘনাদের ভেতরের দ্বন্দ্বের প্রধান কারণ কী?
A) জীবনের নতুন চ্যালেঞ্জ
B) পরিবারের চাপ
C) শত্রুদের হুমকি
D) নিজের অসন্তোষ
Answer: A) জীবনের নতুন চ্যালেঞ্জ - কবিতার “অভিষেক” কী ধরনের প্রতীক?
A) আত্মবিকাশ
B) যুদ্ধ
C) মৃত্যু
D) বিচ্ছেদ
Answer: A) আত্মবিকাশ
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- মেঘনাদের অভিষেকের সময় তার সবচেয়ে প্রগাঢ় অনুভূতি কী?
A) আতঙ্ক
B) আশা
C) দ্বিধা
D) দুঃখ
Answer: B) আশা - “বিদায় এবে দেহ” অংশটি কবিতার কোন অংশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ?
A) প্রারম্ভিক অংশ
B) মধ্যবর্তী অংশ
C) শেষাংশ
D) সমাপ্তি
Answer: C) শেষাংশ - মেঘনাদের অভিষেকের সময় তার প্রধান সংকট কী?
A) নিজের আত্মবিশ্বাস হারানো
B) শত্রুদের বিজয়
C) ভবিষ্যতের অনিশ্চয়তা
D) পরিবারের অস্বীকৃতি
Answer: C) ভবিষ্যতের অনিশ্চয়তা - কবিতায় মেঘনাদের “অভিষেক” শব্দটি মূলত কোন ভাবকে নির্দেশ করে?
A) জয়
B) আত্মত্যাগ
C) নতুন অধ্যায় শুরু
D) বন্ধুত্ব
Answer: C) নতুন অধ্যায় শুরু - মেঘনাদের অভিষেকের পেছনের মূল কারণ কী?
A) শত্রুর প্রতি প্রতিশোধ
B) নিজেকে প্রমাণ করার ইচ্ছা
C) পরিবারের চাপ
D) প্রেমের ব্যর্থতা
Answer: B) নিজেকে প্রমাণ করার ইচ্ছা - কবিতায় মেঘনাদের ভাষায় কোন আবেগ বেশি প্রকাশ পায়?
A) দুঃখ
B) গর্ব
C) আশা
D) রাগ
Answer: C) আশা - “অভিষেক” কবিতায় ‘দেহ’ শব্দটি কীভাবে ব্যবহার হয়েছে?
A) দৈহিক শরীর
B) মনের অবস্থা
C) আত্মা
D) জীবন
Answer: A) দৈহিক শরীর - কবিতায় মেঘনাদের অভিষেকের সময় তার মনের অবস্থা কী?
A) স্থির
B) উত্তেজিত
C) বিষণ্ন
D) স্বচ্ছ
Answer: B) উত্তেজিত
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- কবিতায় ‘অভিষেক’ শব্দের অর্থ কী?
A) বিদায়
B) নতুন জীবন
C) যাত্রা শুরু
D) শত্রুর পরাজয়
Answer: C) যাত্রা শুরু - “অভিষেক” কবিতার ভাষা কেমন?
A) সরল ও সাবলীল
B) জটিল ও কঠিন
C) অলঙ্কৃত
D) আধুনিক
Answer: A) সরল ও সাবলীল - মেঘনাদের বিদায়ের সময় তার প্রধান চিন্তা কী?
A) ভবিষ্যত
B) অতীত
C) শত্রু
D) প্রেম
Answer: A) ভবিষ্যত - কবিতায় ‘অভিষেক’ শব্দের মাধ্যমে কী বোঝানো হয়েছে?
A) নতুন জীবনের সূচনা
B) বিদায়
C) শত্রুর পরাজয়
D) আত্মত্যাগ
Answer: A) নতুন জীবনের সূচনা - কবিতায় ‘বিদায়’ শব্দটি কোন আবেগ প্রকাশ করে?
A) বেদনা
B) আনন্দ
C) রাগ
D) প্রত্যাশা
Answer: A) বেদনা - মেঘনাদের অভিষেকের পরে তার প্রতিজ্ঞা কী?
A) ভালোবাসা বজায় রাখা
B) সংগ্রাম অব্যাহত রাখা
C) শান্তিতে থাকা
D) আত্মত্যাগ করা
Answer: B) সংগ্রাম অব্যাহত রাখা - কবিতার প্রধান প্রতিপাদক কারা?
A) মেঘনাদ
B) মেঘলা
C) কবি নিজে
D) বন্ধু
Answer: A) মেঘনাদ
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- “অভিষেক” কবিতায় মেঘনাদের যাত্রা কোন বিষয়কে নির্দেশ করে?
A) জীবনের নতুন অধ্যায়
B) যুদ্ধ
C) শত্রুতা
D) প্রেম
Answer: A) জীবনের নতুন অধ্যায় - কবিতায় ‘বিদায় এবে দেহ’ অংশের মাধ্যমে কোন বিষয় প্রকাশ পায়?
A) নতুন জীবনের সূচনা
B) মৃত দেহের ছেড়ে যাওয়া
C) প্রেমের অবসান
D) বন্ধুত্বের বিদায়
Answer: B) মৃত দেহের ছেড়ে যাওয়া - মেঘনাদের অভিষেকের সময় তার প্রধান অনুভূতি কী?
A) আশাহত
B) আশাবাদী
C) বিষণ্ণ
D) রাগান্বিত
Answer: B) আশাবাদী - কবিতায় ‘অভিষেক’ শব্দের ছন্দ কী ধরনের?
A) মৃদু ও মধুর
B) কঠিন ও জটিল
C) গম্ভীর
D) হাস্যকর
Answer: A) মৃদু ও মধুর - “অভিষেক” কবিতার ভাষার ধরন কী?
A) অলঙ্কৃত
B) সরল ও স্পষ্ট
C) আধুনিক
D) অপ্রচলিত
Answer: B) সরল ও স্পষ্ট
SAQs from “অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- অভিষেক অর্থ কী?
উত্তর: যুদ্ধে যাওয়ার আগে আনুষ্ঠানিকভাবে পুজো বা প্রস্তুতি। - প্রথম পংক্তিতে “কনক-আসন” কার জন্য?
উত্তর: মেঘনাদের যুদ্ধের জন্য রাজসিংহাসন বরাদ্দ।
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- মেঘনাদ কেন সৎকার্য ছেড়ে চলে যেতে চায়?
উত্তর: পিতার আদেশ ও যুদ্ধের কর্তব্য পালনে। - “ছদ্মবেশী অম্বুরাশি-সুতা” বলতে কী বোঝানো হলো?
উত্তর: যুদ্ধ পোশাক বা আচ্ছাদন গ্রহণ করে মেঘনাদের সাজানো। - রাক্ষসমাতা কী বললেন?
উত্তর: তিনি মেঘনাদের শোক প্রকাশ করে রাবণের কাছে পিতৃস্নেহে প্রশ্ন করেন। - মেঘনাদের প্রথম প্রতিক্রিয়া কী ছিল?
উত্তর: ক্ষোভ, কষ্ট, এবং অবাক হয়ে “ধিক্ মোরে” চিৎকার। - মেঘনাদ কী প্রতিশ্রুতি দিল?
উত্তর: দ্রুত ফিরে আসবে, ধর্ম রক্ষা করবে এবং রাঘবকে পরাস্ত করবে। - রাবণের শেষ বক্তব্যের ভাব কী?
উত্তর: তিনি সন্তুষ্টভাবে পুত্রকে যুদ্ধে পাঠান এবং তার ভয় সংশোধন করেন।
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- “গঙ্গোদক অভিষেক” কোন রীতি বোঝায়?
উত্তর: সেই শুভপ্রসঙ্গে গঙ্গাজল দিয়ে অভিষেক করা। - “অভিষেক” কবিতার গুরুত্বপূর্ণ শৈল্পিক উপাদান কী?
উত্তর: বীরত্ব, অলঙ্কার, আধ্যাত্মিক ভঙ্গিমা এবং অনুভূতির গভীরতা। - অভিষেক কবিতায় ‘বিদায় এবে দেহ’ অংশের অর্থ কী?
উত্তর: এটি মৃত্যুর সংকেত যা শরীরের বিদায়ের কথা বোঝায়। - কবিতার মূল থিম কী?
উত্তর: জীবনের নতুন অধ্যায় শুরু ও আত্মবিকাশের প্রতীক। - মেঘনাদের প্রধান বৈশিষ্ট্য কী?
উত্তর: ধৈর্য, সাহস ও নতুন সূচনার আকাঙ্ক্ষা।
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- কবিতায় ‘অভিষেক’ কী বোঝায়?
উত্তর: নতুন জীবনের সূচনা বা যাত্রার শুরু। - মেঘনাদের অভিষেকের সময় তার অনুভূতি কেমন ছিল?
উত্তর: দ্বিধা ও উত্তেজনাপূর্ণ। - ‘বিদায়’ শব্দটি কবিতায় কী বোঝায়?
উত্তর: শরীরের বা জীবনের শেষ মুহূর্ত। - কবিতার ভাষার ধরন কী?
উত্তর: সরল, মাধুর্যময় ও স্পষ্ট। - মেঘনাদের যাত্রার উদ্দেশ্য কী?
উত্তর: নতুন জীবনের জন্য সংগ্রাম ও স্বপ্ন পূরণ। - কবিতার শেষ অংশের ভাবনা কী?
উত্তর: জীবনের অবসান এবং নতুন সূচনা।
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- মেঘনাদের কোন গুণ কবিতায় বেশি গুরুত্ব পায়?
উত্তর: সাহস ও ধৈর্য। - ‘অভিষেক’ কবিতায় মেঘনাদের বিদায়ের অর্থ কী?
উত্তর: শরীরের মৃত্যুর মাধ্যমে নতুন আত্মার উদয়। - কবিতায় ‘দেহ’ কী বোঝানো হয়েছে?
উত্তর: মানুষের দৈহিক শরীর। - মেঘনাদের অভিষেকের সময় তার প্রধান মনস্তাত্ত্বিক অবস্থা কী?
উত্তর: দ্বিধাদ্বন্দ্ব ও আশাবাদ। - কবিতায় ‘অভিষেক’ শব্দটি কোন প্রতীক হিসেবে ব্যবহৃত হয়েছে?
উত্তর: নতুন জীবন ও সুযোগের প্রতীক।
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- কবিতার মাধ্যমে লেখক কী বার্তা দিতে চেয়েছেন?
উত্তর: জীবনের প্রতিটি অবসান নতুন সূচনার জন্য প্রয়োজন। - মেঘনাদের অভিষেকের সাথে কোন আবেগ জড়িত?
উত্তর: দুঃখ, বেদনা ও আশা। - মেঘনাদের অভিষেকের পরে তার মনোভাব কেমন?
উত্তর: দৃঢ় সংকল্পবদ্ধ ও সাহসী। - ‘বিদায় এবে দেহ’ অংশে কী ধরনের ভাষা ব্যবহৃত হয়েছে?
উত্তর: সরল এবং গভীর আবেগপূর্ণ ভাষা।
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- মেঘনাদের ব্যক্তিত্বের প্রধান গুণ কী?
উত্তর: সাহস ও ধৈর্য। - ‘অভিষেক’ কবিতার প্রধান প্রতিপাদক কে?
উত্তর: মেঘনাদ। - কবিতার শেষে মেঘনাদের ভাবনা কী?
উত্তর: জীবনের নতুন অধ্যায় শুরু করার প্রত্যাশা। - কবিতায় ‘বিদায়’ শব্দটি কী বোঝায়?
উত্তর: জীবনের শেষ মুহূর্ত। - মেঘনাদের অভিষেকের সময় তার প্রধান সংকট কী?
উত্তর: ভবিষ্যতের অনিশ্চয়তা ও দ্বিধা। - কবিতায় ‘অভিষেক’ কোন পর্যায়ের প্রতীক?
উত্তর: জীবনের নবজাগরণ ও নতুন অধ্যায়।
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- কবিতার ভাষা ও ছন্দের বৈশিষ্ট্য কী?
উত্তর: ছন্দোবদ্ধ ও মাধুর্যময়। - মেঘনাদের বিদায়ের সঙ্গে কী সম্পর্ক আছে?
উত্তর: শরীরের শেষ বিদায় ও আত্মার মুক্তি। - কবিতায় মেঘনাদের যাত্রার উদ্দেশ্য কী?
উত্তর: জীবনের নতুন অধ্যায় শুরু করা। - মেঘনাদের অভিষেকের সময় তার মন কীভাবে থাকে?
উত্তর: দ্বিধাদ্বন্দ্ব ও আশাবাদী। - ‘অভিষেক’ কবিতায় কবির মূল ভাব কী?
উত্তর: জীবন ও মৃত্যুর সংযোগ ও নতুন সূচনা।
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- কবিতায় ‘বিদায়’ শব্দের ব্যবহার কী ধরনের?
উত্তর: প্রাঞ্জল এবং অর্থবহ। - মেঘনাদের বিদায়ের প্রতীক কী?
উত্তর: শরীরের মৃত্যুর সঙ্গে আত্মার মুক্তি। - কবিতায় ‘অভিষেক’ কী নির্দেশ করে?
উত্তর: নতুন জীবনের সূচনা। - মেঘনাদের অভিষেকের সময় তার মনস্তাত্ত্বিক অবস্থা কী?
উত্তর: উত্তেজনা ও দ্বিধা। - কবিতার ভাষার ধরন কেমন?
উত্তর: সহজ, সরল ও মাধুর্যময়। - মেঘনাদের অভিষেকের মাধ্যমে কী বার্তা দেওয়া হয়েছে?
উত্তর: প্রতিটি শেষ একটি নতুন শুরু।
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- কবিতায় ‘বিদায়’ শব্দের অর্থ কী?
উত্তর: জীবনের শেষ মুহূর্ত। - মেঘনাদের যাত্রার লক্ষ্য কী?
উত্তর: নতুন জীবনের জন্য সংগ্রাম। - ‘অভিষেক’ কবিতায় মেঘনাদের চরিত্র কেমন?
উত্তর: সাহসী ও সংকল্পবদ্ধ। - কবিতায় ‘বিদায়’ শব্দের ব্যবহার কী বোঝায়?
উত্তর: দেহের অবসান ও আত্মার মুক্তি।
“অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
- মেঘনাদের অভিষেকের সময় তার অনুভূতি কী?
উত্তর: আশাবাদ ও দ্বিধা।
Long Answer Questions from “অভিষেক” কবিতা (মাইকেল মধুসুদন দত্ত) মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Avishek Summary, Questions and Answers
১. “অভিষেক” কবিতায় কর্তব্যবোধ ও বীরত্বের মূল ভাব ব্যাখ্যা করো।
উত্তর:
“অভিষেক” কবিতাটি মূলত যুদ্ধ, কর্তব্য এবং আত্মত্যাগের গৌরবময় চিত্র তুলে ধরে। রাবণ একদিকে পিতৃস্নেহে বদ্ধ, অন্যদিকে রাজধর্ম পালনেও দৃঢ়প্রতিজ্ঞ। তিনি পুত্র মেঘনাদকে যুদ্ধে পাঠাতে দ্বিধাগ্রস্ত হলেও অবশেষে কর্তব্যকে অগ্রাধিকার দেন। অপরদিকে, মেঘনাদ পিতার আদেশ মাথা পেতে নিয়ে যুদ্ধে যাওয়ার সংকল্প গ্রহণ করে। তার সাহসিকতা, আত্মবিশ্বাস এবং জাতির মান রক্ষার ইচ্ছা তাকে একজন প্রকৃত বীর হিসেবে উপস্থাপন করে। এই কবিতার মাধ্যমে কর্তব্যবোধ ও বীরত্ব একত্রে বিকশিত হয়েছে।
২. কবিতায় রাবণ ও মেঘনাদের সম্পর্ক বিশ্লেষণ করো।
উত্তর:
রাবণ ও মেঘনাদের সম্পর্ক পিতৃস্নেহ, আস্থা এবং বীরোচিত আদর্শের এক নিখুঁত মিশ্রণ। রাবণ যেমন একজন রাজার দায়িত্ব পালন করছেন, তেমনি পুত্র হিসেবে মেঘনাদকে নিয়ে তাঁর আবেগ প্রকাশ পাচ্ছে। পুত্রের প্রতি স্নেহ প্রকাশের পাশাপাশি, তিনি তার যোগ্যতায় গর্বও বোধ করেন। মেঘনাদ পিতার প্রতি শ্রদ্ধাশীল এবং তাঁর আদেশ পালনে দৃঢ়প্রতিজ্ঞ। এই সম্পর্কটি একদিকে যেমন পারিবারিক বন্ধনের প্রতিচ্ছবি, অন্যদিকে তা যুদ্ধ ও বীরত্বের আদর্শও বহন করে।
৩. মধুসূদন দত্ত কীভাবে কবিতায় অলঙ্কার ও কাব্যরীতি ব্যবহার করে আবেগময়তা বৃদ্ধি করেছেন?
উত্তর:
মাইকেল মধুসূদন দত্ত তাঁর শক্তিশালী কাব্যভাষা ও অলঙ্কার প্রয়োগের মাধ্যমে “অভিষেক” কবিতাটিকে আবেগে পরিপূর্ণ করেছেন। তিনি উপমা, রূপক ও উৎপ্রেক্ষা ব্যবহার করে যুদ্ধের গম্ভীরতা ও মেঘনাদের অভ্যন্তরীণ দহন তুলে ধরেছেন। যেমন— “মেঘবর্ণ রথ”, “বিদায় এবে দেহ, বিধুমুখি” ইত্যাদি বর্ণনাগুলো চরিত্রের মানসিক অবস্থাকে গভীরভাবে প্রকাশ করে। ছন্দের দোল, অনুপ্রাস, শব্দচয়নের গাম্ভীর্য কবিতাকে মহাকাব্যিক রূপ দেয়। ফলে পাঠকের মনে তীব্র আবেগ সৃষ্টি হয়।
৪. নৈতিক দৃষ্টিকোণ থেকে “অভিষেক” কবিতাটি মূল্যায়ন করো।
উত্তর:
“অভিষেক” কবিতায় নৈতিক দৃষ্টিকোণ থেকে কর্তব্য ও আত্মত্যাগ বিশেষ গুরুত্ব পেয়েছে। রাবণ পিতৃস্নেহে বাঁধা থাকলেও রাক্ষস জাতির অস্তিত্ব রক্ষায় মেঘনাদকে যুদ্ধে পাঠানোর সিদ্ধান্ত নেন। অপরদিকে মেঘনাদ তার ব্যক্তি-আবেগ, সংসার ও জীবনের মায়া ত্যাগ করে জাতির স্বার্থে যুদ্ধ করতে অগ্রসর হয়। এটি একটি সুস্পষ্ট বার্তা দেয় যে, নৈতিক আদর্শ ও জাতীয় কর্তব্য ব্যক্তিগত অনুভবের ঊর্ধ্বে। এই আদর্শ বর্তমান প্রজন্মের জন্যও শিক্ষণীয়।
৫. “অভিষেক” কবিতায় রাক্ষসীয় আচার-অনুষ্ঠানের তাৎপর্য ব্যাখ্যা করো।
উত্তর:
কবিতায় “গঙ্গোদক অভিষেক” ও “নিকুম্ভিলা যজ্ঞ” ইত্যাদি আচার রাক্ষস জাতির ধর্মীয় বিশ্বাস ও রীতিনীতির পরিচয় বহন করে। যুদ্ধে যাওয়ার আগে এসব আচার অনুষ্ঠানের মাধ্যমে দেবতাদের সন্তুষ্ট করা এবং যুদ্ধের সাফল্য কামনা করা হয়। রাবণ যেমন পুত্রকে অভিষেক করে যুদ্ধে পাঠান, তেমনি মেঘনাদও তার ইষ্টদেবের পুজা করতে উদ্যত হয়। এই সমস্ত আচার রাক্ষস সমাজের সাংস্কৃতিক পরিচয় তুলে ধরে এবং চরিত্রগুলির মানসিক প্রস্তুতিকে আরও দৃঢ় করে তোলে।
৬. প্রশ্ন: মাইকেল মধুসূদন দত্তের “অভিষেক” কবিতায় ‘বিদায় এবে দেহ’ অংশের মাধ্যমে কী ভাব প্রকাশ পায়?
উত্তর: ‘বিদায় এবে দেহ’ অংশটি কবিতার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ, যেখানে মেঘনাদ তার শরীরের বিদায়ের কথা বলছেন।
“অভিষেক” কবিতা মাইকেল মধুসূদন দত্তের অন্যতম প্রগাঢ় রচনার মধ্যে একটি। কবিতাটিতে জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায়—শেষ ও নতুন সূচনার মধ্যে একটি অন্তর্দ্বন্দ্বপূর্ণ মুহূর্তকে সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। মেঘনাদের ব্যক্তিত্বের মধ্য দিয়ে কবি মানুষের জীবনের ক্রমাগত পরিবর্তন, সংগ্রাম ও আত্মবিকাশের মর্ম উপলব্ধি করিয়েছেন। ‘বিদায় এবে দেহ’ অংশে মৃত্যুর প্রতি যে ভঙ্গিমা প্রকাশ পেয়েছে, তা জীবন ও মরণের চিরন্তন আবর্তনের স্মারক। সামগ্রিকভাবে, “অভিষেক” কবিতা জীবনের শেষাংশ নয় বরং নতুন আশার সূচনা ও আত্মার নতুন অভিষেকের প্রতীক হিসেবে মূল্যায়িত। তাই এটি পাঠককে জীবনের পরিবর্তনকে গ্রহণ করার প্রেরণা দেয় এবং নতুন অধ্যায়ের দিকে এগিয়ে চলার সাহস জোগায়।
🔔 পরবর্তী আপডেট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
এই প্রশ্নোত্তর তালিকায় ভবিষ্যতে যদি আরও নতুন প্রশ্ন যোগ করা হয়, তাহলে তোমরা এখানেই আপডেট পেয়ে যাবে। পাশাপাশি, আমাদের Topperstrack.in অ্যাপ-এর কোর্সে তোমরা পাবে –
✅ সাজেশন, উত্তরপত্র এবং রিভিশন সেট
✅ অধ্যায়ভিত্তিক স্টাডি রিসোর্স
✅ নিয়মিত মক টেস্ট ও কুইজ
🔔 পড়াশোনাকে আরও সহজ ও মজাদার করতে আমাদের সঙ্গেই থাকুন!
✅ এখনই যুক্ত হোন আমাদের 📚 Study Group-এ, যেখানে প্রতিদিন পাবেন গুরুত্বপূর্ণ নোটস, MCQ প্রশ্ন, সাজেশন এবং পরীক্ষা প্রস্তুতির টিপস!
👉 টেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join Telegram
👉 হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join WhatsApp Channel
🎯 পড়াশোনা হোক আরও সহজ, গাইডলাইন থাক আমাদের সঙ্গেই!
👥 বন্ধুদের সাথেও শেয়ার করতে ভুলবেন না! 📖✨
💡 এছাড়াও আমাদের অফিসিয়াল ওয়েবসাইট 🌐 Topperstrack.in
এ গেলে তোমরা আরও অনেক বিষয়ভিত্তিক প্রস্তুতি ও শিক্ষনীয় সামগ্রী পাবে!
📱 তাই দেরি না করে এখনই Topperstrack.in অ্যাপ ডাউনলোড করো এবং Topperstrack.in -এ ভিজিট করে নিয়মিত প্র্যাকটিসে থাকো।
Related Articles:
- “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
- “হারিয়ে যাওয়া কালি কলম” শ্রীপান্থ প্রবন্ধ ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Hariye jaowa kali kolom Summary, Questions and Answers
- “বহুরূপী” সুবোধ ঘোষ মাধ্যমিক বাংলা সারাংশ, প্রশ্ন ও উত্তর: Bahurupi Summary, Questions and Answers