“আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers

“আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers

আয় আরো বেঁধে বেঁধে থাকিশঙ্খ ঘোষ কবিতা প্রশ্ন উত্তর: দশ শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers

আয় আরো বেঁধে বেঁধে থাকি” কবিতাটি বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ-এর একটি গভীর মানবিক আবেদনপূর্ণ রচনা। এটি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) দশম শ্রেণির পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে কারণ কবিতাটি শুধুমাত্র ভাষার সৌন্দর্য নয়, বরং একতা, মানবতা ও বিপদের সময় একসাথে থাকার শিক্ষাও প্রদান করে।

বিশ্বজুড়ে যখন যুদ্ধ, হিংসা ও অসহায়তার দৃশ্য সামনে আসে, তখন কবি মানুষের প্রতি মানুষের দায়িত্ব, ভালোবাসা ও সহমর্মিতার কথা স্মরণ করিয়ে দেন। এই কবিতার মাধ্যমে ছাত্রছাত্রীরা কেবল সাহিত্য উপভোগ করে না, বরং মূল্যবোধের দীক্ষাও গ্রহণ করে। তাই এই কবিতাটি শিক্ষার্থীদের চরিত্র গঠনে ও সামাজিক দায়িত্ববোধ জাগাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আয় আরো বেঁধে বেঁধে থাকি

-শঙ্খ ঘোষ

আমাদের ডান পাশে ধ্বস
আমাদের বাঁয়ে গিরিখাদ
আমাদের মাথায় বোমারু
পায়ে পায়ে হিমানীর বাঁধ
আমাদের পথ নেই কোনো
আমাদের ঘর গেছে উড়ে
আমাদের শিশুদের শব
ছড়ানো রয়েছে কাছে দূরে!
আমরাও তবে এইভাবে
এ-মুহূর্তে মরে যাব না কি?
আমাদের পথ নেই আর
আয় আরো বেঁধে বেঁধে থাকি।

আমাদের ইতিহাস নেই
অথবা এমন‌ই ইতিহাস
আমাদের চোখমুখ ঢাকা
আমরা ভিখারি বারোমাস
পৃথিবী হয়তো বেঁচে আছে
পৃথিবী হয়তো গেছে মরে
আমাদের কথা কে-বা জানে
আমরা ফিরেছি দোরে দোরে।
কিছুই কোথাও যদি নেই
তবু তো কজন আছি বাকি
আয় আরো হাতে হাত রেখে
আয় আরো বেঁধে বেঁধে থাকি।

📘 সারাংশ: “আয় আরো বেঁধে বেঁধে থাকি” – শঙ্খ ঘোষ: দশ শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers

শঙ্খ ঘোষের এই কবিতাটি এক গভীর মানবিক আবেদন প্রকাশ করে। কবিতাটিতে কবি আমাদেরকে আহ্বান জানান, আমরা যেন বিপদের সময় একে অপরের পাশে থাকি, একত্রে থাকি এবং ভালোবাসার বন্ধনে আবদ্ধ হই। যখন পৃথিবী জুড়ে অশান্তি, হিংসা ও ধ্বংসের ছবি ফুটে ওঠে, তখন মানুষ মানুষের কাছে আশ্রয় খোঁজে।

কবি বোঝাতে চান, একমাত্র ভালোবাসা, সহানুভূতি এবং মিলিতভাবে চলার মানসিকতাই পারে এই কঠিন সময়ে আমাদের রক্ষা করতে। তাই তিনি বলেন— "আয় আরো বেঁধে বেঁধে থাকি", অর্থাৎ আমরা যেন হাত ধরে, কাঁধে কাঁধ মিলিয়ে পথ চলি।

এই কবিতা আমাদের শেখায়, সমাজে একতা, সহমর্মিতা ও মানবিকতার মূল্য কতটা গভীর। বর্তমান সামাজিক পরিস্থিতিতেও এই কবিতার বার্তা অত্যন্ত প্রাসঙ্গিক ও শিক্ষণীয়।

MCQ প্রশ্ন এবং উত্তর from আয় আরো বেঁধে বেঁধে থাকি” – শঙ্খ ঘোষ: দশ শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Questions and Answers

  1. আয় আরো বেঁধে বেঁধে থাকিকবিতার রচয়িতা কে?
    A) জীবনানন্দ দাশ
    B) শঙ্খ ঘোষ ✅
    C) সুভাষ মুখোপাধ্যায়
    D) রবীন্দ্রনাথ ঠাকুর
  2. কবিতার মূল বিষয় কী?
    A) প্রকৃতি
    B) মানব ঐক্য ও মৈত্রী ✅
    C) স্বাধীনতা
    D) ইতিহাস
  3. বেঁধে বেঁধে থাকিকথাটির অর্থ কী?
    A) একা থাকা
    B) বন্ধুত্ব ও ঐক্যবদ্ধ থাকা ✅
    C) যুদ্ধ করা
    D) বিচ্ছিন্ন থাকা
  4. কবিতায় কার প্রতি আহ্বান জানানো হয়েছে?
    A) ঈশ্বরের প্রতি
    B) সমাজের প্রতি ✅
    C) রাজনীতিবিদদের প্রতি
    D) শিক্ষার্থীদের প্রতি
  5. কবিতার ভাষা কেমন?
    A) কঠিন ও গুরুগম্ভীর
    B) সরল ও গভীর ✅
    C) অপ্রাসঙ্গিক
    D) প্রাচীন
  6. বাঁধনশব্দটি কবিতায় কী বোঝায়?
    A) দড়ি
    B) সম্পর্ক ও বন্ধন ✅
    C) বাধা
    D) চেন
  7. কবিতায়আমরাবলতে কারা বুঝানো হয়েছে?
    A) কবি ও পাঠক
    B) সমাজের সকল মানুষ ✅
    C) ছাত্ররা
    D) কেবল বয়স্করা
  8. কবিতায় ঐক্যের গুরুত্ব কীভাবে দেখানো হয়েছে?
    A) যুদ্ধের মাধ্যমে
    B) বন্ধুত্ব ও ভালোবাসার মাধ্যমে ✅
    C) ক্ষমতার মাধ্যমে
    D) বিতর্কের মাধ্যমে
  9. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  10. আহা, মানুষ!” কথাটি কোন আবেগ প্রকাশ করে?
    A) অবজ্ঞা
    B) বিস্ময় ও করুণা ✅
    C) ক্রোধ
    D) আনন্দ
  11. কবিতার টোন বা সুর কেমন?
    A) আনন্দময়
    B) ভাবুক ও আহ্বানমূলক ✅
    C) বিষণ্ণ
    D) বিরক্তিকর
  12. কবিতার মাধ্যমে কোন মূল্যবোধ প্রচার করা হয়েছে?
    A) ভ্রান্তি
    B) সৌহার্দ্য ও সহমর্মিতা ✅
    C) যুদ্ধবাজি
    D) একাকীত্ব
  13. বেঁধে বেঁধে থাকিকথাটি ব্যবহার করে কবি কী বোঝাতে চেয়েছেন?
    A) শারীরিক বাধন
    B) মানসিক ও সামাজিক সংযোগ ✅
    C) দূরত্ব
    D) বিরোধ
  14. কবিতার প্রধান বার্তা কী?
    A) মানবতা ও ঐক্যের আহ্বান ✅
    B) স্বাধীনতার কথা বলা
    C) প্রাকৃতিক সৌন্দর্য
    D) যুদ্ধের প্রয়োজনীয়তা
  15. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  16. কবিতায়স্নেহশব্দটির অর্থ কী?
    A) ঘৃণা
    B) ভালোবাসা ও মমতা ✅
    C) রাগ
    D) দূরত্ব
  17. কবিতার ভাষা কী ধরনের?
    A) সরল ও হৃদয়গ্রাহী ✅
    B) জটিল
    C) অশিক্ষিত
    D) ইংরেজি
  18. কবিতার কোথায় ঐক্যের প্রয়োজনীয়তা বলা হয়েছে?
    A) ব্যক্তিগত জীবনে
    B) সমাজ ও জাতির কল্যাণে ✅
    C) শিক্ষা ক্ষেত্রে
    D) খেলাধুলায়
  19. আয় আরো বেঁধে বেঁধে থাকিকবিতায় ব্যবহৃতআয়শব্দটি কী?
    A) আদেশ
    B) আহ্বান বা নিমন্ত্রণ ✅
    C) দুঃখ
    D) হুমকি
  20. কবিতায়বাঁধনকী বোঝায়?
    A) শৃঙ্খলা
    B) বন্ধুত্ব ও ঐক্য ✅
    C) কঠোর শাসন
    D) কারাবাস
  21. এই কবিতায় সবচেয়ে বেশি কোন ভাব প্রকাশ পেয়েছে?
    A) ভয়
    B) আশা ও ঐক্যের আবেদন ✅
    C) অবজ্ঞা
    D) হতাশা
  22. কবিতায়মানুষশব্দের অর্থ কী?
    A) বিশেষ শ্রেণির মানুষ
    B) মানবজাতির সামগ্রিক প্রতিনিধি ✅
    C) শিক্ষার্থী
    D) কেবল যুবক
  23. কবিতার ভাষার ধরন কী?
    A) অলঙ্কৃত ও জটিল
    B) সহজ ও হৃদয়স্পর্শী ✅
    C) বিদ্বেষপূর্ণ
    D) বিরক্তিকর
  24. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  25. কবিতার মূল উদ্দেশ্য কী?
    A) শাস্তি দেওয়া
    B) সমাজে ভালোবাসা ও ঐক্যের বার্তা প্রচার করা ✅
    C) যুদ্ধের প্রশংসা করা
    D) রাজনৈতিক মত প্রকাশ করা
  26. কবিতায়বেঁধেশব্দটি কোন অনুভূতি প্রকাশ করে?
    A) বিচ্ছিন্নতা
    B) বন্ধুত্ব ও সংযোগ ✅
    C) ক্ষোভ
    D) দুঃখ
  27. আয় আরো বেঁধে বেঁধে থাকিকবিতার ধরণ কী?
    A) ব্যঙ্গাত্মক কবিতা
    B) প্রেরণামূলক কবিতা ✅
    C) রোমান্টিক কবিতা
    D) ইতিহাসভিত্তিক কবিতা
  28. এই কবিতায়বাঁধনবজায় রাখতে যা দরকার বলা হয়েছে?
    A) সহানুভূতি ও ভালোবাসা ✅
    B) কঠোর আইন
    C) সম্পত্তি
    D) ক্ষমতা
  29. কবিতার ভাষার প্রভাব কী?
    A) বিভ্রান্তিকর
    B) অনুপ্রেরণামূলক ✅
    C) বিরক্তিকর
    D) অপ্রাসঙ্গিক
  30. কবিতায়বাঁধনশব্দটির বহুবচন কী?
    A) বাঁধনগুলি
    B) বাঁধনগুলো ✅
    C) বাঁধনরা
    D) বাঁধনরা নয়
  31. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  32. কবিতায় কোন মূল্যবোধকে গুরুত্ব দেওয়া হয়েছে?
    A) অহংকার
    B) সম্প্রীতি ✅
    C) হিংসা
    D) দম্ভ
  33. কবিতায়বেঁধে থাকিদ্বারা কী বোঝানো হয়েছে?
    A) শৃঙ্খলা
    B) বন্ধুত্ব ও ঐক্য ✅
    C) বিচ্ছিন্নতা
    D) বিরোধ
  34. এই কবিতার মাধ্যমে কবি সমাজকে কী বার্তা দিয়েছেন?
    A) যুদ্ধ বন্ধ করো
    B) ঐক্যবদ্ধ হও এবং সহানুভূতিশীল হও ✅
    C) ক্ষমতার জন্য লড়ো
    D) সম্পদ অর্জন করো
  35. কবিতার কেন্দ্রবিন্দু কী?
    A) ভালোবাসা ও ঐক্যের আহ্বান ✅
    B) বিদ্রোহ
    C) ইতিহাস
    D) প্রযুক্তি
  36. কবিতায়আয়শব্দটি কী প্রকার শব্দ?
    A) ক্রিয়া
    B) সম্বোধনমূলক শব্দ ✅
    C) বিশেষণ
    D) অব্যয়
  37. কবিতায় কোন ভাব নয়?
    A) মানবতাবোধ
    B) সংহতি
    C) হিংসা ✅
    D) মৈত্রী
  38. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  39. এই কবিতায় মানব জীবনের কোন দিক উঠে এসেছে?
    A) সংগ্রাম
    B) পারস্পরিক সম্পর্ক ও সহানুভূতি ✅
    C) প্রযুক্তি
    D) অর্থনীতি
  40. কবিতার ভাষার সহজতা কার জন্য উপযোগী?
    A) শুধুমাত্র শিক্ষাবিদদের
    B) ছাত্রদের এবং সাধারণ মানুষের জন্য ✅
    C) কেবল গবেষকদের
    D) কোনো ব্যক্তির জন্য নয়
  41. বেঁধে বেঁধে থাকিকবিতাটি কোন শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য?
    A) প্রাথমিক
    B) মাধ্যমিক (Class 10) ✅
    C) উচ্চ শিক্ষা
    D) স্নাতকোত্তর
  42. এই কবিতার মাধ্যমে কোন সামাজিক গুণাবলী প্রচার পায়?
    A) অহংকার
    B) সহযোগিতা ও সহমর্মিতা ✅
    C) হিংসা
    D) অবজ্ঞা
  43. কবিতার বিষয়বস্তু কোথায় প্রয়োগ করা যায়?
    A) ব্যক্তিগত জীবনে
    B) সামাজিক ও জাতীয় জীবনে ✅
    C) খেলাধুলায়
    D) বিজ্ঞান গবেষণায়
  44. কবিতায়আয়শব্দের ব্যবহার কী প্রকার?
    A) আদেশ
    B) আহ্বান ✅
    C) রাগ
    D) দুঃখ
  45. কবিতায়বেঁধেশব্দের মর্মার্থ কী?
    A) বন্ধুত্ব ও ঐক্য বজায় রাখা ✅
    B) বাঁধা পড়া
    C) শৃঙ্খলা
    D) বিচ্ছিন্নতা
  46. আয় আরো বেঁধে বেঁধে থাকিকবিতায় সবচেয়ে বেশি জোর দেয়া হয়েছে?
    A) ঐক্যের উপর ✅
    B) স্বাধীনতার উপর
    C) বিদ্রোহের উপর
    D) প্রকৃতির উপর
  47. কবিতার টোন কী ধরনের?
    A) সমালোচনামূলক
    B) উত্সাহমূলক ✅
    C) বিষণ্ণ
    D) বিরক্তিকর
  48. কবিতার ভাষা থেকে কী শিখা যায়?
    A) সহজ ও স্পষ্ট হওয়ার গুরুত্ব ✅
    B) জটিল ভাষা ব্যবহার করা উচিত
    C) অপ্রাসঙ্গিক শব্দ ব্যবহার ভালো
    D) কঠোর ভাষা ব্যবহার জরুরি
  49. কবিতার কোন অংশ সবচেয়ে বেশি মনে থাকে?
    A) শিরোনাম
    B) প্রথম লাইন “আয় আরো বেঁধে বেঁধে থাকি” ✅
    C) শেষ লাইন
    D) মধ্যবর্তী লাইন
  50. কবিতার বার্তা কীভাবে জীবনে প্রয়োগ করা যায়?
    A) বিচ্ছিন্ন হয়ে
    B) একে অপরের প্রতি সহানুভূতি রেখে ✅
    C) লড়াই করে
    D) ক্ষমতা অর্জন করে
  51. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  52. কবিতারবাঁধনবলতে বোঝানো হয়েছে
    A) পারস্পরিক ভালোবাসা ও ঐক্য ✅
    B) বন্দুকের দড়ি
    C) শৃঙ্খলা
    D) সীমাবদ্ধতা
  53. এই কবিতার ভাষা শিক্ষার্থীদের জন্য কেন উপযোগী?
    A) সহজ ও হৃদয়গ্রাহী ✅
    B) কঠিন ও জটিল
    C) অপ্রাসঙ্গিক
    D) অসম্পূর্ণ
  54. কবিতার মাধ্যমে সমাজে কী বার্তা দেওয়া হয়েছে?
    A) বিভক্ত হওয়া
    B) একত্রিত হওয়া ✅
    C) লড়াই করা
    D) আলাদা থাকা
  55. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  56. কবিতারআয়শব্দের উদ্দেশ্য কী?
    A) কারো বিরুদ্ধে অভিযোগ
    B) মিলিত হওয়ার আহ্বান ✅
    C) দুঃখ প্রকাশ
    D) দৃষ্টান্ত স্থাপন
  57. এই কবিতার মাধ্যমে প্রধানত কী শিক্ষণীয় বার্তা পাওয়া যায়?
    A) বিচ্ছিন্নতার বিরুদ্ধ
    B) ঐক্য ও ভালোবাসার গুরুত্ব ✅
    C) ক্ষমতার চাহিদা
    D) আলাদা থাকার প্রয়োজন

সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (SAQs) from আয় আরো বেঁধে বেঁধে থাকি” – শঙ্খ ঘোষ: দশ শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Questions and Answers

  1. প্রশ্ন: কবিতার শিরোনাম কী?
    উত্তর: আয় আরো বেঁধে বেঁধে থাকি।
  2. প্রশ্ন: কবির নাম কী?
    উত্তর: শঙ্খ ঘোষ।
  3. প্রশ্ন: কবিতার ভাষা কী?
    উত্তর: বাংলা।
  4. প্রশ্ন: কবিতাটির মূল ভাব কী?
    উত্তর: সংগ্রাম ও ঐক্যের আহ্বান।
  5. প্রশ্ন: কবিতায় “আমাদের ডান পাশে ধ্বস” বলতে কী বোঝানো হয়েছে?
    উত্তর: জীবনের বিপদ বা সংকট বোঝানো হয়েছে।
  6. প্রশ্ন: “আমাদের বাঁয়ে গিরিখাদ” কথায় কি অর্থ?
    উত্তর: জীবনের বাধা বা কঠিন সমস্যা।
  7. প্রশ্ন: “আমাদের মাথায় বোমারু” বলতে কী বুঝাচ্ছে?
    উত্তর: নৃশংসতা বা যুদ্ধের সংকেত।
  8. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  9. প্রশ্ন: কবিতায় “পায়ে পায়ে হিমানীর বাঁধ” কথার অর্থ কী?
    উত্তর: ক্রমাগত আসা বিপদ বা সমস্যা।
  10. প্রশ্ন: কবিতায় “আমাদের পথ নেই কোনো” অংশটি কী বোঝায়?
    উত্তর: জীবনে পথহীনতা বা অন্ধকার।
  11. প্রশ্ন: কবি “আমাদের শিশুদের শব” দ্বারা কী বোঝাচ্ছেন?
    উত্তর: শিশুদের মৃত্যু বা শোক।
  12. প্রশ্ন: কবিতায় “আমরাও তবে এইভাবে এ-মুহূর্তে মরে যাব না কি?” এই প্রশ্নের অর্থ কী?
    উত্তর: আমরা হাল ছেড়ে দেবো না কি? অর্থাৎ লড়াই চালিয়ে যাবো।
  13. প্রশ্ন: “আমাদের ইতিহাস নেই” কথাটি কী বোঝায়?
    উত্তর: অতীতের কোনো স্মৃতি বা পরিচয় নেই।
  14. প্রশ্ন: “আমাদের চোখমুখ ঢাকা” কথাটি কী ইঙ্গিত দেয়?
    উত্তর: আমরা মুখরোধ বা দমনের শিকার।
  15. প্রশ্ন: “আমরা ভিখারি বারোমাস” অর্থ কী?
    উত্তর: সারাবছর দরিদ্র বা অসহায় অবস্থায় থাকা।
  16. প্রশ্ন: “পৃথিবী হয়তো বেঁচে আছে” কথাটির অর্থ কী?
    উত্তর: পৃথিবী এখনও জীবিত, কিন্তু মানুষের জীবন কঠিন।
  17. প্রশ্ন: কবিতায় “আমাদের কথা কে-বা জানে” এই বাক্যটির মানে কী?
    উত্তর: আমাদের কষ্ট বা বেদনা কেউ বুঝে না।
  18. প্রশ্ন: কবিতায় “আমরা ফিরেছি দোরে দোরে” অর্থ কী?
    উত্তর: আমরা ছড়িয়ে পড়েছি বা বিচ্ছিন্ন।
  19. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  20. প্রশ্ন: কবির “আয় আরো হাতে হাত রেখে” বলতে কী বোঝানো হয়েছে?
    উত্তর: ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান।
  21. প্রশ্ন: কবিতার প্রধান মর্ম কী?
    উত্তর: বিপদসঙ্কটে ঐক্যবদ্ধ থেকে সংগ্রাম চালিয়ে যাওয়া।
  22. প্রশ্ন: “আয় আরো বেঁধে বেঁধে থাকি” কবিতাটির কোথায় এসেছে?
    উত্তর: কবিতার শেষ লাইনে।
  23. প্রশ্ন: কবিতার ভাষা কেমন?
    উত্তর: সরল ও বোধগম্য।
  24. প্রশ্ন: কবি কোন বিষয়ে গুরুত্ব দেন?
    উত্তর: সংগ্রাম ও একতার মাধ্যমে জীবন যাপনের।
  25. প্রশ্ন: কবিতায় “বোমারু” শব্দটির প্রতীকী অর্থ কী?
    উত্তর: যুদ্ধ ও ধ্বংস।
  26. প্রশ্ন: কবিতায় “আমাদের ঘর গেছে উড়ে” মানে কী?
    উত্তর: আমাদের আশ্রয়স্থল বা নিরাপত্তা নষ্ট হয়েছে।
  27. প্রশ্ন: “আমাদের শিশুদের শব ছড়ানো রয়েছে” কথার উদ্দেশ্য কী?
    উত্তর: শিশুমৃত্যুর বেদনা প্রকাশ।
  28. প্রশ্ন: কবিতায় কোন ধরনের পরিস্থিতি বর্ণিত হয়েছে?
    উত্তর: সংকটপূর্ণ ও দুঃখজনক।
  29. প্রশ্ন: কবি কেন “আয় আরো বেঁধে বেঁধে থাকি” বলছেন?
    উত্তর: একত্রিত হয়ে জীবনের সংকট মোকাবেলা করতে।
  30. প্রশ্ন: “আমাদের পথ নেই আর” কথার অর্থ কী?
    উত্তর: আমরা পথহীন বা দিশাহীন।
  31. প্রশ্ন: কবিতার মাধ্যমে কবি কি বার্তা দিতে চান?
    উত্তর: একতাবদ্ধ থাকার প্রয়োজন।
  32. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  33. প্রশ্ন: কবিতায় “আমাদের ইতিহাস নেই অথবা এমনই ইতিহাস” অংশটি কী বোঝায়?
    উত্তর: আমাদের অতীত ধ্বংসপ্রাপ্ত বা ভুলে যাওয়া।
  34. প্রশ্ন: কবিতায় “আমাদের চোখমুখ ঢাকা” দ্বারা কী বোঝানো?
    উত্তর: আমরা নিজেদের সত্য মুখ ঢেকে রাখি বা চুপ থাকে।
  35. প্রশ্ন: “আমরা ভিখারি বারোমাস” কথায় কী ইঙ্গিত?
    উত্তর: সারাবছর দরিদ্র জীবনযাপন।
  36. প্রশ্ন: কবিতায় “আমাদের কথা কে-বা জানে” দ্বারা কী বোঝানো?
    উত্তর: আমাদের কষ্ট কাউকে জানা নেই।
  37. প্রশ্ন: “আমরা ফিরেছি দোরে দোরে” অর্থ কী?
    উত্তর: আমরা ছড়িয়ে ছিটিয়ে আছি।
  38. প্রশ্ন: কবিতায় “কিছুই কোথাও যদি নেই” বলতে কী বোঝানো?
    উত্তর: যদি কিছু না থাকে, তবুও আমরা বেঁচে আছি।
  39. প্রশ্ন: কবিতায় “কজন আছি বাকি” অর্থ কী?
    উত্তর: আমাদের মধ্যে এখনও কেউ বেঁচে আছেন।
  40. প্রশ্ন: কবিতায় “আয় আরো হাতে হাত রেখে” দ্বারা কী বোঝানো?
    উত্তর: সবাই মিলিত হওয়া।
  41. প্রশ্ন: কবিতায় “আমাদের মাথায় বোমারু” কে বা কী নির্দেশ করছে?
    উত্তর: যুদ্ধে আক্রান্ত বা বিপদ।
  42. প্রশ্ন: কবিতার মেজাজ কেমন?
    উত্তর: উদ্বেগপূর্ণ, কিন্তু সংগ্রামী।
  43. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  44. প্রশ্ন: কবিতায় কবি কোন আবেগ প্রকাশ করেছেন?
    উত্তর: বেদনা, উদ্বেগ এবং সংগ্রামের ইচ্ছা।
  45. প্রশ্ন: “আমাদের শিশুদের শব” নিয়ে কবির মনোভাব কী?
    উত্তর: গভীর দুঃখ ও শোক।
  46. প্রশ্ন: কবিতায় “আমাদের ঘর গেছে উড়ে” কোন পরিস্থিতি নির্দেশ করে?
    উত্তর: অস্থিরতা বা যুদ্ধবিধ্বস্ত অবস্থা।
  47. প্রশ্ন: কবিতায় “পৃথিবী হয়তো গেছে মরে” বলতে কী বোঝানো?
    উত্তর: পৃথিবীর প্রাণশক্তি নষ্ট হয়েছে।
  48. প্রশ্ন: “আমরা ভিখারি বারোমাস” অংশটি কী বোঝায়?
    উত্তর: অভাব ও দারিদ্র্য।
  49. প্রশ্ন: কবিতায় “আমাদের ইতিহাস নেই” কথায় কী বোঝানো?
    উত্তর: আমাদের অতীতের গুরুত্ব হারানো।
  50. প্রশ্ন: কবিতায় “আমাদের কথা কে-বা জানে” কথায় কবির কি ভাব প্রকাশ পায়?
    উত্তর: সমাজ থেকে অবহেলা পাওয়া।
  51. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers
  52. প্রশ্ন: “আয় আরো বেঁধে বেঁধে থাকি” দিয়ে কবি কি বোঝাতে চান?
    উত্তর: সংকটে একসঙ্গে দাঁড়ানোর আহ্বান।
  53. প্রশ্ন: কবিতায় “আমাদের পথ নেই আর” অংশটির পুনরাবৃত্তি কেন?
    উত্তর: যন্ত্রণার গভীরতা দেখানোর জন্য।
  54. প্রশ্ন: কবিতায় “কিছুই কোথাও যদি নেই” অংশে কি আশার বার্তা আছে?
    উত্তর: হ্যাঁ, জীবন এখনও বাঁচিয়ে রাখার বার্তা।
  55. প্রশ্ন: কবিতার প্রধান শিক্ষা কী?
    উত্তর: ঐক্যবদ্ধ থেকে বিপদ মোকাবেলা করতে হবে।

দীর্ঘ প্রশ্নোত্তর (LAQs) from আয় আরো বেঁধে বেঁধে থাকি” – শঙ্খ ঘোষ: দশ শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Questions and Answers

. প্রশ্ন:
“আয় আরো বেঁধে বেঁধে থাকি” কবিতায় কবি শঙ্খ ঘোষ কী বার্তা দিতে চেয়েছেন?
উত্তর:
এই কবিতায় শঙ্খ ঘোষ মানুষের সংগ্রামের কথা বলেছেন। তিনি জীবনের বিপদ, দুর্দশা ও সংকটের বর্ণনা দিয়েছেন। তাঁর মতে, যদিও জীবন কঠিন, পথহীন এবং বিপদসংকুল, তবুও আমাদের হাল ছেড়ে দেওয়া উচিত নয়। বরং একসঙ্গে হাত ধরে ঐক্যবদ্ধ থেকে কঠিন পরিস্থিতির মোকাবেলা করতে হবে। কবিতার শেষ লাইন “আয় আরো বেঁধে বেঁধে থাকি” একটি আহ্বান, যা আমাদের শিখায়—সংকটে একসাথে থেকে সংগ্রাম চালিয়ে যেতে হবে। এই কারণেই কবি ঐক্যের গুরুত্ব তুলে ধরেছেন।

“আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers

. প্রশ্ন:
কবিতায় “আমাদের ডান পাশে ধ্বস” ও “আমাদের বাঁয়ে গিরিখাদ” দ্বারা কী বোঝানো হয়েছে?
উত্তর:
“আমাদের ডান পাশে ধ্বস” অর্থ জীবনে বড় ধ্বস বা বিপর্যয় এসেছে। “আমাদের বাঁয়ে গিরিখাদ” মানে জীবনে বড় বাধা বা বিপত্তি এসেছে, যেন পাহাড়ের গুহা। কবি এখানে জীবনের কঠিন পরিস্থিতি এবং বিপদকে প্রতীকী অর্থে তুলে ধরেছেন। অর্থাৎ, জীবনের দুই পাশেই বিপদ, ধ্বস আর গিরিখাদের মতো বড় বড় সমস্যার উপস্থিতি। এই অবস্থায় আমাদের জীবন এগোনো কঠিন, কিন্তু হাল ছেড়ে দেওয়া যাবে না।

. প্রশ্ন:
“আমাদের মাথায় বোমারু, পায়ে পায়ে হিমানীর বাঁধ” এই দুটি পংক্তির অর্থ কী?
উত্তর:
“মাথায় বোমারু” দ্বারা যুদ্ধ, হামলা বা হিংস্রতা বোঝানো হয়েছে। এটি জীবনকে একটি সংকটময় পরিস্থিতির মধ্যে নিয়ে গেছে। “পায়ে পায়ে হিমানীর বাঁধ” বলতে বোঝানো হয়েছে ক্রমাগত চলমান সমস্যা ও বিপদ, যেন বরফের বাধা পথ চলাকে কঠিন করে তোলে। কবি এখানে জীবন যাত্রার কঠিনতা ও বিপদ অবিরত চলতে থাকার কথা বলেছেন। কিন্তু এদের সত্ত্বেও একসঙ্গে থাকতে হবে।

. প্রশ্ন:
“আমাদের ঘর গেছে উড়ে, আমাদের শিশুদের শব ছড়ানো রয়েছে কাছে দূরে” এই বাক্যাংশে কবি কী ভাব প্রকাশ করেছেন?
উত্তর:
এই অংশে কবি যুদ্ধ, দাঙ্গা বা প্রাকৃতিক বিপর্যয়ের কারণে মানুষের জীবনে বড় ক্ষতি হয়েছে তা তুলে ধরেছেন। “আমাদের ঘর গেছে উড়ে” মানে মানুষের আশ্রয় বা নিরাপত্তা ধ্বংস হয়ে গেছে। “আমাদের শিশুদের শব ছড়ানো” মানে শোক ও বেদনার ছবি, যেখানে শিশুদের মৃত্যু হয় এবং তাদের মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এটি মানব জীবনের দুঃখ ও বেদনাকে গভীরভাবে প্রকাশ করে।

“আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers

. প্রশ্ন:
কবিতায় “আমাদের পথ নেই কোনো” লাইনটির মাধ্যমে কী বোঝানো হয়েছে?
উত্তর:
“আমাদের পথ নেই কোনো” অর্থ আমাদের জীবনের কোন স্পষ্ট বা নিরাপদ পথ নেই। জীবন দিশাহীন, উদ্দেশ্যহীন বা সংকটময় অবস্থায় রয়েছে। জীবনের পথে নানা প্রতিবন্ধকতা, বিপদ ও সমস্যা এসে পড়েছে, যার কারণে সামনে এগোনো কঠিন। কিন্তু কবি এর পরেও বলছেন ঐক্যবদ্ধ থেকে সংগ্রাম চালিয়ে যেতে হবে।

. প্রশ্ন:
“আমাদের ইতিহাস নেই অথবা এমনই ইতিহাস” — কবিতায় এই লাইনটির অর্থ কী?
উত্তর:
এই লাইনটি বোঝায় যে আমাদের অতীত ইতিহাস হয় নষ্ট হয়েছে, হয় আমাদের ইতিহাসের গুরুত্ব হারিয়েছে। হয়তো আমাদের অতীত স্মৃতিগুলো ভুলে যাওয়া হয়েছে বা সমাজ থেকে আমরা বিস্মৃত। কবি এখানে মানুষের জীবনের অনিশ্চয়তা ও সংকটের গভীরতা তুলে ধরেছেন। এর পরেও কবি সংগ্রামের আহ্বান জানিয়েছেন।

. প্রশ্ন:
কবিতার “আমাদের চোখমুখ ঢাকা, আমরা ভিখারি বারোমাস” এই অংশটি কী ইঙ্গিত দেয়?
উত্তর:
“আমাদের চোখমুখ ঢাকা” অর্থ আমরা নিজেদের বেদনা বা সত্যকে লুকিয়ে রাখি। আমরা চুপ থাকি, মুখরোধে আছি। “আমরা ভিখারি বারোমাস” বলতে বোঝানো হয়েছে আমরা সারাবছর দরিদ্র, অসহায় এবং সাহায্যের জন্য অন্যের ওপর নির্ভরশীল। কবি এখানে মানুষের দারিদ্র্য, বঞ্চনা ও অবহেলার দিক তুলে ধরেছেন।

. প্রশ্ন:
“পৃথিবী হয়তো বেঁচে আছে, পৃথিবী হয়তো গেছে মরে” — এই বিরোধপূর্ণ বাক্যের মাধ্যমে কবি কী বোঝাতে চেয়েছেন?
উত্তর:
এখানে কবি পৃথিবীর জীবনের অবস্থা নিয়ে দ্বিধান্বিত। “পৃথিবী হয়তো বেঁচে আছে” অর্থ পৃথিবী এখনও আছে, জীবন চলছে। “পৃথিবী হয়তো গেছে মরে” অর্থ পৃথিবীর প্রাণশক্তি নষ্ট হয়ে গেছে, অর্থাৎ মানুষের মনোবল বা আশা হারিয়ে ফেলেছে। কবি এই দ্বৈত ভাব প্রকাশের মাধ্যমে জীবনের অস্থিরতা এবং সংকটের গভীরতা দেখিয়েছেন।

. প্রশ্ন:
কবিতায় “আমাদের কথা কে-বা জানে, আমরা ফিরেছি দোরে দোরে” অংশের অর্থ ব্যাখ্যা করো।
উত্তর:
“আমাদের কথা কে-বা জানে” অংশে বোঝানো হয়েছে আমাদের দুঃখ, কষ্ট বা অভাব কাউকে জানা বা বোঝার সুযোগ হয় না। আমরা সমাজের অবহেলায় আছি। “আমরা ফিরেছি দোরে দোরে” অর্থ আমরা বিচ্ছিন্ন হয়ে ছড়িয়ে পড়েছি, একে অপরের থেকে দূরে। কবি এখানে মানুষের বিচ্ছিন্নতা এবং সমাজ থেকে বিচ্ছিন্নতার বিষাদ প্রকাশ করেছেন।

“আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers

১০. প্রশ্ন:
কবিতায় কেন “আয় আরো হাতে হাত রেখে” কথাটি ব্যবহৃত হয়েছে?
উত্তর:
“আয় আরো হাতে হাত রেখে” দ্বারা কবি ঐক্যের আহ্বান জানিয়েছেন। অর্থাৎ, আমাদের আলাদা না হয়ে একসাথে, একমত হয়ে হাত ধরে মিলিত হতে হবে। একতা থেকেই সংগ্রামের শক্তি আসে। কবি মনে করেন, বিপদ ও সংকট মোকাবেলায় এই ঐক্য অপরিহার্য।

১১. প্রশ্ন:
“কিছুই কোথাও যদি নেই, তবু তো কজন আছি বাকি” — কবিতায় এই লাইনটির কী অর্থ?
উত্তর:
এখানে কবি বোঝাতে চেয়েছেন, যদিও আমাদের জীবন অনেক সমস্যায় ভরা, অনেক কিছু হারিয়েছি, তবু এখনও আমাদের মধ্যে কিছু মানুষ বেঁচে আছে। তারা সংগ্রাম চালিয়ে যেতে পারে এবং পরিবর্তন ঘটাতে পারে। এই লাইন আশা ও জীবনের জন্য দৃঢ় সংকল্প প্রকাশ করে।

১২. প্রশ্ন:
“আমাদের ঘর গেছে উড়ে” এবং “আমাদের শিশুদের শব ছড়ানো রয়েছে” — এই দুই পংক্তির মধ্যে কি মিল ও ভেদ আছে?
উত্তর:
মিল: দুটোই দুর্দশা ও বেদনার চিত্র। মানুষের জীবনে আঘাত এসেছে এবং তাদের জীবন বিপর্যস্ত হয়েছে।
ভেদ: “আমাদের ঘর গেছে উড়ে” মানে আশ্রয় ও নিরাপত্তার ক্ষতি, যেখানে আমরা বাস করি সেটা নষ্ট হয়েছে। আর “আমাদের শিশুদের শব ছড়ানো রয়েছে” মানে প্রাণের ক্ষতি, শোকের চূড়ান্ত অবস্থা। অর্থাৎ একটিতে ঘরের নাশ, অন্যটিতে প্রাণের ক্ষতি।

“আয় আরো বেঁধে বেঁধে থাকি” শঙ্খ ঘোষ কবিতা ও প্রশ্ন উত্তর: দশম শ্রেণী মাধ্যমিক Aai aro bendhe bendhe thaki Summary, Questions and Answers

১৩. প্রশ্ন:
কবিতার ভাষা ও ছন্দ সম্পর্কে কী বলবে?
উত্তর:
কবিতার ভাষা সরল, স্পষ্ট এবং গভীর অর্থপূর্ণ। এটি সাধারণ মানুষের বেদনা ও সংগ্রামের কথা সহজভাবে প্রকাশ করেছে। ছন্দ কিছুটা অনিয়মিত, যা জীবনের অস্থিরতা ও সংগ্রামের প্রতিফলন। কবি সরল ভাষায় গভীর ভাব প্রকাশ করেছেন যাতে সবাই তা সহজে বুঝতে পারে।

১৪. প্রশ্ন:
“আমাদের ইতিহাস নেই” লাইনটি সমাজ বা ব্যক্তির জীবনের জন্য কী শিক্ষা দেয়?
উত্তর:
এই লাইনটি আমাদের স্মরণ করিয়ে দেয় যে অতীতের ইতিহাস, স্মৃতি ও ঐতিহ্য না থাকলে আমরা আমাদের পরিচয় হারিয়ে ফেলি। অতীতের ভুল-সঠিক সবকিছু থেকে শিক্ষা না নিয়ে আমরা ভবিষ্যতে এগোতে পারি না। তাই আমাদের ইতিহাস রক্ষা ও শ্রদ্ধা করা দরকার।

১৫. প্রশ্ন:
আপনি কীভাবে ব্যাখ্যা করবেন কবির শেষ পংক্তি “আয় আরো বেঁধে বেঁধে থাকি” অর্থাৎ কবিতার সামগ্রিক বার্তা?
উত্তর:
“আয় আরো বেঁধে বেঁধে থাকি” কবিতার মূল সারমর্ম। এটি সংগ্রামের আহ্বান। জীবন কঠিন, বিপদসংকুল হলেও আমরা একসঙ্গে, ঐক্যবদ্ধ থেকে লড়াই চালিয়ে যাব। একতার মধ্যেই জীবনের সকল বিপদ মোকাবেলার শক্তি রয়েছে। কবি আশা ও সংগ্রামের বার্তা দিয়ে শেষ করেছেন, যা আমাদের অনুপ্রেরণা দেয়।

শঙ্খ ঘোষের “আয় আরো বেঁধে বেঁধে থাকি” কবিতাটি একটি গভীর জীবনবোধ ও মানবিক ঐক্যের আহ্বান। কবি যুদ্ধ, দারিদ্র্য, নিপীড়ন ও সংকটময় পরিস্থিতিতে বিপর্যস্ত মানুষের যন্ত্রণা তুলে ধরেছেন। এই কবিতায় তিনি দেখিয়েছেন, যখন সব কিছু হারিয়ে যায়, তখনও কিছু মানুষ বেঁচে থাকে, যারা নতুন আশার বাতি জ্বালাতে পারে। তাই কবি বারবার বলেন — একা নয়, আমরা যেন একসঙ্গে থাকি, হাতে হাত রাখি, বেঁধে বেঁধে থাকি। কবিতার শেষ পংক্তিটি আমাদের শিক্ষা দেয়, বিপদের মধ্যেও ঐক্যই হচ্ছে টিকে থাকার ও এগিয়ে চলার সবচেয়ে বড় শক্তি।

🔔 পরবর্তী আপডেট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
এই প্রশ্নোত্তর তালিকায় ভবিষ্যতে যদি আরও নতুন প্রশ্ন যোগ করা হয়, তাহলে তোমরা এখানেই আপডেট পেয়ে যাবে। পাশাপাশি, আমাদের Topperstrack.in অ্যাপ-এর কোর্সে তোমরা পাবে –

✅ সাজেশন, উত্তরপত্র এবং রিভিশন সেট
✅ অধ্যায়ভিত্তিক স্টাডি রিসোর্স
✅ নিয়মিত মক টেস্ট কুইজ

🔔 পড়াশোনাকে আরও সহজ মজাদার করতে আমাদের সঙ্গেই থাকুন!
✅ এখনই যুক্ত হোন আমাদের 📚 Study Group-এ, যেখানে প্রতিদিন পাবেন গুরুত্বপূর্ণ নোটস, MCQ প্রশ্ন, সাজেশন এবং পরীক্ষা প্রস্তুতির টিপস!

👉 টেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join Telegram

👉 হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে ক্লিক করুন:
📲 Join WhatsApp Channel

🎯 পড়াশোনা হোক আরও সহজ, গাইডলাইন থাক আমাদের সঙ্গেই!
👥 বন্ধুদের সাথেও শেয়ার করতে ভুলবেন না! 📖✨

💡 এছাড়াও আমাদের অফিসিয়াল ওয়েবসাইট 🌐 Topperstrack.in
এ গেলে তোমরা আরও অনেক বিষয়ভিত্তিক প্রস্তুতি ও শিক্ষনীয় সামগ্রী পাবে!

📱 তাই দেরি না করে এখনই Topperstrack.in অ্যাপ ডাউনলোড করো এবং Topperstrack.in - ভিজিট করে নিয়মিত প্র্যাকটিসে থাকো।

Related Articles:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top